Sports News

সর্বোচ্চ দাম স্টোকসের, চমক উনাদকটের

মণীশ পাণ্ড্য (১১ কোটি হায়দরাবাদ) ও লোকেশ রাহুল (১১ কোটি পঞ্জাব) কে মাত দিয়ে দিনের শেষে এগিয়ে গিয়েছেন জয়দেব উনাদকট। রাজস্থান তাঁকে কিনে নিয়েছে ১১কোটি ৫০ লাখ টাকায়।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৮ ২১:৩৬
Share:

আইপিএল নিলামের আসরে প্রীতি জিন্টা। ছবি: পিটিআই।

এ বারের মতো শেষ আইপিএল-এর নিলাম। কোটি কোটি টাকার বিনিময়ে তৈরি হয়ে গেল ১১তম আইপিএল-এল আট দল। যেখানে থাকল অনেক চমক। এ বারের আইপিএল-এর নিলামে সব থেকে বেশি দামে বিক্রি হল বেন স্টোকস। ভারতীয়দের মধ্যে সব থেকে দামি জয়দেব উনাদকট। দু’দিনের নিলামে তিন বারের চেষ্টায় বিক্রি হলেন ক্রিস গেল। যাঁকে তাঁর বেস প্রাইজেই কিনে নিল পঞ্জাব।

Advertisement

৫৮০ জনের মধ্যে ১৬৯ জন ক্রিকেটারকে নিল ফ্র্যাঞ্চাইজিগুলো। যাঁদের মদ্যে ৫৬ জন বিদেশি। গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ এবং দিল্লি ডেয়ারডেভিলস। তাদের ২৫জন ক্রিকেটারের কোটা তৈরি করে ফেলেছে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ২৪ জনের দল বানিয়েছে। এখনও একজনকে নিতে পারবে।

নিলাম থেকে ২৩ জনের দল বানিয়েছে রাজস্থান রয়্যালস। কিংস একাদশ প়ঞ্জাব দল বানিয়েছে ২১ জনের দল। সব থেকে কম প্লেয়ার নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। মাত্র ১৯জন। সকলেই প্রায় তাঁদের কোটা শেষ করে ফেলেছে টাকার। আবারও কারও পুরো দল তৈরি হয়ে যাওয়ার পরও টাকা বেঁচে গিয়েছে।

Advertisement

আরও পড়ুন
টাকা উড়িয়ে আইপিএল নিলাম শেষ, তৃতীয় বারে দল পেলেন ক্রিস গেল

মণীশ পাণ্ড্য (১১ কোটি হায়দরাবাদ) ও লোকেশ রাহুল (১১ কোটি পঞ্জাব) কে মাত দিয়ে দিনের শেষে এগিয়ে গিয়েছেন জয়দেব উনাদকট। রাজস্থান তাঁকে কিনে নিয়েছে ১১কোটি ৫০ লাখ টাকায়। উনাদকটই দ্বিতীয় সর্বোচ্চ দামে বিক্রি হলেন ইংল্যান্ড অল-রাউন্ডার বেন স্টোকসের পর। বেন স্টোকসকে ১২কোটি ৫০ লাখে কিনে নিল রাজস্থান রয়্যালস। চেন্নাই সুপার কিংস ও কিংস একাদশ পঞ্জাবের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর স্টোকসকে নিতে সমর্থ হয় দু’বছর নির্বাসন কাটিয়ে ফেরা রাজস্থান। অস্ট্রেলিয়া পেসার অ্যান্ড্রু টাইকে ৭ কোটি ২০ লাখে কিনে নিলন পঞ্জাব।

নিলাম শেষে সবাই যখন বন্ধু।

প্রথম দিন থেকে তিন বার নিলামে ওঠার পর বেস প্রাইজ ২ কোটিতে ক্রিস গেলকে কিনে নিল প্রীতি জিন্টার দল। আগের দু’বার কোনও দলই তাঁকে নিতে চায়নি। কেউই গেলের জন্য বিড করেনি। এর মধ্যে নেপাল থেকে আইপিএল-এ সুযোগ পেয়ে ইতিহাস গড়লেন সন্দীপ লামিচানে। এর মধ্যে যে ভাবে দাম উঠল গৌথম কৃষ্ণাপ্পার সেটাও বড় চমক। দ্বিতীয় দিন ২০ লাখ বেস প্রাইজে আসা কৃষ্ণাপ্পাকে ৬ কোটি ২০ লাখে তাঁকে কিনে নেয় রাজস্থান। গত বছর মুম্বই ইন্ডিয়ান্স তাঁকে নিয়েছিল ২ কোটি।

এ বার পুরো পুরো দল গুছিয়ে নেমে পড়ার পালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন