Virat Kohli

কোহালির অনুপস্থিতিতে বাড়তি চাপে থাকবে ভারতই, বলছেন পন্টিং

পন্টিংয়ের মতে, ভারতীয় দলের বোলিং বিভাগ নিয়েও অনেক প্রশ্ন রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ১৯:৩৩
Share:

কোহালির ৪ নম্বর জায়গায় কে নামবেন, প্রশ্ন তুলেছেন পন্টিং। ছবি: এএফপি।

টেস্ট সিরিজে বাড়তি চাপে থাকবে ভারত। এমনই মনে করছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং

প্রথম সন্তানের জন্মের সময় স্ত্রী অনুষ্কা শর্মার কাছে থাকতে চান বলে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের পর মুম্বই ফিরে আসবেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। আর তাঁর অনুপস্থিতি সিরিজের বাকি ৩ টেস্টে ভারতীয় দলকে চাপে রাখবে বলে জানিয়েছেন পন্টিং।

তাঁর মতে, “কোহালিকে ছাড়া ৩ টেস্ট খেলবে ভারত। ওর ব্যাটিং ও নেতৃত্ব ছাড়াই খেলতে হবে। সেটা ভারতীয় দলের নানা ক্রিকেটারকে মারাত্মক চাপে ফেলবে। অজিঙ্ক রাহানে যেমন নেতৃত্বের দায়িত্ব নেবে। যা ওকে বাড়তি চাপে ফেলবে। আবার একই সঙ্গে গুরুত্বপূর্ণ ৪ নম্বর জায়গায় ব্যাট করার মতো কাউকে খুঁজতে হবে ভারতকে। আমার মনে হয় না ওরা স্বচ্ছ ভাবনাচিন্তা করে নামতে পারবে। কে ওপেন করবে? কোহালি চলে গেলে ৪ নম্বরেই বা কে খেলবে?”

Advertisement

আরও পড়ুন: কোহালি ছাড়াও ভারতীয় দল বিপজ্জনক, বলছেন প্রাক্তন পাক অধিনায়ক​

আরও পড়ুন: বাবা নয়, ওয়ার্নারের মেয়ের প্রিয় ক্রিকেটার কে জানেন?

Advertisement

১৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। প্রথম টেস্টই গোলাপি বলে দিন-রাতের। পন্টিংয়ের মতে, ভারতীয় দলের বোলিং বিভাগ নিয়েও অনেক প্রশ্ন রয়েছে। তিনি বলেছেন, “মহম্মদ শামি, যশপ্রীত বুমরার সঙ্গে কে খেলবে? ইশান্ত শর্মা, নাকি উমেশ যাদব, নাকি নবদীপ সাইনি বা মহম্মদ সিরাজের মতো নতুন কেউ? স্পিনার হিসেবেই বা কে খেলবে? ভারতের স্কোয়াডে বেশ কয়েকজন স্পিনার রয়েছে। গোলাপি বলের টেস্টে কে খেলবে, সেটা ওদেরকেই বেছে নিতে হবে।”

গত সফরে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতে ইতিহাস লিখেছিল বিরাট কোহালির ভারত। পন্টিং বলেছেন, “হ্যাঁ, গত বার ভারত সত্যিই ভাল খেলেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার টপ অর্ডারে তখন ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ ছিল না। যে কোনও দলের ক্ষেত্রেই তা মস্ত বড় ফারাক হয়ে ওঠে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন