স্ট্রাইক রেট সব সময় মাথায় থাকে: মনোজ

যে ২৭ রানে রবিবার জিতল পুণে সুপারজায়ান্ট, সেই ২৭ রানই তো মনোজ তিওয়ারির ব্যাট থেকে আসা।পরিসংখ্যান সে রকমই বলছে। এটাও ঠিকই যে, তিন রানের মধ্যে পুণের পাঁচ ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর ১১ বলে ২৭ রানের ইনিংসটা মনোজ না খেললে তারা চিন্নাস্বামীতে জিততে পারত কি না সন্দেহ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ ০৩:০৮
Share:

যে ২৭ রানে রবিবার জিতল পুণে সুপারজায়ান্ট, সেই ২৭ রানই তো মনোজ তিওয়ারির ব্যাট থেকে আসা।

Advertisement

পরিসংখ্যান সে রকমই বলছে। এটাও ঠিকই যে, তিন রানের মধ্যে পুণের পাঁচ ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর ১১ বলে ২৭ রানের ইনিংসটা মনোজ না খেললে তারা চিন্নাস্বামীতে জিততে পারত কি না সন্দেহ। ওই চাপের মধ্যে, যখন তার আগের কয়েকটা বলেই পরপর আউট হয়েছেন দলের তাবড় ব্যাটসম্যানরা, তার পর স্নায়ু যুদ্ধে লড়াই করে মনোজের এই ইনিংস খেলার প্রশংসা করেন স্বয়ং অধিনায়ক স্টিভ স্মিথ।

কিন্তু নায়ক নিজে কী বলছেন? তাঁর বক্তব্য, ‘‘বোলারদের মন বুঝে ব্যাটিং করাটা ওই সময় খুবই জরুরি। সেটাই করার চেষ্টা করেছি। ওই সময়ে স্ট্রাইক রোটেট করে খেলাটা বেশ কঠিন ছিল। আর স্ট্রাইক রেটটা আমার মাথার মধ্যে সবসময়ই চলে। কারণ, এই ফর্ম্যাটে ব্যাটসম্যানের স্ট্রাইক রেটটাই সবচেয়ে বড় ব্যাপার।’’ এ বারের আইপিএলে তিন ইনিংসে ৯৮ রান করেছেন মনোজ। কিংগস ইলেভেনের বিরুদ্ধে ২৩ বলে অপরাজিত ৪০ ও গুজরাতের বিরুদ্ধে ২৭ বলে ৩১ রান করেন তিনি। সব মিলিয়ে তাঁর স্ট্রাইক রেট এখন ১৬০.৬৫।

Advertisement

এ জন্য নিজের ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞতাকে ধন্যবাদ জানান মনোজ। বলেন, ‘‘ঘরোয়া ক্রিকেটেও আমার স্ট্রাইক রেট বেশ ভাল ছিল। আইপিএলের আগেই আমার প্ল্যান ছিল, সুযোগ পেলে যেমন বড় ইনিংস খেলতে হবে, তেমনই দ্রুত রানও তুলতে হবে। আজও সেই মানসিকতা নিয়েই ব্যাট করতে নেমেছিলাম।’’

আইপিএলে ফর্মে ফিরে আসা নিয়ে জিজ্ঞাসা করতে অভিমানের সুর মনোজের গলায়। বলেন, ‘‘সবাই চায় আমি প্রতি মরসুমে হাজার রান করি। সাতশো রান করাটাও যে সোজা নয়, সেটা কেউ বোঝে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন