শুটিং বিশ্বকাপে ভিসা পাক দলকে

পুলওয়ামাতে জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের শুটারদের ভিসা পাওয়া নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। এমনকি সোমবার সকাল পর্যন্ত ঠিক ছিল না, ভিসা আদৌ পাবেন কি না দুই শুটার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৩১
Share:

ভারত-পাকিস্তান ক্রিকেট দ্বৈরথ যখন প্রশ্নের মুখে পড়ে গিয়েছে, তখন সীমান্তের ও-পারের শুটাররা এ-পারে এসে বিশ্বকাপে অংশ নেওয়ার ছাড়পত্র পেয়ে গেলেন। সোমবার পাকিস্তানি শুটারদের ভিসা মঞ্জুর করল ভারত সরকার। যার ফলে নয়াদিল্লিতে অনুষ্ঠেয় আসন্ন শুটিং বিশ্বকাপে নামতে পারবেন পাকিস্তানের শুটাররা।

Advertisement

পুলওয়ামাতে জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের শুটারদের ভিসা পাওয়া নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। এমনকি সোমবার সকাল পর্যন্ত ঠিক ছিল না, ভিসা আদৌ পাবেন কি না দুই শুটার। পাকিস্তান শুটিং ফেডারেশনের প্রেসিডেন্ট রাজি আহমেদ বলেছিলেন, ‘‘আমরা আজ (সোমবার) সন্ধ্যা ছ’টা পর্যন্ত অপেক্ষা করব। তার মধ্যে যদি ভিসা এসে যায়, আমাদের ছেলেরা বিশ্বকাপে যোগ দিতে যাবে। কিন্তু না এলে পরে আর যাওয়া সম্ভব নয়। কারণ ২১ ফেব্রুয়ারি থেকে বিশ্বকাপ শুরু হচ্ছে। এর পরে ওখানে গিয়ে বিশ্বকাপের জন্য প্রস্তুতি নেওয়া সম্ভব নয়।’’

সমস্যার সমাধান অবশ্য তার কিছু পরেই হয়ে যায়। ভারতের জাতীয় রাইফেল সংস্থার সচিব রাজীব ভাটিয়া সন্ধ্যায় বলেন, ‘‘পাকিস্তানি শুটারদের ভিসা মঞ্জুর হয়ে গিয়েছে। ভারতীয় হাই কমিশন এবং পাকিস্তান শুটিং ফেডারেশনের সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে। দু’জন শুটার এবং ম্যানেজারের টিকিটও কেনা হয়ে গিয়েছে।’’ এ বছরের প্রথম শুটিং বিশ্বকাপ হচ্ছে নয়াদিল্লিতে। ২০২০ সালের টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতাঅর্জন পর্ব হিসেবেও এই বিশ্বকাপকে দেখা হচ্ছে। কারণ এই বিশ্বকাপ থেকে ১৬টি অলিম্পিক্স টিকিট পাওয়ার সুযোগ থাকছে শুটারদের সামনে। যে কারণে বিশ্বের নামী-দামি শুটাররা আসছেন এই প্রতিযোগিতায় অংশ নিতে।

Advertisement

ভারতীয়দের মধ্যে থেকে এই বিশ্বকাপে পদকের দাবিদার আছেন অনেকেই। তার মধ্যে এক জন, অপূর্বি চাণ্ডেলা বলেছেন, ‘‘নিজেদের ঘরে আমরা নামার সুযোগ পাচ্ছি। এখানেই আমরা প্রস্তুতি নিয়েছি। তাই আমাদের একটা সুবিধে তো আছেই। পদক জেতারও ভাল সম্ভাবনা আছে। তবে সব কিছুই নির্ভর করবে খেলার দিন কী হয়, তার ওপর।’’ ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে নামছেন অপূর্বি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন