IPL 2023

রশিদের দরকার ১টি উইকেট, তা হলেই গড়বেন আইপিএলের নজির

বেগনি টুপির লড়াইয়ে আছেন গুজরাতের তিন বোলার। রশিদ, শামি এবং মোহিতের মধ্যে এক জন জিতবেন এই পুরস্কার। বেগনি টুপি না জিতলেও আইপিএলে নতুন রেকর্ড গড়তে পারেন রশিদ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৮:০১
Share:

আইপিএলে বিশেষ একটি নজিরের সামনে দাঁড়িয়ে রশিদ। ছবি: আইপিএল।

আইপিএলে একটি নজিরের সামনে রশিদ খান। গুজরাত টাইটান্সের বোলারের দরকার আর ১টি উইকেট। তা হলেই আইপিএলে নতুন রেকর্ডের মালিক হবেন আফগানিস্তানের অলরাউন্ডার।

Advertisement

এ বারের আইপিএলে ফাইনালের আগে পর্যন্ত ২৭টি উইকেট নিয়েছেন রশিদ। রয়েছেন বেগনি টুপির দৌড়ে। এই লড়াইয়ে তাঁর দুই সতীর্থই প্রধান দুই প্রতিপক্ষ। মহম্মদ শামি এবং মোহিত শর্মা যথাক্রমে নিয়েছেন ২৮টি এবং ২৪টি উইকেট। দুই প্রতিপক্ষকে ছাপিয়ে গিয়ে রশিদ বেগনি টুপি জিততে পারবেন কি না, তা জানার জন্য অপেক্ষা করতে হবে ক্রিকেটপ্রেমীদের। তবে আর ১টি উইকেট পেলে যুজবেন্দ্র চহালকে টপকে তাঁর নতুন রেকর্ড গড়া নিশ্চিত।

এখনও পর্যন্ত এ বারের আইপিএলে রশিদের উইকেট সংখ্যা ২৭। গত বছর আইপিএলে চহাল একই সংখ্যক উইকেট নিয়েছিলেন। এটাই এখনও পর্যন্ত একটি আইপিএলে কোনও স্পিনারের নেওয়া সব থেকে বেশি উইকেট। সেই অর্থে গত শুক্রবার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দ্বিতীয় কোয়ালিফায়ারে চহালের রেকর্ড স্পর্শ করেছেন রশিদ। রবিবার চেন্নাই সুপার কিংসের একটি উইকেট পেলেই চহালের রেকর্ড ভেঙে নতুন নজির গড়বেন রশিদ।

Advertisement

স্পিনারদের এই তালিকায় যুগ্ম ভাবে তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির এবং শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরঙ্গ। তাহির ২০১৯ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে ২৬টি ইনিংস উইকেট নিয়েছিলেন তিনি। হাসরঙ্গ ২০২২ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ২৬টি উইকেট নেন। যুগ্ম ভাবে পঞ্চম স্থানে রয়েছেন সুনীল রানাইন এবং হরভজন সিংহ। ওয়েস্ট ইন্ডিজ়ের নারাইন কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১২ সালে ২৪টি উইকেট পেয়েছিলেন। ২০১৩ সালে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে হরভজনও নিয়েছিলেন ২৪টি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন