David Warner

IPL 2022: আজ লখনউ দ্বৈরথে পন্থরা দলে পাচ্ছেন ওয়ার্নার-নখিয়াকে

বুধবার সাংবাদিক বৈঠকে এসে দিল্লির সহকারী কোচ শেন ওয়াটসন বলে যান, ‘‘কোয়রান্টিনের মেয়াদ শেষ হয়ে গিয়েছে ওয়ার্নারের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ০৭:০৪
Share:

ভরসা: ওয়ার্নারকে নিয়ে আশায় দিল্লি ক্যাপিটালস। ফাইল চিত্র

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে নামার আগে দলের দুই সেরা ক্রিকেটারকে পেতে চলেছে দিল্লি ক্যাপিটালস। এঁরা হলেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার এবং দক্ষিণ আফ্রিকার পেসার অনরিখ নখিয়া। কে এল রাহুলদের বিরুদ্ধে লড়াইয়ে যা শক্তি বাড়াবে ঋষভ পন্থের দলের।

Advertisement

ওয়ার্নার আগে চলে এলেও অস্ট্রেলিয়া বোর্ডের নির্দেশে খেলতে পারছিলেন না। অস্ট্রেলিয়া বোর্ডের নির্দেশ ছিল, ৫ এপ্রিলের আগে তাদের দেশের চুক্তিবদ্ধ কোনও ক্রিকেটার আইপিএলে খেলতে পারবেন না। কারণ, ৫ তারিখ শেষ হচ্ছে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর। যে কারণে অস্ট্রেলিয়ার কোনও ক্রিকেটারের অনুমতি ছিল না নির্দিষ্ট তারিখের আগে আইপিএলে খেলার। কলকাতা নাইট রাইডার্সের প্যাট কামিন্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের গ্লেন ম্যাক্সওয়েল বা দিল্লির ওয়ার্নার আগে চলে এলেও তাঁদের অপেক্ষা করতে হয়েছে নিষেধাজ্ঞা ওঠা পর্যন্ত।

বুধবার সাংবাদিক বৈঠকে এসে দিল্লির সহকারী কোচ শেন ওয়াটসন বলে যান, ‘‘কোয়রান্টিনের মেয়াদ শেষ হয়ে গিয়েছে ওয়ার্নারের। আমরা কাল ওকে পাচ্ছি। যেটা খুবই আনন্দের খবর।’’ অন্য দিকে, দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার নখিয়া চোটের কারণে বাইরে ছিলেন। তিনি ফিট হয়ে গিয়েছেন বলেই জানানো হল এ দিন। ওয়াটসন বলেছেন, ‘‘ভারতে আসার পরে গত দু’সপ্তাহে অভাবনীয় উন্নতি করেছে নখিয়া। গত কাল ও শেষ ফিটনেস পরীক্ষাতেও পাশ করে গিয়েছে। ফলে দল নির্বাচনের সময় অবশ্যই ওর নাম ভাবা হবে।’’

Advertisement

লখনউয়ের শক্তিও বেড়েছে। ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডার আগের ম্যাচেই খেলেছেন। এবং সানরাইজ়ার্স হায়দরাবাদকে হারানোর নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন। এ বার আর এক অলরাউন্ডার, অস্ট্রেলিয়ার মার্কাস স্টোয়নিসকে দলে পেতে চলেছেন রাহুলরা। পাক সফর শেষ করে চলে এসেছেন স্টোয়নিস। তবে দিল্লির বিরুদ্ধেই তাঁকে মাঠে নামানো হবে কি না, তা নিয়ে প্রশ্ন থাকছে।

যেমন প্রশ্ন থাকছে দিল্লির আর এক অলরাউন্ডার মিচেল মার্শকে নিয়েও। তিনি দলের সঙ্গে যোগ দিলেও এখনও পুরোপুরি সুস্থ হতে পারেননি। যে কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের সেরা ক্রিকেটারকে সম্ভবত বাইরেই থাকতে হবে। ওয়াটসন বলেছেন, ‘‘মিচেল মার্শ খেলবে কি না, এখনই বলা সম্ভব হচ্ছে না। এটুকু বলতে পারি, ও দারুণ উন্নতি করেছে। দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়।’’

দলের সব ক্রিকেটারকে মোটামুটি পেয়ে যাওয়ায় এ বার দিল্লির দল পরিচালন সমিতিকে সেরা একাদশ বেছে নিতে হবে। যা সহজ কাজ হবে না বলেই মনে করেন ওয়াটসন। দিল্লির সহকারী কোচ বলেছেন, ‘‘আমাদের দলের ভারসাম্য খুব ভাল়। ম্যাচ উইনারও আছে অনেক। আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল, সেরা একাদশ বেছে নেওয়া এবং কাকে কী ভূমিকা দেওয়া
হবে, তা ঠিক করা।’’

সঞ্জুর নেতৃত্বে বিরক্ত শাস্ত্রী থেকে সানি: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে রাজস্থান রয়্যালসের সঞ্জু স্যামসনের নেতৃত্ব দেওয়ার ভঙ্গি একেবারেই মেনে নিতে পারেননি কিংবদন্তি সুনীল গাওস্কর এবং রবি শাস্ত্রী। রাজস্থান অধিনায়কের ফিল্ডিং সাজানোর ছক পছন্দ হয়নি গাওস্করের। অন্য দিকে ১৫তম ওভারে নবদীপ সাইনির হাতে বল তুলে দেওয়ার সিদ্ধান্ত মানতে পারেননি শাস্ত্রীও। দীনেশ কার্তিক যখন ব্যাট করতে আসেন, তখন ওভার প্রতি ১২ রান প্রয়োজন ছিল আরসিবির। ১৪তম ওভারে আর অশ্বিনের বিরুদ্ধে ২১ রান তুলে নেন কার্তিক। সেখান থেকেই জয়ের জন্য ঝাঁপাতে শুরু করে আরসিবি। শেষ ছ’ওভারে প্রয়োজন ছিল ৬১ রান। সেই ওভারে যুজ়বেন্দ্র চহালকে বল না দিয়ে কেন সাইনিকে সঞ্জু বল তুলে দিলেন, প্রশ্ন শাস্ত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন