Gautam Gambhir

গম্ভীরের হাত ধরে কি শেষ পর্যন্ত মিটে গেল কলকাতা-লখনউ বিবাদ!

আইপিএলে কলকাতা নাইট রাইডার্স ও লখনউ সুপার জায়ান্টসের মধ্যে যে বিবাদ, তা কি শেষ পর্যন্ত মিটে গেল? তার নেপথ্যে কি লখনউয়ের মেন্টর গৌতম গম্ভীর!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৭:২৩
Share:

এ বারের আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের মেন্টরের ভূমিকায় রয়েছেন গৌতম গম্ভীর। —ফাইল চিত্র

বিবাদ শুরু হয়েছিল খেলার ৪৮ ঘণ্টা আগে। সাংবাদিক বৈঠক করে লখনউ সুপার জায়ান্টস জানিয়েছিল, কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে মোহনবাগানের জার্সি পরে খেলবে তারা। ম্যাচের দিন ইডেন গার্ডেন্সের গেট পর্যন্ত গড়ায় সেই বিবাদ। অবশেষে কি সেই বিবাদ মিটল! নেপথ্যে কি লখনউয়ের মেন্টর গৌতম গম্ভীর!

Advertisement

কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে আইপিএলের প্লে-অফে উঠলেও কেকেআরের প্রতি আলাদা ভালবাসা রয়েছে গম্ভীরের়। এই দলকে আইপিএলে দু’বার চ্যাম্পিয়ন করেছেন তিনি। তাই হয়তো সেই দল ও শহরের মানুষের প্রতি আলাগা আবেগ কাজ করে গম্ভীরের। কেকেআরের বিরুদ্ধে ম্যাচের পরে সেই ছবিই দেখা গিয়েছে।

কলকাতার অধিনায়ক নীতীশের পাশে দাঁড়িয়ে ছবি তুলেছেন গম্ভীর। তাঁদের হাতে গম্ভীরের নাম লেখা কেকেআরের একটি জার্সি। ম্যাচ শেষে এই জার্সি গম্ভীরকে উপহার দিয়েছে কেকেআর। সেই ছবি পোস্ট করে গম্ভীর লিখেছেন, ‘‘নীতীশ, তোমাকে নিয়ে গর্বিত। এই জার্সি সব সময় গর্বের সঙ্গে পরবে।’’ অর্থাৎ, এ বারের আইপিএলে অধিনায়ক হিসাবে নীতীশ ব্যর্থ হলেও তাঁর প্রতি বিশ্বাস রেখেছেন গম্ভীর। তাঁকে ভবিষ্যতের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

Advertisement

ইডেনে খেলা চলাকালীন গম্ভীরের নামে পোস্টারও দেখা গিয়েছে। সেখানে লেখা, ‘‘গম্ভীরকে আবার কেকেআরে ফিরিয়ে আনো।’’ নাইট ম্যানেজমেন্টকে সমর্থকরা বোঝাতে চেয়েছেন কেকেআরকে গম্ভীরের হাতেই তুলে দেওয়া উচিত। অধিনায়ক হিসাবে যে ভাবে ২০১২ ও ২০১৪ সালে কেকেআরকে গম্ভীর চ্যাম্পিয়ন করেছেন তেমনই কোচ বা মেন্টর হিসাবেও ভাল কাজ করবেন তিনি।

গম্ভীরও খেলা শেষে টুইটে লিখেছেন, ‘‘কলকাতা তুমি জানো তোমাকে আমি কতটা ভালবাসি।’’ এই লেখার সঙ্গে ম্যাচের টুকরো টুকরো ছবির কোলাজ দিয়েছেন গম্ভীর। তিনি প্রশংসা করেছেন রিঙ্কু সিংহের। লখনউয়ের হাত থেকে খেলা প্রায় ছিনিয়ে নিয়েছিলেন রিঙ্কু। একটুর জন্য পারেননি। ম্যাচ শেষে রিঙ্কু, নীতীশদের সঙ্গে কথা বলতে দেখা যায় গম্ভীরকে। পরে টুইটে সেই ছবি দিয়ে গম্ভীর লেখেন, ‘‘রিঙ্কু দারুণ খেলল। দুর্দান্ত প্রতিভা।’’

খেলার আগের পরিস্থিতি অবশ্য এ রকম ছিল না। মোহনবাগান সমর্থকদের ইডেনে আমন্ত্রণ করেছিল লখনউ। মোহনবাগানের সমাজমাধ্যমের পাতায় টুইটও করা হয়। এই বিষয়ে আপত্তি জানায় কেকেআর। সেই আপত্তির পরে টুইট মুছে ফেলা হয়। কিন্তু তার পরেও মোহনবাগান সমর্থকদের মাঠে ঢুকতে না দেওয়ার অভিযোগ ওঠে কেকেআরের বিরুদ্ধে। সেই অভিযোগ নিয়ে পাল্টা মুখ খুলেছে কেকেআর। এই বিবাদের মধ্যে শান্তির বাণী শোনালেন গৌতম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন