IPL 2022

IPL 2022: আগের রাতে ঘুমোতে পারেননি আইপিএল অভিষেকে অর্ধশতরান করা আয়ুষ বাদোনি

২২ বছরের দিল্লির এই ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটে খুব বেশি পরিচিত নাম নন। ২০২১ সালে সৈয়দ মুস্তাক আলি টি২০ প্রতিযোগিতায় দিল্লির হয়ে অভিষেক হয় তাঁর। তার পর থেকে এখনও পর্যন্ত মাত্র ৫টি টি২০ ম্যাচ খেলেছেন। ব্যাটের সঙ্গে সঙ্গে ডান হাতি স্পিন বল করতে পারেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ২২:২৯
Share:

অভিষেকে নজর কাড়লেন বাদোনি ছবি: টুইটার।

আইপিএলের নিলামে ন্যূনতম মূল্য ২০ লক্ষ টাকায় তাঁকে কেনে লখনউ সুপার জায়ান্টস। প্রথম একাদশে সুযোগ পাবেন বলে আশা করেননি। কিন্তু দলের বেশ কয়েক জন বিদেশি ক্রিকেটার না থাকায় প্রথম ম্যাচে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে অলরাউন্ডার হিসাবে সুযোগ পান আয়ুষ বাদোনি। আইপিএলে খেলবেন শুনে আগের রাতে নাকি ঘুমোতেই পারেননি ২২ বছর বয়সি এই ক্রিকেটার। অভিষেকেই দুরন্ত অর্ধশতরান করে নজর কেড়েছেন আয়ুষ।

Advertisement

তিনি যখন ব্যাট করতে নামেন তখন মাত্র ৪.৩ ওভারে ২৯ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে দল। এই রকম পরিস্থিতিতে প্রথম ম্যাচ খেলতে নেমে ভয় পাননি আয়ুষ। দীপক হুডার সঙ্গে জুটি বেঁধেছেন। প্রথম দিকে ধরে খেলেছেন। এক বার থিতু হয়ে যাওয়ার পরে হাত খুলেছেন। মহম্মদ শামি, লকি ফার্গুসনের মতো বোলারদের বড় শট মেরেছেন আয়ুষ। শেষ পর্যন্ত ৪১ বলে ৫৪ রান করে আউট হয়েছেন। ইনিংসে ৪টি চার ও ৩টি বিশাল ছক্কা মারেন তিনি।

ইনিংস শেষে আয়ুষ জানান, স্কোরবোর্ডের দিকে না তাকিয়ে রান করার চেষ্টা করছিলেন তিনি। আয়ুষ বলেন, ‘‘আমি স্কোরবোর্ডের দিকে তাকাইনি। নিজের অর্ধশতরানের কথাও ভাবিনি। শুধু নিজের স্বাভাবিক খেলা খেলছিলাম। অর্ধশতরান করার পরে বুঝতে পারি।’’ আগের রাতের অভিজ্ঞতার কথাও জানিয়েছেন আয়ুষ। তিনি বলেন, ‘‘গত রাতে ঘুমোতে পারিনি। খুব চিন্তায় ছিলাম। কিন্তু প্রথম চার মারার পরে বুঝতে পারি আমি যোগ্য। আত্মবিশ্বাস বাড়ে।’’

Advertisement

প্রথম ম্যাচে দুরন্ত খেললেন আয়ুষ ছবি: টুইটার

২২ বছরের দিল্লির এই ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটে খুব বেশি পরিচিত নাম নন। ২০২১ সালে সৈয়দ মুস্তাক আলি টি২০ প্রতিযোগিতায় দিল্লির হয়ে অভিষেক হয় তাঁর। তার পর থেকে এখনও পর্যন্ত মাত্র ৫টি টি২০ ম্যাচ খেলেছেন। ব্যাটের সঙ্গে সঙ্গে ডান হাতি স্পিন বল করতে পারেন। ২০১৮ সালে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৮ বলে ৫২ রানের ইনিংস খেলে প্রথম সবার নজরে পড়েন আয়ুষ।

আইপিএলের প্রথম ম্যাচে অর্ধশতরান করে নিজের প্রতিভার পরিচয় দিয়েছেন আয়ুষ। নতুন এই দলে তাঁর দুরন্ত অভিষেকের পরে পরবর্তী ম্যাচেও সুযোগ পাবেন বলে আশা করছেন আয়ুষ। এই প্রতিযোগিতায় প্রতি বছরই বেশ কিছু তরুণ ক্রিকেটার উঠে আসেন। এখন দেখার সেই পথে আয়ুষ হাঁটতে পারেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন