Sports News

এই বালককে কুর্নিশ ভারতীয় ক্রিকেটের

অভিষেক টেস্টে টস জিতে ভারত প্রথমে ব্যাট নেওয়ায় দিননের শুরুতেই সুযোগটা চলে এসেছিল পৃথ্বীর সামনে। যা তিনি পুরোপুরি কাজে লাগালেন। আগের দিনই বলেছিলেন তিনি কোনও চাপে নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ১৬:৪৫
Share:

তাঁকে নিয়ে প্রত্যাশার অন্ত ছিল না। এমন অবস্থায় অনেকেই চাপে পড়ে নিজের খেলাটাই ভুলে যান। অনেকে আত্মতুষ্টও হয়ে পড়েন। কিন্তু ১৮ বছরের পৃথ্বী শ দেখিয়ে দিলেন কেন এত দিন ধরে তাঁকে ঘিরে প্রত্যাশার পারদ চড়ছিল। তাঁর অধিনায়কত্বেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে ফিরেছিল ভারত। বার বার প্রমাণ করেই জাতীয় সিনিয়র টেস্ট দলে জায়গা করে নিয়েছিলেন এই ওপেনার।

Advertisement

অভিষেক টেস্টে টস জিতে ভারত প্রথমে ব্যাট নেওয়ায় দিনের শুরুতেই সুযোগটা চলে এসেছিল পৃথ্বীর সামনে। যা তিনি পুরোপুরি কাজে লাগালেন। আগের দিনই বলেছিলেন তিনি কোনও চাপে নেই। ব্যাট হাতে লোকেশ রাহুলের সঙ্গে ওপেন করতে নেমে সেটাই প্রমাণ করলেন। শুরুতেই লোকেশ আউট হয়ে গেলেও তার প্রভাব পড়েনি পৃথ্বীর উপর।

এই পৃথ্বীকে নতুন করে দেখে উচ্ছ্বসিত ক্রিকেট বিশ্ব। সঙ্গে সঙ্গে শুভেচ্ছা আর প্রশংসায় ভরে ওঠে সোশ্যাল মিডিয়া। সেই তালিকায় কে নেই। সচিন তেন্ডুলকর থেকে রোহিত শর্মা, ভিভিএস লক্ষ্মণ থেকে সঞ্জয় মঞ্জরেকর। সকলেই প্রশংসায় ভরিয়ে দিলেন পৃথ্বীকে।

Advertisement

আরও পড়ুন
অভিষেক টেস্টে ১৩৪ রান পৃথ্বীর, কনিষ্ঠতম ভারতীয় হিসাবে গড়লেন নজির

সচিন লেখেন, ‘‘প্রথম ইনিংসেই এ রকম আক্রমণাত্মক ব্যাটিং দেখে দারুণ লাগল। এই নির্ভিক ব্যাটিংটাই চালিয়ে যেও।’’ রোহিত লেখেন, ‘‘শ দারুণ শো’’। মহম্মদ কাইফ লেখেন, ‘‘এই ছেলের মধ্যে কিছু তো একটা আছে।’’ মঞ্জরেকর বলেন, ‘‘কোনও ঝুঁকি না নিয়ে অত্যদিক আক্রমণ না করেও স্ট্রাইক রেট ১০০ শতাংশ করাটা বড় বিষয়।’’ সহবাগ লেখেন, ‘‘শুভেচ্ছা শ। এতো শুধু শুরু।’’

আইসিসি টুইটে লিখেছে, ‘‘দারুণ অভিষেক।’’ হরভজন লেখেন, ‘‘অসাধারণ মুহূর্ত। ১৮ বছর বয়েসে ভারতীয় টেস্ট ক্রিকেট অভিষেকেই সেঞ্চুরি।’’ ভিভিএস লক্ষ্মণ বলেন, ‘‘এটা দেখে দারুণ লাগছে ১৮ বছরের একটা ছেলে মাঠে নেমে নিজের স্বাভাবিক খেলাটা খেলছে।’’

সেঞ্চুরি করতে পৃথ্বী নিলেন ৯৯ বল। ১৩৪ রানের ইনিংসে ছিল ১৫টি বাউন্ডারি। কোনও ওভার বাউন্ডারি হাঁকাননি। ভারতীয়দের মধ্যে দ্বিতীয় কনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ন পৃথ্বী। বিশ্বে তিনি সপ্তম। এবং সেঞ্চুরি করলেন ১০০ বলের কমে। তাঁর আগে এই তালিকায় রয়েছেন শিখর ধওয়ন (৮৫) ও ডোয়েন ব্র্যাভো (৯৩)। পৃথ্বী করলেন ৯৯ বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন