IPL 2024

‘পার্টি, নাচ-গানেই কেটে যাওয়া’ হার্দিককে নিয়ে ফুঁসছেন বাংলার কোচ, ‘টাকা থাকলে কি না হয়’

পাঁচ বারের আইপিএলজয়ী রোহিতকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া মানতে পারছেন না লক্ষ্মীরতন শুক্ল। বাংলার কোচের মতে, রোহিতকে সরিয়ে দেওয়া ভারতীয় ক্রিকেটের লজ্জা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১০:৩৩
Share:

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

এ বারের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক পাণ্ড্য। ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাকে সরিয়ে নেতা করা হয়েছে তাঁকে। পাঁচ বারের আইপিএলজয়ী রোহিতকে সরিয়ে দেওয়া মানতে পারছেন না লক্ষ্মীরতন শুক্ল। বাংলার কোচের মতে, রোহিতকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া ভারতীয় ক্রিকেটের লজ্জা।

Advertisement

২০১৩ সাল থেকে মুম্বইয়ের অধিনায়ক ছিলেন রোহিত। প্রথম বছরেই ট্রফি জিতিয়েছিলেন তিনি। পাঁচ বার ট্রফি জিতেছেন মুম্বইয়ের অধিনায়ক হিসাবে। সেই রোহিতকে এই বছর নেতৃত্ব থেকে সরিয়ে দেয় মুম্বই। গুজরাত টাইটান্সের থেকে হার্দিককে দলে ফিরিয়ে এনে অধিনায়ক করে দেওয়া হয়। যা মানতে পারছেন না লক্ষ্মী। তিনি বললেন, “আমার মনে হয় এটা ভারতীয় ক্রিকেটের লজ্জা। যে দেশের অধিনায়ক তাকে একটা ফ্র্যাঞ্চাইজ়ি নেতৃত্ব থেকে সরিয়ে দিল। টাকা থাকলে কি না হয়। হার্দিক তো ঘরোয়া ক্রিকেট খেলে না। দেশের হয়ে খেলতে নামলেই চোট পেয়ে যায়। ঈশান কিশন, শ্রেয়স আয়ারকে যদি শাস্তি দেওয়া হয়, তাহলে হার্দিক কেন বাদ?”

একটা সময় হার্দিকের তুলনা করা হত কপিল দেবের সঙ্গে। ভারতীয় ক্রিকেট আরও এক জন অলরাউন্ডারকে পেয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছিল। কিন্তু এক দিনের বিশ্বকাপে প্রথম চারটি ম্যাচ খেলেই চোট পেয়ে যান হার্দিক। এর আগেও চোটের কারণে কয়েক বছর ক্রিকেট থেকে দূরে থাকতে হয়েছিল। হার্দিক মাঠে ফিরলেও ঘরোয়া ক্রিকেট খেলেননি। তিনি ২০২২ সালে আইপিএলকেই বেছে নিয়েছিলেন প্রত্যাবর্তনের মঞ্চ হিসাবে। লক্ষ্মী বললেন, “হার্দিক যখন ইচ্ছা হবে তখন খেলবে। ঘরোয়া ক্রিকেট খেলবে না। একার হাতে কোনও ম্যাচ জিতিয়েছে বলেও মনে করা কঠিন। পার্টি, নাচ-গান করেই কেটে যায় ওর। তাকে মুম্বই অধিনায়ক করে দিল। এটা ভারতীয় ক্রিকেটের অন্যতম অন্ধকার দিন।”

Advertisement

বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্ল। —ফাইল চিত্র।

অন্য দিকে, মহেন্দ্র সিংহ ধোনির উদাহরণ দিয়েছেন লক্ষ্মী। বাংলার বহু যুদ্ধের নায়ক বললেন, “ধোনি এর আগে রবীন্দ্র জাডেজার হাতে নেতৃত্ব তুলে দিয়েছিল। এ বার রুতুরাজ গায়কোয়াড়কে অধিনায়ক করল। ও পরের প্রজন্ম তৈরি করতে চাইছে। এটার জন্য বড় মন দরকার। আগামী প্রজন্ম তৈরি করার জন্য সাহস দরকার হয়। জানতে হয় কখন দায়িত্ব ছাড়ব। এটাই তো হওয়া উচিত। সেখানে রোহিতের থেকে নেতৃত্ব কেড়ে নেওয়া হল। এটা ঠিক নয়।”

রবিবার মুম্বই ইন্ডিয়ান্স খেলতে নামবে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। আমদাবাদে হবে সেই ম্যাচ। মুম্বইয়ের অধিনায়ক হার্দিক এর আগে গুজরাত দলে ছিলেন। যে দলের এখনকার অধিনায়ক শুভমন গিল। সন্ধ্যে ৭.৩০ থেকে হবে ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন