Jiya Rai

Jiya Rai: সমুদ্র সাঁতারে নতুন নজির ১৩ বছরের প্যারা সাঁতারু জিয়া রাইয়ের

১৩ বছরের জিয়া চলতি বছরেই সে পেয়েছে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার ২০২২। ১৮ বছরের কম বয়সীদের জন্য এটাই দেশের সর্বোচ্চ সম্মান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ১৯:৪৬
Share:

জিয়া রাই। ছবি: টুইটার থেকে

ভারত-শ্রীলঙ্কার মধ্যে বাকজালা ক্রসিং সাঁতরে নতুন নজির গড়লেন ভারতের প্যারা সাঁতারু জিয়া রাই। সাঁতার কেটে ১৩ ঘণ্টায় শ্রীলঙ্কার থালাইমান্নার থেকে ভারতের ধনুষকোডির আরিচলমুনাই পৌঁছলেন। জিয়ার কৃতিত্ব আরও বেশি কারণ তিনি অটিজম আক্রান্ত।

শরীরিক সমস্যার জন্যই চিকিৎসকের পরামর্শে দু’বছর বয়সে জিয়াকে সাঁতারে ভর্তি করেন তাঁর বাবা-মা। সেই থেকে শুরু। বিশেষ সক্ষম মহিলা হিসেবে একটি বিশ্বরেকর্ডও রয়েছে জিয়ার দখলে। খোলা জলে ১৪ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে সাঁতার কেটে এই রেকর্ড করেন নৌ সেনা কর্মী মদন রাইয়ের কন্যা।

Advertisement

১৩ বছরের জিয়া মুম্বইয়ের নৌ বাহিনীর স্কুলের ছাত্রী। চলতি বছরেই সে পেয়েছে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার ২০২২। ১৮ বছরের কম বয়সীদের জন্য এটাই দেশের সর্বোচ্চ সম্মান। গত বছর বান্দ্রা-ওরলি সি লিঙ্ক থেকে গেটওয়ে অফ ইন্ডিয়া পর্যন্ত ৩৬ কিলোমিটার জলপথ আট ঘণ্টা ৪০ মিনিটে সাঁতরে পার করেন।

মেয়ের সাফল্যে উচ্ছ্বসিত মদন বলেছেন, ‘‘প্রথম তিন ঘণ্টা জিয়ার জন্য খুব কঠিন ছিল। আমার মেয়ে অটিজমের কারণে কথা বলতে পারে না। তাও ১৩ ঘণ্টা ধরে বঙ্গোপসাগরে সাঁতার কাটা ওর জন্য দারুণ কৃতিত্বের।’’ সোমবার বিকেল ৫.২৫ মিনিটে ভারতের আরিচলমুনাই সৈকতে পৌঁছন জিয়া। সেখানে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন তামিলনাড়ুর ডিজিপি সি শৈলেন্দ্র বাবু।

Advertisement

২০১৭ সালে ডিজিপি নিজেও বাকজালা ক্রসিং সাঁতরে পার হন। তিনি বলেছেন, ‘‘দেশে প্রচুর পর্বতারোহী রয়েছেন। যাঁরা প্রতি বছর হিমালয় অভিযান করেন। কিন্তু এই তুলনায় দেশে সাঁতারুর সংখ্যা কম। তরুণদের আরও বেশি করে সাঁতারে এগিয়ে আসা উচিত। অর্জন করার মতো ওদের জন্য অনেক কিছু রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন