IPL 2024

৪ শর্ত: পূরণ হলে প্লে-অফে উঠবেন কোহলিরা, কী কী করতে হবে বেঙ্গালুরুকে?

এখনও আইপিএলের প্লে-অফে উঠতে পারে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। চারটি অঙ্ক মিললে পয়েন্ট তালিকায় প্রথম চার দলের মধ্যে শেষ করতে পারবেন বিরাট কোহলিরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ২০:০৩
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

পর পর তিন ম্যাচ জিতে আইপিএলের লড়াইয়ে ফিরে এসেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এখনও আইপিএলের প্লে-অফে উঠতে পারে তারা। চারটি অঙ্ক মিললে পয়েন্ট তালিকায় প্রথম চার দলের মধ্যে শেষ করতে পারবেন বিরাট কোহলিরা।

Advertisement

এখন আরসিবির পয়েন্ট ১১ ম্যাচ খেলে ৮। পয়েন্ট তালিকায় সাত নম্বরে রয়েছে তারা। বেঙ্গালুরুর বাকি তিনটি ম্যাচ রয়েছে পঞ্জাব কিংস, দিল্লি ক্যাপিটালস ও চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। তার মধ্যে পঞ্জাব ছাড়া বাকি দু’টি ম্যাচ ধরের মাঠে খেলবেন কোহলিরা।

কোহলিদের প্লে-অফে ওঠার চার অঙ্ক:

Advertisement

শর্ত ১— বেঙ্গালুরুকে নিজেদের বাকি তিনটি ম্যাচ জিততে হবে। তা হলে তাদের পয়েন্ট হবে ১৪। এখন তাদের নেট রানরেট -০.০৪৯। তিনটি ম্যাচ জিতলে নেট রানরেট ভাল হবে।

শর্ত ২— বেঙ্গালুরুকে আশা করতে হবে যাতে সানরাইজার্স হায়দরাবাদ বা লখনউ সুপার জায়ান্টসের মধ্যে একটি দল তাদের বাকি ম্যাচের মধ্যে একটির বেশি না জেতে। দু’দলের পয়েন্ট ১০ ম্যাচে ১২। তা হলে তাদের মধ্যে একটি দলের পয়েন্ট ১৪-এর বেশি হবে না। তাদের নেট রানরেট বেঙ্গালুরুর থেকে কম হতে পারে।

শর্ত ৩— বেঙ্গালুরুকে তাকাতে হবে আরও দু’টি দলের দিকে। তাদের আশা করতে হবে যাতে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিটালস বাকি ম্যাচের মধ্যে দু’টির বেশি না জেতে। তারা দু’জনেই ১০ পয়েন্ট রয়েছে। অর্থাৎ, তাদের পয়েন্টও ১৪-এর বেশি হবে না। সে ক্ষেত্রেও তাদের নেট রানরেট বেঙ্গালুরুর থেকে কম হতে পারে।

শর্ত ৪— পঞ্জাব কিংস, মুম্বই ইন্ডিয়ান্স ও গুজরাত টাইটান্সের পয়েন্ট ১১ ম্যাচে ৮। তারাও যেন তাদের বাকি ম্যাচগুলির মধ্যে অন্তত একটি করে হারে। তা হলে তারাও ১২ পয়েন্টের বেশি যেতে পারবে না।

এই চারটি অঙ্ক মিললে এখান থেকেও প্লে-অফে উঠতে পারে বেঙ্গালুরু। তবে সবার আগে তাদের নিজেদের তিনটি ম্যাচ জিততে হবে। সেখানে একটি হারলেই প্লে-অফে ওঠার স্বপ্ন প্রায় শেষ হয়ে যাবে কোহলিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন