IPL 2020

ফাইনালে ফের হাফ সেঞ্চুরি, দলের সঙ্গে নজির গড়লেন রোহিতও

এ দিন আইপিএলে কেরিয়ারের ২০০তম ম্যাচে খেলতে নেমেছিলেন তিনি। যা স্মরণীয় করে রাখলেন দুর্দান্ত ইনিংসে।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২০ ২৩:৩৩
Share:

আক্রমণাত্মক মেজাজে রোহিত। মঙ্গলবার দুবাইয়ে। ছবি: আইপিএল।

প্রথম অধিনায়ক হিসেবে ৫ বার আইপিএল জয়। প্রথম ক্রিকেটার হিসেবে ৬ বার চ্যাম্পিয়ন হওয়া। এবং প্রথম ক্যাপ্টেন হিসেবে আইপিএল ফাইনালে দু’বার হাফ সেঞ্চুরি। একের পর এক নজির গড়লেন রোহিত শর্মা

Advertisement

দুবাইয়ে মঙ্গলবারের রাত ছিল হিটম্যানেরই। অধিনায়কোচিত ইনিংসে মুম্বই ইন্ডিয়ান্সকে ট্রফি জেতালেন তিনি। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ফাইনালে ৫১ বলে করলেন ৬৮। মারলেন ৪টি ছয় ও ৫টি চার। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ছিন্নভিন্ন করলেন বিপক্ষ বোলিংকে। যে অনায়াস লাবণ্যে একের পর এক পুল মারলেন, তা মুগ্ধ করল ক্রিকেটমহলকে। বলা হল, পুল শট খেলার জন্যই জন্ম হয়েছে রোহিতের। ডিপ মিড উইকেটে পরিবর্ত ললিত যাদবের দুরন্ত ক্যাচে যখন ফিরলেন, তখন মুম্বইয়ের জেতার জন্য ২২ বলে প্রয়োজন মাত্র ২০ রান। শেষ পর্যন্ত ৮ বল বাকি থাকতে ৫ উইকেটে জিতল তাঁর দল।

এ দিন আইপিএলে কেরিয়ারের ২০০তম ম্যাচে খেলতে নেমেছিলেন রোহিত। যা স্মরণীয় করে রাখলেন দুর্দান্ত ইনিংসে ও ট্রফি হাতে তুলে। মজার হল, আইপিএলে ৫০তম, ১০০তম ও ১৫০তম ম্যাচেও হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। অধিনায়ক হিসেবে এ দিন আইপিএলে ৩ হাজার রানও করে ফেললেন। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ৪ হাজার রানও পূর্ণ হল তাঁর।

Advertisement

আরও পড়ুন: পাওয়ারপ্লে-তে বোল্টের রেকর্ড, ১৬ উইকেট নিয়ে ছুঁলেন মিচেল জনসনকে

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় প্রথম টেস্টের পর সিরিজে নেই কোহালি, হতাশ স্টিভ​

২০০৯ সালে প্রথম বার আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছিলেন রোহিত। তখন তিনি ডেকান চার্জার্সের সদস্য। তার পর থেকে ৫ বার অধিনায়ক হিসেবে জিতলেন ট্রফি। ২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ ও ২০২০ সালে মুম্বই চ্যাম্পিয়ন হল তাঁর নেতৃত্বে। যা রেকর্ড। মহেন্দ্র সিংহ ধোনি অধিনায়ক হিসেবে ৩ বার জিতেছেন আইপিএল। কিন্তু, তাঁকে অনেক পিছনে ফেললেন রোহিত। ৫ বার জিতে আইপিএলে তিনিই সর্বকালের সেরা অধিনায়ক।

আরও এক রেকর্ড গড়লেন। তিনিই একমাত্র ক্রিকেটার, তিনি তিন দেশে আইপিএল জিতলেন। ২০০৯ সালে জিতেছিলেন দক্ষিণ আফ্রিকায়। আর এ বার জিতলেন সংযুক্ত আরব আমিরশাহিতে। এর মাঝে জিতেছেন ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন