যুক্তরাষ্ট্র ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু ভারতের

ভারতের সব ম্যাচই হবে দিল্লিতে। এ দেশের ফুটবল ইতিহাসে সবথেকে বড় ফুটবল ইভেন্টে ভারত খেলতে নামবে উদ্বোধনের দিনই। ৬ অক্টোবর তাদের প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৭ ০৫:০৪
Share:

তারকা: অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের ড্রয়ের অনুষ্ঠানে হাজির প্রাক্তন বিশ্বকাপার এস্তেবান কাম্বিয়াসো। তাঁর সঙ্গে সুনীল ছেত্রী। মুম্বইয়ে শুক্রবার। ছবি: টুইটার

অনূর্ধ্ব ১৭ যুব বিশ্বকাপে বেশ কঠিন গ্রুপেই পড়ল ভারত। লুইস নর্টন দি মাতোসের দলকে খেলতে হবে যুক্তরাস্ট্র, কলম্বিয়া এবং দু’বারের চ্যাম্পিয়ন ঘানার সঙ্গে।

Advertisement

ভারতের সব ম্যাচই হবে দিল্লিতে। এ দেশের ফুটবল ইতিহাসে সবথেকে বড় ফুটবল ইভেন্টে ভারত খেলতে নামবে উদ্বোধনের দিনই। ৬ অক্টোবর তাদের প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র। মাতোসের দলকে পরের দুটো ম্যাচ খেলতে হবে কলম্বিয়া (৯ অক্টোবর) এবং ঘানার (১২ অক্টোবর) সঙ্গে।

শুক্রবার বিকেলে মুম্বইয়ের পাঁচ তারা হোটেলে বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের দুই নামী প্রাক্তন ফুটবলার নাইজিরিয়ার নোয়ানকো কানু এবং আর্জেন্তিনার এস্তেবানু ক্যাম্বিয়াসো। দেড় ঘণ্টার এই অনুষ্ঠান সবার নজর ছিল ভারত কোন গ্রুপে পড়ে সেটা দেখা। ড্র-এর পর গ্রুপ বিন্যাস দেখে অবশ্য অতঙ্কিত নন জাতীয় যুব দলের কোচ মাতোস। বলে দিয়েছেন, ‘‘কোন দলকে নিয়েই আমার ছেলেরা ভীত নয়। যে ম্যাচে কুড়ি শতাংশ জেতার সম্ভাবনা রয়েছে সেটা একশো ভাগ দিতেও রাজি ছেলেরা।’’ পাশাপাশি প্রতিপক্ষ সম্পর্কে তাঁর মূল্যায়ন, ‘‘যুক্তরাস্ট্র মাত্র একবার যোগ্যতা পায়নি মূলপর্বে খেলার। বাকি সব বিশ্বকাপে ওঁরা খেলেছে। খুব শক্তিশালী দল। প্রথম ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। আর দক্ষিণ আমেরিকার অন্যতম শক্তিশালী দল কলম্বিয়া। আর ঘানা তো চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার। তবে ফুটবলে অসম্ভব বলে কিছু হয় না। আমরা সেরাটা দেব।’’

Advertisement

আরও পড়ুন:

উইম্বলডন মাতিয়ে দিচ্ছে ‘বিগ ফোর’

কানু, ক্যাম্বিয়াসোর সঙ্গে রিও অলিম্পিক্সের পদকজয়ী পিভি সিন্ধু এবং ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীও ড্র-এর বল তোলেন। তবে ভাইচুং ভুটিয়া ছিলেন দর্শকাসনে। কানু ট্রফি নিয়ে ঢোকেন মঞ্চে। থিম সং-এর উদ্বোধনের পর শুরু হয় ড্র। তাতে দেখা যাচ্ছে ব্রাজিলের সঙ্গে গ্রুপে পড়েছে উত্তর কোরিয়া, স্পেন এবং নিগের। এই গ্রুপের খেলা হবে কোচিতে। কলকাতায় গ্রুপ লিগে খেলবে ইরাক, মেক্সিকো, চিলি এবং ইংল্যান্ড। তবে ব্রাজিল যদি কোচি থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় যেতে পারে তবে যুবভারতীতে প্রি কোয়ার্টার ফাইনাল পর্যায়ে তাদের খেলতে দেখা যেতে পারে। অন্তত সে রকমই হিসাব ফেডারেশন কর্তাদের।

প্রতি গ্রুপের দু’টি করে দল এবং সেরা চার তৃতীয় স্থানাধিকারী খেলবে প্রি কোয়ার্টার ফাইনাল। কলকাতায় যুব বিশ্বকাপের ফাইনাল ২৮ অক্টোবর।

ভারতের গ্রুপ: ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, ঘানা, কলম্বিয়া।

ভারতের ম্যাচ: ৬ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্র (নয়াদিল্লি), ৯ অক্টোবর কলম্বিয়া (নয়াদিল্লি),১২ অক্টোবর ঘানা (নয়াদিল্লি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন