Sports News

অস্ট্রেলিয়ায় ডুবে মৃত ভারতীয় মহিলা ফুটবলার

সিডনি থেকে ভারতীয় হাই কমিশনের কয়েকজন কর্তাও উড়ে এসেছেন ভারতীয় দলকে সাহায্য করতে। প্যাসিফিক স্কুল গেমসের আয়োজকরা মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছে। কিন্তু কোন খেলার সঙ্গে যুক্ত ছিল সেটা জানায়নি।

Advertisement

সংবাদ সংস্থা

অ্যাডিলেড শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ ১২:২১
Share:

চলছে সার্চ অপারেশন। ছবি: এএফপি।

আবারও সেই প্যাসিফিক স্কুল গেমস। আবারও ভারতীয় শিবিরের চূড়ান্ত অব্যবস্থা সামনে চলে এল। মহিলা হকি দলকে না হয় নানা অব্যবস্থার শিকার হতে হয়েছিল। এ বার সেই একই গেমসে অংশ নিয়ে গিয়ে জলে ডুবে মৃত্যু হল এক প্রতিযোগীর। হকি দলের মেয়েরা অভিযোগ করার পর তদন্তের নির্দেশ দিয়েছিলেন স্বয়ং ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌর। তার কোনও ফল এখনও পাওয়া যায়নি। সাই-এর তরফেও জানিয়ে দেওয়া হয়েছিল তারা এ ব্যাপারে কিছু জানে না। তার আগেই এই মর্মান্তিক ঘটনা ঘটে গেল। প্রশ্ন উঠছে, ভারতীয় দলের দায়িত্বে থাকা সংস্থার বিরুদ্ধে।

Advertisement

রবিবার অস্ট্রেলিয়ায় খেলতে গিয়ে ডুবে মৃত্যু হয় এক ভারতীয় মহিলা ফুটবলারের। নাম নীতিশা নেগি। প্যাসিফিক স্কুল গেমসে অংশ নিতে অ্যাডিলেডে গিয়েছিল ভারতীয় দল। রবিবার বিকেলে সেই দলের পাঁচ জন হোল্ডফাস্ট মেরিনা বিচে ঘুরতে গিয়ে তলিয়ে যায়। বিচের লাইফসেভাররা চার জনকে বাঁচাতে পারলেও একজনকে খুঁজে পাননি। ১৫ বছরের সেই প্রতিযোগীকে রবিবার পাওয়া না গেলেও সোমবার সকালে জল থেকে তোলা হয় তার দেহ।

এর পরই জন্ম নিয়েছে নতুন প্রশ্ন। সব থেকে বড় প্রশ্ন দলের মধ্যের নিয়মানুবর্তিতা নিয়ে। কী ভাবে এই বয়সের মেয়েরা একা একা বেরিয়ে গেল কোনও অভিভাবক ছাড়াই? ভারতের স্কুল গেমস ফেডারেশন অফ ইন্ডিয়ার অধীনেই এই দল অস্ট্রেলিয়া গিয়েছিল। কিন্তু সরাসরি কেন্দ্র সরকারের অধীনে নয় এই সংস্থা। সরকার স্বীকৃত। প্যাসিফিক স্কুল গেমসে ভারতের সংযোগকারী অফিসার সুরেন্দ্র চাহাল জানিয়েছেন, ভারতীয় কমিউনিটি এই মর্মান্তিক ঘটনায় দুঃখিত। প্রত্যক্ষদর্শী ফ্রিদা মেয়ারস জানিয়েছে, রবিবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ সে দেখতে পায় কয়েকজন মেয়ে ডুবে যাচ্ছে। বলেন, ‘‘চিৎকার শুনতে পাচ্ছিলাম দুর থেকে। কিছু না ভেবেই লাইসেভারদের কাছে ছুটে যাই।’’

Advertisement

আরও পড়ুন

ট্যাক্সিচালকের ভিডিওয় তোলপাড় ক্রীড়ামহল!

ভারতীয় হাই কমিশনের তরফে সম্পূর্ণ সমর্থনের আশ্বাস দেওয়া হয়েছে। সিডনি থেকে ভারতীয় দূতাবাসের কয়েকজন কর্তাও উড়ে এসেছেন ভারতীয় দলকে সাহায্য করতে। প্যাসিফিক স্কুল গেমসের আয়োজকরা মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছে। কিন্তু কোন খেলার সঙ্গে যুক্ত ছিল সে তা জানায়নি। কিন্তু অস্ট্রেলিয়া মহিলা ফুটবল দলের ক্যাপ্টেন মেলিসা বারবেইরি টুইটে স্পষ্ট মৃত বালিকা ফুটবলই খেলত। সে টুইটে লেখে, ‘‘ওর পরিবারের জন্য আমার সমবেদনা। ভারতীয় এই ফুটবলার দুঃখজনকভাবে তার জীবন হারাল।’’

এক সপ্তাহের এই আন্তর্জাতিক ইভেন্ট শেষ হয়েছে শনিবারই। যেখানে ১৫টি দেশ থেকে প্রায় চার হাজার প্রতিযোগী অংশ নিয়েছিল। প্রাথমিক ও সিনিয়র স্কুল বিভাগে ১১টি ইভেন্টে প্রতিযোগিতা হয়। রবিবার যারা জলে ডুবে গিয়েছিল তাদের মধ্যে ১৭ বছর বয়সের দু’জনকে একজন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা সংকটজনক। ১২ বছরের মেয়েটির অবস্থা স্থিতিশীল।

হোল্ডফাস্টের মেয়র স্টিফেন প্যাটারসন জানিয়েছেন, ওই বিচে বেশ কিছু জায়গায় চোরাবালি রয়েছে। অতীতে সেখানে দূর্ঘটনা রয়েছে। সেখানে অন্যান্য জায়গার তুলনায় জলের টানও অনেকবেশি। ২০১৬র নববর্ষে এখানে দু’জনের মৃত্যু হয়েছিল। মৃত বালিকার দেহ ভারতের পাঠানোর সমস্ত ব্যবস্থা করবে স্থানীয় সরকার বলেই জানা গিয়েছে।

দেখুন অস্ট্রেলিয়ার ক্যাপ্টেনের টুইট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন