আইআইটিতে শুরু হল অ্যাথলেটিক্স মিট

আইআইটি-তে রয়েছে মোট ২৪টি হল। এই হস্টেলগুলিতে থাকেন প্রায় ১২ হাজার পড়ুয়া। এখানকার আবাসিকদের মধ্যে বিভিন্ন রকমের ক্রীড়া প্রতিযোগিতা হয়। এই অ্যাথলেটিক্স মিটে বিভিন্ন হল থেকে ৪০০ প্রতিযোগী যোগ দিয়েছেন ৩৪টি ইভেন্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৫২
Share:

তিন দিনের ‘ইন্টার হল অ্যাথলেটিক্স মিট’ শুরু হল আইআইটি খড়্গপুরে। শুক্রবার ৬৫তম এই অ্যাথলেটিক্স মিটের উদ্বোধন করেন আইআইটি খড়্গপুরের ডিন (স্পোর্টস অ্যাক্টিভিটিজ) সোমেশ কুমার। প্রতিযোগিতাটি হচ্ছে জ্ঞান ঘোষ স্টেডিয়ামে। আজ, রবিবার শেষ হবে অ্যাথলেটিক্স মিট।

Advertisement

আইআইটি-তে রয়েছে মোট ২৪টি হল। এই হস্টেলগুলিতে থাকেন প্রায় ১২ হাজার পড়ুয়া। এখানকার আবাসিকদের মধ্যে বিভিন্ন রকমের ক্রীড়া প্রতিযোগিতা হয়। এই অ্যাথলেটিক্স মিটে বিভিন্ন হল থেকে ৪০০ প্রতিযোগী যোগ দিয়েছেন ৩৪টি ইভেন্টে। প্রতি ইভেন্টে প্রথম তিন স্থানাধিকারীকে পুরস্কৃত করা হবে রবিবার। প্রতিযোগীদের পয়েন্ট দেওয়া হবে স্থান অনুযায়ী। যে হলের প্রতিযোগীদের মিলিত পয়েট বেশি হবে, সেই হলকে ‘জেনারেল চ্যাম্পিয়নশিপ’ দেওয়া হবে। প্রতিযোগিটা পরিচালনা করছেন পশ্চিম মেদিনীপুর জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের ২৫ জন ‘অফিসিয়াল’।

১৫ থেকে ২২ ডিসেম্বর ‘ইন্টার আইআইটি স্পোর্টস মিট’ আয়োজিত হবে আইআইটি মাদ্রাজে। দেশের ২৩টি আইআইটি-র প্রতিযোগীরা যোগ দেবেন সেখানে। এই প্রতিযোগিতায় যোগ দেওয়ার জন্য আইআইটি খড়্গপুরের ‘ইন্টার হল অ্যাথলেটিক্স মিট’-এ যোগ দেওয়া ছেলেমেয়েদের পারফরম্যান্স দেখে ৩৫ জন ছেলে ও ১৮ জন মেয়েকে বাছাই করা হবে। আইআইটি-র ক্রীড়া আধিকারিক প্রণবকুমার সরকার বলেন, “ডিসেম্বর মাসে মাদ্রাজে খেলতে যাওয়ার আগে পর্যন্ত এই বাছাই করা ছেলেমেয়েদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। আইআইটি-র নিয়ম অনুযায়ী এঁদের চূড়ান্ত বাছাই করা হবে।” ‘ইন্টার আইআইটি স্পোর্টস মিট’-এ একটি আইআইটি থেকে সর্বাধিক ১৮ জন ছেলে ও ১০ জন মেয়ে অ্যাথলেটিক্স মিটে যোগ দিতে পারবে।

Advertisement

আইআইটি সূত্রে খবর, এখানে পড়াশোনার সঙ্গে খেলাধুলো বাধ্যতামূলক। কারণ প্রত্যেক পড়ুয়াকে ফিজিক্যাল এডুকেশনের একটি পার্টে যোগ দিতে হয়। সে কারণেই এখান থেকে পয়েন্ট সংগ্রহ করাটা জরুরি।

ফের হার বাঁচাল রিয়াল: লা লিগায় পর পর দু’ম্যাচে হার বাঁচাল রিয়াল মাদ্রিদ।স্যান্তিয়াগো বের্নাবাউতে গত ২৭ অগস্ট ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে পিছিয়ে যাওয়ার পর গোল করে রিয়ালকে বাঁচিয়েছিলেন মার্কো আসেন্সিও। শনিবার লেভন্তের বিরুদ্ধে ত্রাতা হয়ে উঠলেন লুকাস ভাসকুইজ।ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-হীন রিয়াল এ দিন ১২ মিনিটেই লিভি লোপেজের গোলে পিছিয়ে পড়ে। ৩৬ মিনিটে সমতা ফেরান লুকাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন