অভিজ্ঞতা ও তারুণ্যের দ্বৈরথে ধোনিদের বাজি আজ স্পিনত্রয়ী

আইপিএলের অন্যতম সেরা দু’দলের এই দ্বৈরথের আগে দিল্লি পরপর দুই ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদ ও রাজস্থান রয়্যালসকে হারিয়ে রয়েছে চনমনে মেজাজে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মে ২০১৯ ০৩:১৩
Share:

মহড়া: বিশাখাপত্তনমের নেটে অনুশীলন তাহিরের। পিটিআই

মুম্বই ইন্ডিয়ান্স ইতিমধ্যেই ফাইনালে উঠে গিয়েছে। শনিবার বন্দর-শহর বিশাখাপত্তনমে দ্বিতীয় কোয়ালিফায়ারে জিতে ফাইনালে ওঠার লড়াই চেন্নাই সুপার কিংস বনাম দিল্লি ক্যাপিটালসের মধ্যে।

Advertisement

আইপিএলের অন্যতম সেরা দু’দলের এই দ্বৈরথের আগে দিল্লি পরপর দুই ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদ ও রাজস্থান রয়্যালসকে হারিয়ে রয়েছে চনমনে মেজাজে। সেখানে চেন্নাই পরপর দুই ম্যাচে কিংস ইলেভেন পঞ্জাব ও মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে ছন্দে ফিরতে মরিয়া। আর চেন্নাই বনাম দিল্লির সম্মুখসমরের আগে বিশাখাপত্তনম সরগরম সেই মহেন্দ্র সিংহ ধোনি বনাম ঋষভ পন্থ দ্বৈরথ ঘিরেই।

তবে ম্যাচের ভাগ্য ঠিক করে দিতে পারে চেন্নাইয়ের স্পিন আক্রমণ। হরভজন সিংহ (১৪ উইকেট), ইমরান তাহির (২৩ উইকেট), রবীন্দ্র জাডেজা (১৩ উইকেট) মিলে এ বারের আইপিএলে নিয়েছেন ৫০ উইকেট। ফলে ধোনির পাশাপাশি তাঁর দলের তিন স্পিনারকে সামলানোও চ্যালেঞ্জ ঋষভ পন্থ-শিখর ধওয়নদের কাছে। চেন্নাই স্পিনারদের লক্ষ্য অবশ্যই দিল্লির ব্যাটিং অর্ডারের চার থেকে সাত নম্বর জায়গা। কারণ, এই জায়গায় নেমে দ্রুত বড় রান তুলতে ব্যর্থ দিল্লির ব্যাটসম্যানরা। তাদের গড় ২০.৫।

Advertisement

ঋষভের তারুণ্য বনাম ধোনির অভিজ্ঞতার লড়াইয়ে দ্বিতীয়জন এমনিতেই শেষের দিকে ম্যাচ ঘোরাতে দক্ষ। এ বারের আইপিএলে ৪০৫ রান করেছেন সিএসকে অধিনায়ক। তার মধ্যে ধোনির ২১৩ রান এসেছে ১৮-২০ ওভারের মধ্যে।

অন্য দিকে, ঋষভ পন্থ এ বারের আইপিএলের শুরুতে বিখ্যাত ছিলেন বড়বড় সব ছক্কা মারার জন্য। কিন্তু দিল্লির সেই উইকেটকিপার-ব্যাটসম্যান এখন ম্যাচ শেষ করে আসছেন ধোনির মতোই। কিন্তু আইপিএলে এ পর্যন্ত ঋষভ পন্থ পেসারদের অফে ছক্কা মারতে পারেননি। ফলে শুক্রবার ডোয়েন ব্র্যাভোরা এই জায়গায় ঋষভকে আক্রমণ করতেও পারেন।

এ বারের আইপিএলে দু’বারই দিল্লিকে হারিয়েছে চেন্নাই। শুক্রবারের ম্যাচ তাই দিল্লির কাছে এক অর্থে বদলা নেওয়ারও। পাশাপাশি, চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে জিতলে প্রথম বার ফাইনালে যাওয়ার দরজা খুলবে দিল্লির সামনে।

বিশাখাপত্তনমের আকাশ মেঘলা থাকায় শেষের দিকে শিশির পড়ার সম্ভাবনা রয়েছে। স্পিন সহায়ক পিচে আগে টসে জিতলে ধোনি ও ফাফ ডু প্লেসির ব্যাটই ভরসা চেন্নাইয়ের। দিল্লির মুখোমুখি হওয়ার আগে ধোনি বলছেন, ‘‘দলে অভিজ্ঞ ব্যাটসম্যানরা রয়েছে। আশা করছি, দ্বিতীয় কোয়ালিফায়ারে প্রত্যাশা অনুযায়ী ব্যাট করবে ওরা।’’

দলে তিন দুরন্ত স্পিনার থাকলেও চেন্নাইয়ের চিন্তা ওপেন করতে এসে পাওয়ার প্লে-তে শেন ওয়াটসনের ১৪.৬ গড়। যা নিশানা হতে পারে, দিল্লির পেসারদের। দলের কোচ স্টিভন ফ্লেমিং বলছেন, ‘‘৬-২০ ওভার আমাদের ব্যাটসম্যানরা পরিকল্পনা মতোই খেলছে। এ বার রান চাই প্রথম ছয় ওভারেও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন