Justin Langer

অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জেতা ভারতীয় দলকে অন্যতম সেরা সফরকারি দল বললেন ল্যাঙ্গার

দু’বছর আগে অস্ট্রেলিয়া দলে ছিলেন না স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার। এই দু’জন দলে ফেরায় ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে শক্তি বাড়ছে অজিদের, মেনে নিয়েছেন ল্যাঙ্গার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২০ ১৪:২৫
Share:

২০১৮ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতে ইতিহাস সৃষ্টি করা বিরাট-বাহিনী। ছবি: এপি।

২০১৮ সালে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জিতেছিল বিরাট কোহালির দল। গড়েছিল ইতিহাস। সেই দলকে তাঁর দেখা সফরকারী দলগুলোর মধ্যে অন্যতম সেরা বলে চিহ্নিত করলেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার

Advertisement

দু’বছর আগে অস্ট্রেলিয়া দলে ছিলেন না স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার। এই দু’জন দলে ফেরায় ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে শক্তি বাড়ছে অজিদের, মেনে নিয়েছেন ল্যাঙ্গার। তিনি বলেছেন, “আমাদের পুরো দলই অনেক পরিণত হয়েছে। দেড় বছর আগে ভারতের বিরুদ্ধে সিরিজ খুব কঠিন ছিল। ওই ভারতীয় দল আমার দেখা সবচেয়ে শক্তিশালী দলগুলোর মধ্যে পড়ে। সেই সিরিজে আমরা বেশ কিছু শিক্ষা পেয়েছি। সেরা দুই দলের একে অন্যের বিরুদ্ধে টক্কর বরাবর উপভোগ করেছি। আর অস্ট্রেলিয়া বনাম ভারত মানে গ্রেট ক্রিকেটাররা মুখোমুখি হবে। যেমন বিরাট কোহালি বনাম প্যাট কামিন্স, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার বনাম জশপ্রীত বুমরা। যে কোনও ক্রিকেটপ্রেমীর কাছে যা লোভনীয়।”

আরও পড়ুন: ‘সচিনের সময়ের থেকে বেশি ফিট, তাই রেকর্ড ভাঙতেই পারে কোহালি’

Advertisement

আরও পড়ুন: বিরাট কোহালির বিরুদ্ধে স্বার্থ সংঘাতের অভিযোগ, তদন্তে বোর্ড​

সেই সিরিজে অজি বোলারদের কাছে বাধা হয়ে উঠেছিলেন চেতেশ্বর পূজারা। এ বারও কি পূজারা সেই ধারাবাহিকতা দেখাতে পারবেন? ল্যাঙ্গার তা মনে করেন না। তাঁর কথায়, “সেই সিরিজটা পূজারার খুব ভাল গিয়েছিল। তবে তার পর অনেক সময় গড়িয়েছে। আমরাও অনেক উন্নতি করেছি দল হিসেবে। অন্য ব্যাটসম্যানদের মতো পূজারাও অবশ্যই আমাদের চ্যালেঞ্জ জানাবে। তাই তৈরি থাকতে হবে আমাদের। ভারতীয় ক্রিকেট দলের প্রতি আমাদের প্রচুর শ্রদ্ধা রয়েছে। কোনও ভারতীয় ক্রিকেটারকে আমরা খাটো করে দেখি না। অন্য বারের মতো এ বারও আমরা প্রস্তুত থাকব। ভারতের বিরুদ্ধে কঠিন প্রতিদ্বন্দ্বিতার জন্য সেরাটাই দেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন