হকিতে পাকিস্তানকে টানা ছ’বার হারাল ভারত

২০১৬-র আজলান শাহ কাপ থেকে যে জয়ের ধারা শুরু হয়েছিল, তা এই টুর্নামেন্টেও বজায় রইল। তার পরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি, হকি ওয়ার্ল্ড লিগে আরও চারটি ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৭ ০৩:৫৫
Share:

জয়ী: পাকিস্তানকে গোল দিয়ে ভারতীয়দের উল্লাস। রবিবার। ছবি: টুইটার।

ভারত ৩ : পাকিস্তান ১

Advertisement

ফের হকিতে চিরপ্রতিদ্বন্দী পাকিস্তানের বিরুদ্ধে জয়। এ বার এশিয়া কাপে। রবিবার ঢাকায় পাকিস্তানকে ৩-১ হারিয়ে এশিয়ান হকিতে আধিপত্য বজায় রাখল ভারত। হকিতে এই নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে টানা ছ’ম্যাচে জয় পেয়ে ভারতের অধিনায়ক মনপ্রীত সিংহ বলে দিলেন, ‘‘পাকিস্তানকে আমরা আর পাঁচটা দলের মতোই দেখি। এর বেশি কিছু না। ওদের বাড়তি গুরুত্ব দেওয়ার কোনও কারণ দেখছি না।’’

২০১৬-র আজলান শাহ কাপ থেকে যে জয়ের ধারা শুরু হয়েছিল, তা এই টুর্নামেন্টেও বজায় রইল। তার পরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি, হকি ওয়ার্ল্ড লিগে আরও চারটি ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। রবিবার ফের মনপ্রীত সিংহরা আলি শাহদের হারিয়ে দাপট বজায় রাখলেন।

Advertisement

চলতি এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে যথাক্রমে জাপান ও বাংলাদেশের বিরুদ্ধে ১২ গোল দিয়ে সুপার ফোরে জায়গা করে নিয়েছে ভারত। রবিবারের এই ম্যাচে জিতে গ্রুপসেরা হয়ে পরের রাউন্ডে উঠে পড়ল। পাকিস্তানও অবশ্য ভারতের সঙ্গে সুপার ফোরে উঠেছে। তবে জাপানের সঙ্গে গোলপার্থক্যে এগিয়ে থাকার জন্য। অর্থাৎ দ্বিতীয় রাউন্ডে ফের পাকিস্তানের সঙ্গে দেখা হবে ভারতের। দু’টি পুলের সেরা চারটি দলকে নিয়ে যে সুপার ফোর রাউন্ড হবে, তাতে চার দলই একে অপরের বিরুদ্ধে খেলবে। ফলে আর একটা ভারত-পাক ম্যাচ আসন্ন।

আরও পড়ুন: হকিতে পাকিস্তানকে ৩-১ গোলে হারাল ভারত

টুর্নামেন্টে টানা তিন নম্বর ম্যাচ জেতার পরে অধিনায়ক মনপ্রীত বলেন, ‘‘আমরা আজকে নিয়ন্ত্রণ ও ধৈর্য্য নিয়ে খেলেছি। যেটা ওদের মধ্যে দেখা যায়নি। ওরা অনেক সুযোগ নষ্ট করেছে তাড়াহুড়ো করতে গিয়ে। যেটা আমাদের ক্ষেত্রে হয়নি।’’ কোচ জোর্ড মারিনের বক্তব্য, ‘‘ছেলেরা ভাল খেলেছে ঠিকই। তবে ওরা আরও ভাল খেলতে পারে। এই টুর্নামেন্টে ওদের কাছ থেকে আরও ভাল খেলা আশা করছি। এখনও কিছু জায়গায় ঘাটতি রয়ে গিয়েছে। সেগুলো ঠিক করতে হবে।’’

এ দিন ম্যাচের ১৭ মিনিটের মাথায় চিংগ্লেনসানা সিংহর গোল দিয়ে খাতা খোলে ভারত। এর পরে রমনদীপ সিংহ ও হরমনপ্রীত সিংহ পরপর দু’মিনিটে (৪৪ ও ৪৫) দু’টি গোল করে ভারতকে আরও এগিয়ে দেন। পাকিস্তান ৪৯তম মিনিটে আলি শাহর স্টিকে একটি গোল শোধ করলেও শেষ পর্যন্ত আর ব্যবধান বাড়াতে পারেননি।

হকিতে পাকিস্তানের বিরুদ্ধে এমন দাপট এর আগে ভারত কখনও দেখাতে পারেনি। বরং ২০০৪ ও ২০০৬-এর মধ্যে পাকিস্তান ভারতকে টানা ছ’বার হারিয়েছিল। সেই টানা হারের প্রতিশোধ এত দিন পরে নিতে পারল ভারত। তাই ভারতকেই এখন এশীয় হকির সুপার পাওয়ার মনে করছেন প্রাক্তন তারকারা।

এ দিন ম্যাচ দেখার পরে মুম্বই থেকে ফোনে প্রাক্তন ভারত অধিনায়ক ধনরাজ পিল্লাই যেমন বললেন, ‘‘এমন দাপট দেখাচ্ছে যারা তাদের তো এশিয়ার সেরা মানতেই হবে। আমাদের ছেলেদের বল পজেশন, মুভমেন্ট সব কিছুই বেশ ভাল। আজ পাকিস্তানের বিরুদ্ধেও দেখলাম। এই পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় থাকলে আমরা এশিয়া কাপ জিতব।’’

ভারতের আর এক প্রাক্তন হকি তারকা অশোক কুমার দিল্লি থেকে ফোনে তিনি এ দিন বলেন, ‘‘এশিয়া কাপ ভারতেরই জেতা উচিত। তবে সে জন্য আমাদের ছেলেদের আর একটা হার্ডল পেরোতে হবে, মালয়শিয়া। ওদের হারাতে পারলে আর কোনও বাধা থাকবে না।’’ প্রাক্তন অধিনায়ক গুরবক্স সিংহ অশোকের এই কথায় সায় দিয়ে বলেন, ‘‘মালয়শিয়ার কাছে ভারত তিনটে ম্যাচে হেরেছে। ওরাই এখন এই মহাদেশে ভারতের এক নম্বর চ্যালেঞ্জ। সুপার ফোরে ওদের সঙ্গে দেখা হবে ভারতের। ওই ম্যাচটাতে জিততে হবে আমাদের ছেলেদের। তা হলেই বোঝা যাবে ভারত সত্যিই কতটা ভাল দল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন