IPL 2024

হায়দরাবাদের কাছে ১০ উইকেটে হার, নেতাকে ধমক দেওয়া গোয়েন্‌কার লখনউ কি প্লে-অফে যেতে পারবে?

কলকাতার পর হায়দরাবাদ। আইপিএলে টানা দু’টি ম্যাচে হেরে গিয়েছে লখনউ। পয়েন্ট তালিকায় এখন তারা ছয় নম্বরে। তবে খাতায়-কলমে লখনউয়ের প্লে-অফে ওঠার স্বপ্ন এখনও শেষ হয়ে যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৪:৪৩
Share:

লখনউ সুপার জায়ান্ট দল। ছবি: আইপিএল

কলকাতার পর হায়দরাবাদ। আইপিএলে টানা দু’টি ম্যাচে হেরে গিয়েছে লখনউ। পয়েন্ট তালিকায় এখন তারা ছয় নম্বরে। কেএল রাহুলদের প্লে-অফে ওঠার স্বপ্ন অনেকটাই ধাক্কা খেয়েছে। তবে খাতায়-কলমে লখনউয়ের প্লে-অফে ওঠার স্বপ্ন এখনও শেষ হয়ে যায়নি। কী ভাবে প্রথম চারে শেষ করতে পারে তারা?

Advertisement

গত দু’বছরই প্লে-অফের যোগ্যতা অর্জন করেছে লখনউ। ফাইনালে উঠতে না পারলেও পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে শেষ করেছে। এ বার তাদের অভিযান ঠিক মতো হচ্ছে না। সমস্যা আরও বেড়েছে পর পর দু’টি ম্যাচে হারায়। ১২ ম্যাচে ১২ পয়েন্ট রয়েছে লখনউয়ের।

পরিস্থিতি যা, তাতে পরের দু’টি ম্যাচে জিততেই হবে লখনউকে। ১৪ মে দিল্লি এবং ১৭ মে মুম্বইয়ের বিরুদ্ধে খেলবে তারা। ফলে সর্বোচ্চ ১৬ পয়েন্টে শেষ করতে পারে। পাশাপাশি রান রেটও যথেষ্ট বাড়িয়ে রাখতে হবে। বাকি দলগুলিরও এমন ফলাফল দরকার যা লখনউকে সাহায্য করতে পারে।

Advertisement

কলকাতা এবং রাজস্থান ইতিমধ্যেই ১৬ পয়েন্টে পৌঁছে গিয়েছে। তাদের তিনটি করে ম্যাচ বাকি। চেন্নাই সর্বোচ্চ ১৮ পয়েন্টে এবং দিল্লি সর্বোচ্চ ১৬ পয়েন্টে পৌঁছতে পারে। লখনউকে প্রার্থনা করতে হবে যাতে হায়দরাবাদ, দিল্লি বা চেন্নাইয়ের মধ্যে কোনও একটি দল ১৬ পয়েন্টে না পৌঁছতে পারে। তা হলে চতুর্থ দল হিসাবে ১৬ পয়েন্ট নিয়ে প্লে-অফে যেতে পারবে লখনউ। তার জন্য অবশ্য লখনউয়ের রান রেট অনেকটাই বাড়িয়ে রাখতে হবে। কারণ ১৬ পয়েন্টে একাধিক দলের শেষ করার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন