Shubman Gill

‘শুভমনের প্রতিভা সচিনের মতো নয়, ও কাম্বলি না হয়ে যায়’, আশঙ্কা কপিলের

ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে শুভমনের প্রতিভা সচিন তেন্ডুলকরের মতো নয়। কপিলের আশঙ্কা, আগামী দিনে বিনোদ কাম্বলির মতো পরিণতি না হয় শুভমনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ২১:১১
Share:

ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে শুভমনের প্রতিভা সচিন তেন্ডুলকরের মতো নয়। —ফাইল চিত্র।

আইপিএলে একের পর এক শতরান এবং ধারাবাহিক ভাবে ভাল খেলায় আলোচনার কেন্দ্রে এখন শুভমন গিল। তাঁকে আগামী দিনের তারকা বলে মনে করছেন অনেকে। কিন্তু এর মাঝেই হঠাৎ আশঙ্কা প্রকাশ কপিল দেবের। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে শুভমনের প্রতিভা সচিন তেন্ডুলকরের মতো নয়। কপিলের আশঙ্কা, আগামী দিনে বিনোদ কাম্বলির মতো পরিণতি না হয় শুভমনের।

Advertisement

অনেকের মতে সচিন এবং বিরাট কোহলির পর ভারতীয় ব্যাটিংয়ের নতুন নক্ষত্র হতে পারেন শুভমন। কপিল বলেন, “সুনীল গাওস্কর ছিল। তার পর সচিন এল। দ্রাবিড়, লক্ষ্মণ, সহবাগ এল। বিরাট এল। এখন শুভমন যে ভাবে ব্যাট করছে তাতে মনে হচ্ছে আগামী দিনে ও এই তালিকায় যোগ হবে। তবে কোনও মন্তব্য করার আগে আমি আরও একটা মরসুম অপেক্ষা করতে চাইব। শুভমনের প্রতিভা আছে। কিন্তু কারও সঙ্গে তুলনা করাটা এখনই উচিত হবে না।”

বিনোদ কাম্বলি ভারতীয় ক্রিকেটে এমন এক জন উদাহরণ যিনি প্রচুর প্রতিভা নিয়ে এসেও সফল হতে পারেননি। কপিল বলেন, “আমাকে ভুল ভাববেন না। শুভমনের প্রতিভা নিয়ে আমার মনে কোনও প্রশ্ন নেই। কিন্তু কোনও তুলনা না করেই বলছি বিনোদ কাম্বলির কথা। আন্তর্জাতিক ক্রিকেটে শুভমনের থেকেও ভাল শুরু করেছিল কাম্বলি। শুভমনের সামনে এখন প্রশ্ন ও এই সাফল্য কী ভাবে সামলায়। যে ভাবে ওকে নিয়ে আলোচনা হচ্ছে, প্রচার হচ্ছে, তাতে এই অল্প বয়সে ও ভেসে যায় কি না?”

Advertisement

এ বারের আইপিএলে এখনও পর্যন্ত ৮৫১ রান করেছেন শুভমন। আরও একটি ম্যাচ খেলা বাকি রয়েছে তাঁর। কপিল বলেন, “আরও একটা মরসুম এই ভাবে খেলতে হবে। তার পরেই ওকে আগামী দিনের গাওস্কর, সচিন, বিরাট বলা যাবে। বোলাররা এক, দুটো মরসুম সময় নেবে ওর দুর্বলতা বার করতে। কিন্তু পর পর তিন, চার মরসুম এই ভাবে খেললে শুভমনকে বড় ক্রিকেটার বলা যাবে। শুভমন এখন দুর্দান্ত ছন্দে রয়েছে। এটা কত দিন ধরে রাখতে পারে সেটা দেখতে হবে। এক সময় ওর খারাপ সময় আসবে, তখন ও কী ভাবে সেটা সামলায় সেটা দেখার। সূর্যকুমার যাদব ভাল খেলছিল। তার পর শূন্য করল টানা তিনটে ম্যাচে। আবার রানে ফিরে এসেছে ও। এই ধরনের ক্রিকেটারকে বাড়তি নম্বর দিতে হবে। তাই আমি খুব আগ্রহ নিয়ে থাকব শুভমনকে ওই সময় দেখার জন্য। ওর হাতে প্রচুর শট আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন