মাধুরীময় উদ্বোধন, আজ অভিযান শুরু ভারতের

বিশ্বকাপ জিততে পারি, হুঙ্কার কোচ হরেন্দ্রের

১৯৮২ সালের বিশ্বকাপে পঞ্চম স্থানই তার পরে সব চেয়ে বড় প্রাপ্তি। তার পর থেকে আগামী চার দশক হকি বিশ্বে রাজ করেছে নেদারল্যান্ডস, জার্মানি, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ০৫:৩০
Share:

বিশ্বকাপের যে ১৮ জনের ভারতীয় দল বাছা হয়েছে, তার মধ্যে সাত জনই তরুণ খেলোয়াড়।

১৯৭৫ সালে অজিতপাল সিংহের নেতৃত্বে হকি বিশ্বকাপ জেতার পর থেকে আর এক বারও জেতা হয়নি ভারতের। এমনকি ফাইনালেও পৌঁছতে পারেনি ধ্যান চাঁদের দেশ। ১৯৮২ সালের বিশ্বকাপে পঞ্চম স্থানই তার পরে সব চেয়ে বড় প্রাপ্তি। তার পর থেকে আগামী চার দশক হকি বিশ্বে রাজ করেছে নেদারল্যান্ডস, জার্মানি, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো। বেলজিয়ামও প্রতিযোগিতার অন্যতম শক্তিশালী দল। ভারতের গ্রুপেই রয়েছে তারা। যদিও বেলজিয়ামের বিরুদ্ধে নয়, বুধবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।

Advertisement

বিশ্বকাপের যে ১৮ জনের ভারতীয় দল বাছা হয়েছে, তার মধ্যে সাত জনই তরুণ খেলোয়াড়। ভারতীয় কোচ হরেন্দ্র সিংহ মনে করেন, তারুণ্যে ভরা দল নিয়েই বিশ্বকাপে সফল হবে তাঁর দেশ। যা ব্যাখ্যা করতে গিয়ে আয়ারল্যান্ডের তুলনা টেনে আনেন ভারতীয় কোচ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগের দিন হরেন্দ্রর হুঙ্কার, ‘‘আমাদের তরুণ ও অনভিজ্ঞ দল হিসেবে দেখলে ভুল করবে। এই দলের ইতিহাস গড়ার সম্ভাবনা দেখতে পাচ্ছি।’’ তিনি আরও বলেন, ‘‘মেয়েদের বিশ্বকাপে কেউ ভেবেছিল, যে আয়ারল্যান্ড চ্যাম্পিয়ন হবে? ফুটবল বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া খেলবে সেটাও কেউ আগে থেকে ভাবতে পারেনি। সুতরাং, ধৈর্য ধরতে হবে।’’

বিশ্বর‌্যাঙ্কিংয়ে ভারত রয়েছে পঞ্চম স্থানে। দক্ষিণ আফ্রিকার স্থান ১৫ নম্বরে। তাই প্রথম ম্যাচে কোনও ভাবেই আক্রমণাত্মক রণনীতির সঙ্গে আপশ করতে চান না ভারতীয় কোচ।

Advertisement

আরও পড়ুন: কিক-অফের আগেই গ্রিসের অলিম্পিক্স স্টেডিয়ামে বোমা বিস্ফোরণ, আহত ভক্ত

জমকালো: ভুবনেশ্বরে মঙ্গলবার হকি বিশ্বকাপের উদ্বোধনে মাধুরী দীক্ষিত ও শাহরুখ খান। কলিঙ্গ স্টেডিয়ামে ১০ হাজার দর্শকের সামনে তিন ঘণ্টার অনুষ্ঠানে এ আর রহমানের সঙ্গীত, লেসার শো, বলিউড বাদশার ‘চক দে ইন্ডিয়া’ সিনেমার সংলাপ এবং মাধুরীর নাচ ছিল অন্যতম আকর্ষণ। ছবি: পিটিআই।

দলে আকাশদীপ সিংহ, মনদীপ সিংহ ও দিলপ্রীত সিংহের মতো ফরোয়ার্ডেরা রয়েছেন। তাঁদের উপর নির্ভর করেই দল সাজাচ্ছেন ভারতীয় কোচ। হরেন্দ্রর প্রতিক্রিয়া, ‘‘প্রথম ম্যাচে জিততে পারলে ৫০ শতাংশ চাপ কেটে যায়। সেটাই চেষ্টা করব। কিন্তু পয়েন্ট নষ্ট হওয়ার ভয়ে রক্ষণাত্মক একেবারেই খেলব না। যে কোনও দলের বিরুদ্ধেই আক্রমণাত্মক খেলবে আমার ছেলেরা।’’

আরও পড়ুন: স্টার্কদের তৈরি করতে অস্ট্রেলিয়ার নেটে স্মিথ

ঝলকে হকি বিশ্বকাপ

• ১৯৭৫ সালে অজিতপাল সিংহের নেতৃত্বে প্রথম ও একমাত্র বিশ্বকাপ জেতে ভারত।
• ১৯৮২ সালে ভারত পঞ্চম স্থান পেয়েছিল।
• মোট ১৬ দল নিয়ে শুরু হচ্ছে এ বারের বিশ্বকাপ।
• ২০০২ সালের পরে আরও এক বার ১৬ দলের বিশ্বকাপ হতে চলেছে।
• ম্যাচগুলি প্রথম বার হবে চারটি কোয়ার্টারের নিয়মে।
• এ বারই প্রথম ক্রসওভার নিয়ম চালু হচ্ছে হকি বিশ্বকাপে।
• চার গ্রুপের সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল সরাসরি শেষ আটে।
• দ্বিতীয় ও তৃতীয় দলগুলো খেলবে ক্রসওভার পর্বে।

ভারতের গ্রুপে (পুল ‘সি’) দক্ষিণ আফ্রিকা ও কানাডা থাকলেও বেলজিয়ামই সব চেয়ে শক্তিশালী দল। তাঁদের র‌্যাঙ্কিং তিন। ভারতের বিরুদ্ধে ২ ডিসেম্বর নামছে বেলজিয়াম। ভারতীয় কোচের মতে, সেই ম্যাচই নির্ধারণ করে দেবে কোয়ার্টার ফাইনালের রাস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন