বিরাটের সম্পদ তারুণ্য ও অভিজ্ঞতা, বলছেন কপিল

৩০ মে থেকে শুরু হচ্ছে ক্রিকেটের বিশ্বযুদ্ধ। ভারতের ম্যাচ ৫ জুন। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে ভারত যে ১৫ জনের দল নিয়ে যাচ্ছে, তাতে যেমন যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, হার্দিক পাণ্ড্যের মতো তরুণ ক্রিকেটার রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ০৪:৩৪
Share:

আশাবাদী: তৃতীয় বার ভারতের বিশ্বজয়ের স্বপ্ন কপিলের। পিটিআই

অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেল, তার সঙ্গেই মহেন্দ্র সিংহ ধোনি ও বিরাট কোহালির ‘অতুলনীয়’ জুটি। যা তৃতীয় বার বিশ্বকাপ জিততে সাহায্য করবে ভারতকে। এমনই মনে করেন, ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব।

Advertisement

৩০ মে থেকে শুরু হচ্ছে ক্রিকেটের বিশ্বযুদ্ধ। ভারতের ম্যাচ ৫ জুন। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে ভারত যে ১৫ জনের দল নিয়ে যাচ্ছে, তাতে যেমন যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, হার্দিক পাণ্ড্যের মতো তরুণ ক্রিকেটার রয়েছে। তেমনই ধোনি, কোহালি, শিখর ধওয়ন, রোহিত শর্মাদের মতো অভিজ্ঞ তারকারও অভাব নেই।

বুধবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের কপিল বলেন, ‘‘তারুণ্য ও অভিজ্ঞতার অদ্ভুত মিশেল রয়েছে ভারতীয় দলে। ভারতের তরুণ ক্রিকেটারেরা অন্য দেশের তরুণদের চেয়ে অনেক বেশি অভিজ্ঞ। সঠিক কম্বিনেশনে দল নিয়ে যাওয়া হচ্ছে। চার পেসার, তিন স্পিনার সেই সঙ্গে বিরাট ও ধোনির অভিজ্ঞতা।’’ সঙ্গে যোগ করেন, ‘‘ভারতের হয়ে অসাধারণ রেকর্ড কোহালি ও ধোনির। দু’জনেই অতুলনীয়। অপূর্ব জুটি।’’

Advertisement

ভারতের পেস বিভাগ নিয়েও আশাবাদী কপিল। বলছিলেন, ‘‘যে চারজন পেসার বিশ্বকাপ দলে রয়েছে, তারা প্রত্যেকেই অত্যন্ত প্রতিভাবান। ইংল্যান্ডের পরিবেশে বল সুইং করবে। তাতে অনেকটাই সাহায্য পাবে ওরা। শামি ও বুমরা তো ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতেও সুইং করাতে পারে। এটাই অন্যতম প্রাপ্তি।’’

কপিল মনে করেন, অনায়াসে সেমিফাইনালে ওঠার ক্ষমতা রয়েছে বিরাট কোহালির দলের। সেই সঙ্গে শেষ চারে তাঁর বাজি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজ়িল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজের মধ্যে যে কোনও একটি দল। কপিলের কথায়, ‘‘মনে হয়, শেষ চারে পৌঁছতে ভারতের সে রকম অসুবিধা হবে না। কিন্তু তার পরেই শুরু হবে আসল পরীক্ষা। শেষ চারে পারফরম্যান্সের পাশাপাশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে ভাগ্য।’’ তিনি আরও বলেন, ‘‘ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত আশা করি, প্রথম তিন দলের মধ্যে থাকবে। অন্য দলগুলোর চেয়ে এদের শক্তি অনেক বেশি। চতুর্থ দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজ়িল্যান্ডের মধ্যে কেউ উঠবে।’’ মাত্র তিন সপ্তাহ পরেই বিশ্বকাপ। কিন্তু ভারতের হয়ে চার নম্বরে কে ব্যাট করবেন, তা নিয়ে নিশ্চিত হতে পারেননি ক্রিকেটপ্রেমীরা। কপিল নিজেও সে ব্যাপারে কোনও পছন্দের কথা জানাননি। বললেন, ‘‘ওপেনার ছাড়া যে কোনও ব্যাটসম্যান চার নম্বরে খেলতে পারে। এখন ক্রিকেট অনেক বদলে গিয়েছে। টি-টোয়েন্টি দেখে তো বোঝার উপায় নেই, কে কোন জায়গায় ব্যাট করে। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।’’ কিন্তু হার্দিককে নিজের সঙ্গে তুলনা করে তাঁর উপর চাপ বাড়াতে চান না ১৯৮৩ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন