Cricket

টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ চাইলেন শাস্ত্রী

ইংল্যান্ড সফর থেকে শিক্ষা নিয়ে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম্যাচে জোর দিতে চাইছে ভারতের দল পরিচালন সমিতি। কিন্তু, যা সূচি, তাতে সংশয় থাকছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১৪:০৬
Share:

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের আগে দুটো প্রস্তুতি ম্যাচ চাইছেন শাস্ত্রী। ছবি: এএফপি।

উপমহাদেশের বাইরে টেস্ট সিরিজের আগে গা-ঘামানো ম্যাচ খেলায় ভারতীয় দলের অনীহার কথা ক্রিকেটমহলে বহুল প্রচারিত। যার ফল যে খুব ইতিবাচক, এমন মোটেই নয়। ইংল্যান্ডে পাঁচ টেস্টের সিরিজে সদ্য ১-৪ হারেই যা প্রতিফলিত। এই অবস্থায় অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের আগে অন্তত দুটো প্রস্তুতি ম্যাচ খেলতে চাইছে টিম ইন্ডিয়া। সেই মর্মে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে আবেদনও করেছে দল পরিচালন সমিতি। প্রধান কোচ রবি শাস্ত্রী তা জানিয়েছেন।

Advertisement

ইংল্যান্ডে টেস্ট সিরিজের আগে ভারতের একটি চার দিনের ম্যাচ ছিল। কিন্তু এসেক্সের বিরুদ্ধে সেই ম্যাচকে কমিয়ে তিন দিনের করা হয়েছিল। পিচের কন্ডিশন ও আউটফিল্ড নিয়ে অসন্তুষ্ট ছিল ভারত। যার পরিপ্রেক্ষিতেই কমানো হয়েছিল ম্যাচের দিন। প্রাক্তনরা যার সমালোচনা করেছিলেন তীব্র ভাবে।

ইংল্যান্ড সফর শেষ করে দেশে ফিরে রবি শাস্ত্রী অবশ্য অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ খেলতে চাওয়ার কথা শোনালেন। তিনি বললেন, “আমরা একেবারেই প্রস্তুতি ম্যাচ খেলার বিরোধী নই। আর কেনই বা বিরোধী হব?”

Advertisement

আরও পড়ুন: অশ্রদ্ধা করিনি কাউকে, সম্মান প্রাপ্য বিরাটের এই দলটারও

আরও পড়ুন: কোহালি না-থাকায় আশায় পাকিস্তান​

বে অস্ট্রেলিয়া সফরে ঠাসা সূচির মধ্যে দুটো প্রস্তুতি ম্যাচের আয়েজন করা যাবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে শাস্ত্রীর। এক ক্রিকেট ওয়েবসাইটে তিনি বলেছেন, “দুর্বল দলের বিরুদ্ধে হলেও দুটো-তিনটে ম্যাচ খেলাই যায়। কিন্তু সূচি যা রয়েছে, তাতে কি এটার ব্যবস্থা করা যাবে? আমরা অবশ্য অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের আগে কয়েকটা ম্যাচের জন্য অনুরোধ করেছি। কিন্তু, তার জন্য কি সময় রয়েছে, এটাই প্রশ্ন।”

ভারতের অস্ট্রেলিয়া সফর শুরু হচ্ছে ২১ নভেম্বর। প্রথমেই তিন ম্যাচের টি-টোয়েন্টি। তার পর ৬ ডিসেম্বর শুরু প্রথম টেস্ট। শাস্ত্রী বলেছেন, “আদর্শগত ভাবে আমরা তিন বা চারদিনের দুটো ম্যাচ চাইছি টেস্ট সিরিজের আগে। কিন্তু সেই সময় কি রয়েছে? প্রথম টেস্টের আগে দিন দশেকের সময় আছে। এগুলো আগে অনুমোদন করাতে হয়। আর এটা তো আমাদের নিয়ন্ত্রণেও নেই।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন