IPL 2020

কোহালিকেই এখনকার সেরা মেনে নিচ্ছেন রুট

কোহালির পাশাপাশি সতীর্থ জস বাটলারের প্রশংসা করে রুট বলেছেন, এই মুহূর্তে ‘সাদা বলের ক্রিকেটে সব চেয়ে পরিপূর্ণ ব্যাটসম্যান’।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ০৪:৪৮
Share:

চর্চায়: নেতৃত্বের চাপ সামলেও তিন ফর্ম্যাটে সফল কোহালি। ফাইল চিত্র

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট মনে করেন বিরাট কোহালি সব ফর্ম্যাটের ক্ষেত্রেই ‘সব চেয়ে পরিপূর্ণ ক্রিকেটার’। তাঁর মতে কোহালির সব রকম পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার দুরন্ত ক্ষমতা রয়েছে। একই সঙ্গে তাঁর মনে হয়, সীমিত ওভারের ক্রিকেটে বিরাটের রান তাড়া করার ক্ষমতা ‘অসাধারণ’।

Advertisement

কোহালির পাশাপাশি সতীর্থ জস বাটলারের প্রশংসা করে রুট বলেছেন, এই মুহূর্তে ‘সাদা বলের ক্রিকেটে সব চেয়ে পরিপূর্ণ ব্যাটসম্যান’। বলা হয়, কোহালি, নিউজ়িল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং রুট টেস্ট ক্রিকেটে সেরা ব্যাটসম্যানদের মধ্যে এগিয়ে রয়েছেন। ‘‘বিরাট সম্ভবত তিন জনের মধ্যে সব চেয়ে পরিপূর্ণ ক্রিকেটার সব ফর্ম্যাটে। সীমিত ওভারের ফর্ম্যাটে ওর দ্রুত রান তাড়া করা, যেটা ও প্রায়ই করে থাকে এবং শেষ পর্যন্ত অপরাজিত থাকার ক্ষমতা অসাধারণ,’’ একটি ক্রিকেট ওয়েবসাইটে বলেছেন রুট। তিনি আরও বলেছেন, ‘‘ওর অল রাউন্ড দক্ষতা রয়েছে। সঙ্গে ও কিন্তু স্পিন বা পেস বোলিংয়ের বিরুদ্ধেও দুর্বল নয়।’’ ২০১৪ সালের ইংল্যান্ড সফরে ব্যর্থতার পরে ২০১৮ সালে একই দলের বিরুদ্ধে তিন ফর্ম্যাটে ৮৯৪ রান করেন। এই নিয়ে রুট বলেছেন, ‘‘এটা ঠিক যে বিরাট প্রথম ইংল্যান্ড সফরে বেশি রান পায়নি। তবে ও দারুণ ভাবে ফিরে এসে পরের বারের সফরে প্রচুর রান করে। একই ভাবে, বিশ্বের অন্য মাঠেও বিরাটের দুরন্ত সব পারফরম্যান্স রয়েছে। তাও এই সব কিছুই কিন্তু ও করেছে দলকে নেতৃত্ব দেওয়ার চাপ সামলে।’’ রুট বলেছেন তিনি তিন জনের সঙ্গে নিজের তুলনা করতে চান না। তবে এই মুহূর্তে সেরা তিন ব্যাটসম্যানের খেলা দেখতে পছন্দ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন