IPL 2023

রবিবার আইপিএল ফাইনালে ট্রফি ধরে রাখার লড়াইয়ে গুজরাত, হারানো সম্মান ফেরাতে চান ধোনিরা

দুই শক্তিশালী দলের টক্কর রবিবার। শুরু এবং শেষ একই দলের ম্যাচে হলেও মাঝে ৭২টি ম্যাচ হয়ে গিয়েছে। অনেক কিছুই পাল্টে গিয়েছে। রবিবার কোন দল জিতবে, এখন সেই দিকেই তাকিয়ে সকলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ০৯:৫০
Share:

রবিবার আইপিএলের ফাইনালে আমদাবাদে মুখোমুখি চেন্নাই এবং গুজরাত। ছবি: টুইটার।

আইপিএল জয়ের স্বাদ দুই দলই পেয়েছে। মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস আইপিএলের দ্বিতীয় সফল দল। চার বার আইপিএল ট্রফি জিতেছেন ধোনিরা। উল্টো হার্দিক পাণ্ড্যর গুজরাত টাইটান্স প্রথম বার আইপিএল খেলতে নেমেই ট্রফি জিতেছিল গত বছর। টানা দু’বার আইপিএল ফাইনাল খেলবেন হার্দিকরা। উল্টো দিকে গত বার লিগ টেবিলে ন’নম্বরে শেষ করা চেন্নাই এ বার ফাইনালে। মর্যাদা রক্ষার লড়াইয়ে ধোনিরা। অন্য দিকে হার্দিকরা চাইবেন চ্যাম্পিয়নের তকমা ধরে রাখতে। রবিবার আইপিএলের ফাইনালে আমদাবাদে মুখোমুখি চেন্নাই এবং গুজরাত।

Advertisement

এ বারের আইপিএল শুরু হয়েছিল এই দুই দলের খেলা দিয়েই। সে বার গুজরাত জিতেছিল পাঁচ উইকেটে। পরে প্রথম কোয়ালিফায়ারে আবার মুখোমুখি হয় চেন্নাই এবং গুজরাত। সেই ম্যাচ ১৫ রানে জিতে সরাসরি ফাইনালের টিকিট পেয়ে যান ধোনিরা। গুজরাত দ্বিতীয় কোয়ালিফায়ারে হারায় পাঁচ বারের আইপিএলজয়ী মুম্বই ইন্ডিয়ান্সকে। এ বার ট্রফির লড়াইয়ে নামবে দুই দল। যে ম্যাচ হারলে আগের সব জয়ের উৎসবই ম্লান হয়ে যাবে। ১৬তম আইপিএলে দশম বার ফাইনাল খেলছে চেন্নাই। এর মধ্যে চার বার জিতেছে। অর্থাৎ বাকি ছ’বার হারতে হয়েছে ধোনিদের।

চেন্নাই দলের কোচ স্টিফেন ফ্লেমিং ফাইনালের আগে বলেন, “ফাইনালে আমরা পরিবেশ, পরিস্থিতি নিয়ে ভাবছি না। দু’রকমের পিচ রয়েছে আমদাবাদে। কোনও একটা বেছে নেওয়া হবে। কিন্তু আমরা সেই নিয়ে কোনও চিন্তা করছি না। গত বারের থেকে অনেক ভাল জায়গায় রয়েছে আমাদের দল।”

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ

চেন্নাই দলের হয়ে ব্যাট হাতে রুতুরাজ গায়কোয়াড় এবং ডেভন কনওয়ে ছন্দে রয়েছেন। কিছু ম্যাচে রান পেয়েছেন শিবম দুবে। ধোনি শেষের দিকে নেমে কয়েক বলে রানের গতি বাড়িয়ে দিচ্ছেন। রবীন্দ্র জাডেজা রান পাচ্ছেন। বল হাতে মাথিশা পাথিরানা ভয় ধরাচ্ছেন ব্যাটারদের মনে। স্পিনারদের মধ্যে জাডেজা, মইন আলি এবং মাহেশ থিকসানা ছন্দে রয়েছেন। ফাইনালেও তাঁদের উপর ভরসা করেই দল গড়বেন ধোনি।

অন্য দিকে গুজরাত দলে একাধিক ম্যাচ জেতানো ক্রিকেটার রয়েছেল বলে বিশ্বাস করেন হার্দিক। তাঁরা এ বারের আইপিএলে সবার আগে প্লে-অফের যোগ্যতা অর্জন করেছে। ধারাবাহিকতা দেখিয়েছে শুরু থেকে। প্রতিটি ক্রিকেটারের মধ্যে আত্মবিশ্বাস দেখা গিয়েছে। গত বার নতুন অধিনায়ক ছিলেন হার্দিক। এ বার তিনি আগের থেকে অনেক বেশি পরিণত। তাঁর মধ্যেও আত্মবিশ্বাস দেখা যায়। ধোনিদের বিরুদ্ধে কোয়ালিফায়ারে হেরে যাওয়ার পরেও তাঁর মুখে ফাইনাল খেলার কথা শোনা গিয়েছিল। ঘরের মাঠে ফাইনাল হওয়ায় কিছুটা সুবিধা হার্দিকদের। যদিও এ বার ভারতের সব মাঠেই ধোনির সমর্থকরা ভিড় করছেন। ফাইনালেও অন্যথা হবে না বলেই মনে করা হচ্ছে।

ফাইনাল খেলতে নামার আগে গুজরাত দলের ডিরেক্টর অফ ক্রিকেট বিক্রম সোলাঙ্কি বলেন, “চেন্নাই সুপার কিংস যা করেছে আমরা সেটাকে সম্মান করি এবং প্রশংসা করি। চেন্নাই দুর্দান্ত দল। অনেক বছর ধরেই ওরা ভাল খেলছে। আমরা সেটাকে সম্মান করি। সব প্রতিপক্ষকেই আমরা সম্মান করি। কিন্তু আমরা আত্মবিশ্বাসী যে কোনও দলের বিরুদ্ধে খেলার ব্যাপারে।”

এ বারের আইপিএলে সব থেকে রান এবং উইকেটের মালিক গুজরাত দলের শুভমন গিল এবং মহম্মদ শামি। তাঁরা ছাড়াও ধারাবিকতা দেখাচ্ছেন সাই সুদর্শন, হার্দিক পাণ্ড্য, ডেভিড মিলারা। বল হাতে বিপক্ষের উপর স্পিনের জাদু দেখাচ্ছেন রশিদ খান এবং নুর আহমেদ। পেসারদের মধ্যে শামি ছাড়াও আছেন জস লিটল এবং মোহিত শর্মা।

দুই শক্তিশালী দলের টক্কর রবিবার। শুরু এবং শেষ একই দলের ম্যাচে হলেও মাঝে ৭২টি ম্যাচ হয়ে গিয়েছে। অনেক কিছুই পাল্টে গিয়েছে। রবিবার কোন দল জিতবে এখন সেই দিকেই তাকিয়ে সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন