Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Prithvi Shaw

অভিষেক টেস্টে ১৩৪ পৃথ্বীর, কনিষ্ঠতম ভারতীয় হিসাবে গড়লেন নজির

স্কোর বোর্ডে তখন ৮৩ রানে এক উইকেট খুইয়ে ব্যাট করছে ভারত। ওভার গড়িয়েছে ১৭.৪। তখনই রস্টন চেসের বলকে সপাটে মাটি কামড়ে গ্যালারির দিকে পাঠিয়ে দিলেন ডানহাতি পৃথ্বী। তারপর...

সাফল্যের নিশান। রাজকোটের মাঠে পৃথ্বী শ। ছবি: পিটিআই।

সাফল্যের নিশান। রাজকোটের মাঠে পৃথ্বী শ। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ১১:৫৫
Share: Save:

অভিষেক টেস্টেই শতরান করে ফেললেন পৃথ্বী শ। রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৮৯ বলে ১০০ রানে অপরাজিত রয়েছেন এই ভারতীয় ওপেনার। কিশোর এই প্রতিভার দাপটে লাঞ্চে ভারতের স্কোর ১৬৫/১। ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে পৃথ্বীই কনিষ্ঠতম খেলোয়াড়, যিনি এই রেকর্ড গড়লেন।

শুধু তাই-ই নয়, রঞ্জি, দলীপ ট্রফি ও টেস্ট ক্রিকেট— সব ক’টি অভিষেক ম্যাচেই সেঞ্চুরির নজির গড়লেন মুম্বইয়ের এই দুরন্ত প্রতিভা। ব্যাটিং লাইন আপ, ফুটওয়ার্ক, বল বোঝার ক্ষমতা সব ক’টি বিভাগেই ক্রিকেটমোদীদের মনের পুরো নম্বর তুলে নিলেন পৃথ্বী। কব্জির জোরে হার মানালেন নিজের বয়সকেই।

রাজকোটের মাঠে তখন ভারতীয় ক্রিকেট সভ্যতা তার সবটুকু আশা সাজিয়ে অপেক্ষা করছে বছর আঠারোর ছেলেটার জন্য। স্কোর বোর্ডে তখন ৯৯ রানে এক উইকেট খুইয়ে ব্যাট করছে ভারত। ওভার গড়িয়েছে ৩২.২। তখনই কিমো পলের বলকে সপাটে মাটি কামড়ে গ্যালারির কাছে পাঠিয়ে দিলেন ডানহাতি পৃথ্বী। নিখুঁত ফুটওয়ার্ক। তার সঙ্গেই জীবনের প্রথম টেস্টে ক্যারিবিয়ান ব্রিগেডের বিরুদ্ধে মাত্র ৯৯ বলে ১০০-এর কোঠা পার করে ফেললেন এই কিশোর প্রতিভা। স্ট্রাইক রেটও হিংসা করার মতো। ১০২-এর কাছে। গ্যালারি, সহখেলোয়াড় ও ক্যারিবিয়ান ব্রিগেড থেকেও উড়ে এল অভিনন্দনের বন্যা।

আরও পড়ুন

পৃথ্বী শ-কে কেন বিস্ময় প্রতিভা বলা হয়, জানেন কি?

ভারত-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টে পৃথ্বীর জায়গা পাওয়া নিয়ে কিছুটা সংশয় ছিলই। তবে বুধবার সকালে ১২ জনের দল ঘোষণার পরেই মুম্বইয়ের ছেলে পৃথ্বীর জাতীয় দলে জায়গা পাওয়ার খবর ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার সকালে পৃথ্বির হাতে ২৯৩ নম্বর টেস্ট ক্যাপ তুলে দেন অধিনায়ক বিরাট কোহালি।

আরও পড়ুন

‘পৃথ্বী এক বিস্ময় প্রতিভা, দুরন্ত এক অভিযান’

তথ্যের বিচারে পৃথ্বী ভারতের দ্বিতীয় নবীন খেলোয়াড়, যিনি প্রথম টেস্টেই অর্ধশতরান করে ফেললেন। এর আগে ১৯৫৫ সালে বিজয় মেহরা ১৭ বছর ২৫৫ দিন বয়সে প্রথম টেস্টে হাফ সেঞ্চুরির গরিমা অর্জন করেন।

পৃথ্বীকে নিয়ে বরাবরই আশাবাদী ছিলেন সচিন তেন্ডুলকরের মতো বিরাট ক্রিকেট-প্রতিভাও। আন্তঃবিদ্যালয় পর্যায়ে পৃথ্বীর খেলা দেখে তার প্র্যাকটিসের সুযোগ-সুবিধার দিকে নানা রকম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন সচিন। টিপসও দিতেন প্রায়ই। পৃথ্বীর আজকের ব্যাটিং সাফল্যে এ বার সচিনের মতোই তাঁকে ঘিরে ক্রিকেট স্বপ্নে বুঁদ হওয়ার কথা ভাবতেই পারে গোটা দেশ।

(গ্রাফিক: শৌভিক দেবনাথ)

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE