Hockey Junior Women's Asia Cup

ক্রিকেটে ব্যর্থ ভারতের হকিতে সোনার দিন! এশিয়া চ্যাম্পিয়ন মহিলা জুনিয়র দল

ক্রিকেটে টেস্ট বিশ্বকাপের ব্যর্থতা কিছুটা ঢাকল হকি। মহিলাদের জুনিয়র এশিয়া কাপ জিতল ভারতীয় দল। ফাইনালে দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়েছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২০:২৪
Share:

এশিয়া চ্যাম্পিয়ন হওয়ার পরে উচ্ছ্বাস ভারতের জুনিয়র মহিলা হকি দলের। ছবি: টুইটার

ক্রিকেটে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারলেও হকিতে সোনার দিন ভারতের। মহিলাদের জুনিয়র এশিয়া কাপ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। ফাইনালে ২-১ গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে তারা। এই প্রথম বার মহিলাদের জুনিয়র এশিয়া কাপ জিতল ভারত।

Advertisement

জাপানের কাকামিঘারায় ফাইনালে শুরু থেকেই দাপট দেখিয়ে খেলছিলেন ভারতের মেয়েরা। কিন্তু প্রথম কোয়ার্টারে গোলের মুখ খুলতে পারেনি ভারতীয় দল। দ্বিতীয় কোয়ার্টারে ২২ মিনিটের মাথায় প্রথম গোল করে ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করেন অন্নু। সেমিফাইনালে জাপানের বিরুদ্ধে সহজ সুযোগ ফস্কেছিলেন অন্নু। কিন্তু ফাইনালে সুযোগ ছাড়েননি তিনি। গোলরক্ষকের বাঁ দিক দিয়ে মাটি ঘেঁষা শটে গোল করেন তিনি।

গোল খেয়ে হাল ছাড়েনি দক্ষিণ কোরিয়া। তিন মিনিট পরেই সমতা ফেরায় তারা। ডান প্রান্ত ধরে আক্রমণে ওঠেন পার্ক সিয়ো ইয়োন। তার পর বক্সে ঢুকে গোল করেন তিনি। বিরতিতে ১-১ গোলে সাজঘরে যায় দু’দল।

Advertisement

তৃতীয় কোয়ার্টারে আবার এগিয়ে যায় ভারত। এ বার গোল করেন নীলম। ৪১ মিনিটের মাথায় দক্ষিণ কোরিয়ার গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। এগিয়ে যাওয়ার পরে নিজেদের রক্ষণ আরও মজবুত করে ভারত। ফলে গোলের মুখ খুলতে পারছিল না দক্ষিণ কোরিয়া। শেষ কোয়ার্টারে তারা অনেক চেষ্টা করেও ভারতের রক্ষণ ভাঙতে পারেনি। একের পর এক পেনাল্টি কর্নার পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ হন দক্ষিণ কোরিয়ার মেয়েরা। ফলে ২-১ গোলে জিতে চ্যাম্পিয়ন হয় ভারত।

এর আগে মহিলাদের জুনিয়র এশিয়া কাপ হকিতে এক বারই ফাইনালে উঠতে পেরেছিল ভারত। ২০১২ সালে ব্যাঙ্ককে ফাইনালে চীনের কাছে ২-৫ গোলে হারতে হয়েছিল ভারতকে। তবে এ বার জিতেই মাঠ ছাড়ল ভারত।

ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন ভারত অধিনায়ক প্রীতি। তিনি বলেছেন, ‘‘দক্ষিণ কোরিয়া খুব কঠিন দল। ওদের হারাতে কয়েকটা জায়গায় উন্নতি করতে হত আমাদের। সেটা করতে পেরেছি। ফাইনালে স্নায়ুর চাপ ধরে রাখতে পেরেছি। আমরা জানতাম, নিজেদের সেরাটা দিতে পারলে চ্যাম্পিয়ন হব। দলের সবাই নিজের ১০০ শতাংশ দিয়েছে।’’

মেয়েদের এই সাফল্যের পরে দলের প্রত্যেক খেলোয়াড় ও সাপোর্ট স্টাফের জন্য পুরস্কার ঘোষণা করেছে ভারতীয় হকি সংস্থা। প্রত্যেক খেলোয়াড়কে ২ লক্ষ টাকা ও প্রত্যেক সাপোর্ট স্টাফকে ১ লক্ষ টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন