অস্ট্রেলিয়ায় কুস্তিতে চমক ভারতীয় মেয়ের

ভারতীয় মহিলা কুস্তিগির ঋদ্ধিমা শর্মার সংঘর্ষের কাহিনি কোনও সিনেমার গল্পের থেকে কম নয়!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৭ ০২:৫৯
Share:

ঋদ্ধিমা শর্মা

ভারতীয় মহিলা কুস্তিগির ঋদ্ধিমা শর্মার সংঘর্ষের কাহিনি কোনও সিনেমার গল্পের থেকে কম নয়!

Advertisement

লুধিয়ানার কুস্তিগির সাইয়ের পাতিয়ালা শিবিরে প্রশিক্ষণ নিয়ে স্বপ্ন ছিল আন্তর্জাতিক ম্যাটে দেশের হয়ে লড়ে নামা। কিন্তু প্রতিভাশালী কুস্তিগীরের স্কিলকে এখানকার কোচ-কর্তারা দাম দেননি। বাধ্য হয়ে নিজের প্রতিভাকে স্বপ্নের উড়ান নিতে ঋদ্ধিমা উড়ে যান অস্ট্রেলিয়া। সেখানে কোচেরা তাঁর প্রতিভা দেখে দলে জায়গা দেন। ২০১৬ মেলবোর্ন কাপে কুস্তির সিনিয়র বিভাগে সোনা জিতে ঋদ্ধিমা তাক লাগিয়ে দেন। ক্যানবেরা কাপেও ৫৫ কেজি জুনিয়র ও সিনিয়র ক্যাটেগরিতে সোনা জিতেছেন। তার আগে তিনি অস্ট্রেলীয় জুনিয়র চ্যাম্পিনশিপেও সোনা জেতেন। যাঁর বাবা হরিশ শর্মা সাইকেলের যন্ত্রপাতির দোকান চালান।

অস্ট্রেলিয়ায় গিয়ে ঋদ্ধিমা কুস্তির নামী কোচ আমিন ইয়াকুবির সঙ্গে দেখা করেন। ইয়াকুবি-ই তাঁকে সেখানকার ‘এক্সট্রিম ক্লাব’-এ সুযোগ করে দেন। জিম ও ডায়েটের জন্য দরকার ছিল ডলারের। সেটা উপার্জন করতে অস্ট্রেলিয়ায় চাকরিতেও ঢুকে যান তিনি। ঋদ্ধিমার টার্গেট ২০১৮ কমনওয়েলথ গেম। তবে সে জন্য তাঁকে নামতে অস্ট্রেলিয়ার জার্সিতে। কিন্তু তাঁর কাছে এখনও অস্ট্রেলিয়ার নাগরিকত্ব নেই। সেটার জন্যও চেষ্টা করে যাচ্ছেন তিনি। তাই দিনে কলেজে পড়ছেন। বিকেলে চাকরি করছেন। রাতে কুস্তির প্র্যাকটিস চালিয়ে লড়ে যাচ্ছেন পঞ্জাবি তনয়া। ভারতের হয়ে তার খেলা হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন