I-League

ডার্বির আগে চাপে সঞ্জয়, হুঙ্কার ছাড়ছেন সমর্থকরা

শুটিং থেকে প্রেসিং ফুটবল—সবই চলল এ দিনের অনুশীলনে।  সোনি নর্দি-ইউটা কিনোয়াকিদের দুটি দলে ভাগ করে অর্ধেক মাঠে ম্যাচ প্র্যাকটিস করান মোহনবাগান কোচ।

Advertisement

কৌশিক চক্রবর্তী

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৭ ১৭:৫১
Share:

শেষ মুহূর্তের প্রস্তুতিতে মোহনবাগান ফুটবলাররা।—নিজস্ব চিত্র।

রাত পোহালেই মহারণ। তার আগে তাল ঠুকতে শুরু করে দিল মোহনবাগান। চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবকে চাপে ফেলতে দফায় দফায় চলল ক্রোমা-সোনিদের অনুশীলন। রবিবার দুপুর দু’টোয় ম্যাচ। ম্যাচ টাইমে দলের যাতে কোনও সমস্যা না হয়, সেই কারণে এ দিন দুপুর ১টা থেকে অনুশীলন রাখেন মোহন সারথি সঞ্জয় সেন। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে আই লিগের প্রথম ডার্বি জিততে সবুজ-মেরুন ব্রিগেড কতটা তৎপর, তা শীতের দুপুরে অনুশীলনে হাড়ে হাড়ে বুঝিয়ে দিলেন রানা ঘরামি-শিল্টন পালরা।

Advertisement

শুটিং থেকে প্রেসিং ফুটবল—সবই চলল এ দিনের অনুশীলনে। সোনি নর্দি-ইউটা কিনোয়াকিদের দুটি দলে ভাগ করে অর্ধেক মাঠে ম্যাচ প্র্যাকটিস করান মোহনবাগান কোচ। আবার ক্রোমা-ডিকারা ভুল করলে কড়া হেড স্যারের মত বাঁশি মুখেই শুধরে দেন সেগুলি। গত ম্যাচে জঘন্য ডিফেন্সের জন্য গোল হজম করায়, ডিফেন্ডারদের নিয়ে আলাদা ক্লাস নিতেও দেখা যায়। ডার্বিতে মোহন ডিফেন্সে যে পরিবর্তন নিশ্চিত তা এ দিনের অনুশীলনেই বুঝিয়ে দেন চেতলার সঞ্জয়।

অনুশীলন শেষে সাংবাদিক সম্মেলনে সে কথা এক প্রকার স্বীকারও করে নেন তিনি।

Advertisement

ডার্বির আগের দিন প্রিয় দলের অনুশীলন দেখতে বেশ কয়েকশো সমর্থক ভিড় জমান এ দিন মোহনবাগান গ্যালারিতে। বিভিন্ন রকমের স্লোগান থেকে প্লেয়ারদের উজ্জ্বীবিতও করে যান তাঁরা। প্রিয় দলকে সমর্থনের পাশাপাশি, ইস্টবেঙ্গলকে হুঙ্কার দিতেও এ দিন ভোলেনি মোহন জনতা।

আরও পড়ুন: যুবভারতীতে ইস্টবেঙ্গল প্র্যাকটিসে ডার্বির দামামা বাজল না

আরও পড়ুন: শহরে ফের ডার্বি উত্তাপ, পরিসংখ্যানে এগিয়ে কোন দল?

বিগত কয়েক মরসুমে মোহনবাগানের অন্যতম ভরসা ছিলেন কাটসুমি ইউসা। বহু বড় ম্যাচের রঙ একার হাতেই বদলে দিয়েছিলেন তিনি। কিন্তু এ বার সেই কাটসুমিকে দলেই রাখেনি মোহনবাগান। তাঁর পরিবর্তে মোহনবাগান সই করিয়েছে ইউটা কিনোয়াকিকে। কিন্তু আই লিগের প্রথম ডার্বিতে সেই ইউটাকে পাওয়ার বিষয়ই অনিশ্চিত মোহনবাগান শিবির। কোচ বললেন, “এখনও ঠিক করিনি ওকে খেলাব কি না। কাল সকালে কথা বলে সিদ্ধান্ত নেব।”

ডার্বির আগে প্রস্তুতি শুরু সমর্থকদেরও। শনিবার মোহনবাগান তাঁবুতে।—নিজস্ব চিত্র।

রবিবারের ডার্বিতে এক প্রকার অনিশ্চিত অজি মিডফিল্ডার দিয়েগো ফেরেরাও। তবে, হাতে যাঁরা আছেন, তাঁদের দিয়েই ভাল ফল করতে মরিয়া সঞ্জয় সেন।

প্রতিপক্ষকে সমীহ করেও নিজেদেরকেই এগিয়ে রাখছেন সঞ্জয়।

এমনিতেই প্রথম ম্যাচে মিনার্ভার সঙ্গে ড্র করায় দলের অন্দরের হাওয়া ধীরে ধীরে গরম হয়েছে সঞ্জয় সেনকে ঘিরে। মুখে না বললেও তিনি যে চাপে আছেন, তা তাঁর শরীরী ভাষা থেকেই স্পষ্ট। ডার্বিতেই সঞ্জয়ের অগ্নিপরীক্ষা। ফলে লাল-হলুদের বিপক্ষে জয় পেতেই চাইবেন মোহনবাগান কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন