BCCI

আইপিএলে বদলের ইঙ্গিত, গত বছর থেকে চালু হওয়া নিয়ম তুলে দেওয়ার পক্ষে বোর্ড সচিব জয় শাহ

ভারত অধিনায়ক এই নিয়মকে সমর্থন করেন না বলার পর থেকে অনেকেই সমালোচনা করেছেন। এ বার বোর্ড সচিব জয় শাহ এই নিয়ম আগামী দিনে থাকবে কি না তা নিয়েই প্রশ্ন তুলে দিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৩:৫৩
Share:

ইমপ্যাক্ট প্লেয়ার নেওয়ার সময় আম্পায়ারের সঙ্কেত। —ফাইল চিত্র।

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে খুশি নন বলে জানিয়েছিলেন রোহিত শর্মা। ভারত অধিনায়ক এই নিয়মকে সমর্থন করেন না বলার পর থেকে অনেকেই সমালোচনা করেছেন। এ বার বোর্ড সচিব জয় শাহ গত বছর থেকে চালু হওয়া এই নিয়ম আগামী দিনে থাকবে কি না তা নিয়েই প্রশ্ন তুলে দিলেন।

Advertisement

আইপিএল এবং সৈয়দ মুস্তাক আলিতে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম রয়েছে। আগামী দিনে আইপিএলে এই নিয়ম থাকবে কি না তা নিয়ে নিশ্চিত ভাবে কিছু জানালেন না জয় শাহ। তিনি বলেন, “ফ্র্যাঞ্চাইজ়ি, সম্প্রচারকারী সংস্থার সঙ্গে কথা বলা হবে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে আগামী দিনে এই নিয়ম থাকবে কি না। ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটি পাকাপাকি নয়। তবে কেউ এই নিয়মের বিরোধিতা করে এখনও পর্যন্ত কিছু জানায়নি।” আইপিএল দলগুলির কোচ এবং অধিনায়কদের সঙ্গে কথা বলা হবে বলে জানানো হয়েছে।

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে জয় শাহের সমর্থন রয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ তিনি বলেন, “পরীক্ষামূলক ভাবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চালু করা হয়েছে। আইপিএলে প্রতি ম্যাচে দু’জন ভারতীয় বেশি খেলার সুযোগ পাচ্ছে।” দ্রুত আইপিএলের দলগুলির সঙ্গে এই নিয়ে আলোচনা করা হতে পারে।

Advertisement

আইপিএলে রোহিত খেলেন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে। সেই দলের অধিনায়ক ছিলেন তিনি। পাঁচ বার আইপিএল জিতেছেন। এখন যদিও তিনি খেলেন ব্যাটার হিসাবে। আইপিএলের মাঝেই এক সাক্ষাৎকারে রোহিত বলেছিলেন, “ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটা আমার খুব একটা পছন্দ নয়। এর ফলে অলরাউন্ডারদের প্রয়োজন কমে গিয়েছে। ক্রিকেটটা এখন ১২ জনের খেলা হয়ে গিয়েছে। এর ফলে ক্রিকেটটা নষ্ট হচ্ছে। দর্শকের জন্য যদিও খুব উপভোগ্য হচ্ছে ব্যাপারটা।”

বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্লও এই নিয়মের বিরোধিতা করেছিলেন। তিনি বলেছিলেন, “ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটা বদলে দেওয়া উচিত। না হলে আগামী দিনে ভারত অলরাউন্ডার পাবে না। আইপিএলকে জনপ্রিয় করে তুলতে গিয়ে দেশের ক্ষতি করে ফেলছে বোর্ড।”

আগামী দিনে বোর্ড কী সিদ্ধান্ত নেয়, সে দিকে নজর থাকবে সকলের। জয় শাহ একটি বিষয় স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি নিয়ে এখনও পর্যন্ত কোনও আলোচনা হয়নি। অস্ট্রেলিয়ার ক্লাব, ক্রিকেট ভিক্টোরিয়া যদিও বলেছিল এই প্রতিযোগিতা ফিরিয়ে আনার জন্য আলোচনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন