BCCI

দ্রাবিড়ের বদলে রোহিতদের জন্য কি বিদেশি কোচ? কী জানালেন বোর্ড সচিব জয় শাহ

রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হচ্ছে এ বছরের জুন মাসে। অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই দায়িত্ব ছাড়ছেন দ্রাবিড়। যদিও তিনি চাইলে আবার আবেদন করতে পারেন। কিন্তু তাঁর জায়গায় কি বিদেশি কোচ আনা হতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১১:১৭
Share:

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট দলের জন্য নতুন কোচ নেওয়ার বিজ্ঞাপন দিতে চলেছে বোর্ড। সঙ্গে সঙ্গে শুরু হয়ে গিয়েছে আগামী কোচ নিয়ে নানা জল্পনা। রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হচ্ছে এ বছরের জুন মাসে। অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই দায়িত্ব ছাড়ছেন দ্রাবিড়। যদিও তিনি চাইলে আবার আবেদন করতে পারেন। কিন্তু তাঁর জায়গায় কি বিদেশি কোচ আনা হতে পারে? সম্ভাবনা নাকচ করছেন না বোর্ড সচিব জয় শাহ।

Advertisement

২০২১ সাল থেকে ভারতীয় দলের দায়িত্বে দ্রাবিড়। আগামী দিনে বিদেশি কোচ নেওয়া হবে কি না জানতে চাওয়া হলে জয় শাহ বলেন, “নতুন কোচ ভারতীয় হবেন না বিদেশি, তা আমার পক্ষে বলা সম্ভব নয়। এটা ঠিক করবে উপদেষ্টা কমিটি। আমরা এই ভাবেই কাজ করি।”

২০০০ সালে ভারতীয় ক্রিকেট দলে প্রথম কোনও বিদেশিকে কোচ করা হয়েছিল। কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল জন রাইটকে। নিউ জ়িল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার যে সময় দায়িত্ব নিয়েছিলেন, তখন ভারতীয় ক্রিকেট ম্যাচ গড়াপেটার কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিল। রাইট এবং নতুন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় মিলে ভারতীয় ক্রিকেটকে নতুন দিশা দেখিয়েছিলেন। তাঁদের জুটি হরভজন সিংহ, যুবরাজ সিংহ, বীরেন্দ্র সহবাগ, জাহির খান, মহম্মদ কইফ, আশিস নেহরার মতো তরুণ ক্রিকেটারদের তুলে এনেছিল। যাঁরা পরবর্তী সময়ে ভারতীয় ক্রিকেটকে নতুন উচ্চতায় পৌঁছে দেন। ২০০৩ সালে এক দিনের বিশ্বকাপের ফাইনাল খেলেছিল ভারত। রাইট পাঁচ বছর ভারতীয় ক্রিকেটের দায়িত্ব সামলেছিলেন।

Advertisement

রাইট দায়িত্ব ছাড়ার পর কোচ করে আনা হয় অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেলকে (২০০৫ থেকে ২০০৭)। তাঁর সঙ্গে সৌরভের সম্পর্কের অবনতি হয়। ভারতীয় ক্রিকেটও টালমাটাল হয়ে যায় চ্যাপেলের হাতে। ২০০৭ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ভারত। বিদায় নিয়েছিলেন চ্যাপেলও।

ভারতের পরবর্তী বিদেশি কোচ গ্যারি কার্স্টেন (২০০৮ থেকে ২০১১)। তাঁর প্রশিক্ষণেই ভারত ২০১১ সালে এক দিনের বিশ্বকাপ জিতেছিল। ২০১০ সালে কার্স্টেনের হাত ধরেই ভারত প্রথম বার টেস্টের ক্রমতালিকায় এক নম্বর দল হয়েছিল। দক্ষিণ আফ্রিকার কার্স্টেন এবং ভারতের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির জুটি দলকে অন্য উচ্চতায় পৌঁছে দেয়।

এ ছাড়াও ভারতীয় দলের কোচ হয়েছিলন ডানকান ফ্লেচার (২০১১ থেকে ২০১৫)। চার বছরের জন্য দায়িত্ব ছিল তাঁর কাঁধে। জিম্বাবোয়ের ফ্লেচারের হাত ধরেই ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ভারত। সেটাই ভারতের শেষ আইসিসি ট্রফি জয়।

তার পর থেকে ভারতীয় কোচেরাই প্রশিক্ষণ দিয়েছেন। সঞ্জয় বাঙ্গার, অনিল কুম্বলে, রবি শাস্ত্রীরা ভারতীয় দলকে প্রশিক্ষণ দিয়েছেন। যদিও ট্রফি এনে দিতে পারেননি। ২০২১ থেকে দায়িত্ব সামলাচ্ছেন দ্রাবিড়। ট্রফি অধরা তাঁরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন