Mahendra Singh Dhoni

Mahendra Singh Dhoni: কেন সাত নম্বর জার্সি পরেন ধোনি, রহস্য ফাঁস চেন্নাই অধিনায়কের

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতোই মহেন্দ্র সিংহ ধোনির জীবনের সঙ্গেই জুড়ে গিয়েছে সাত সংখ্যাটি। কিন্তু কেন সাত নম্বর জার্সি পরেন ধোনি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৭:২৯
Share:

ধোনির সাত নম্বর পরার কারণ কী

যখন থেকে দেশের হয়ে খেলতেন, তখন থেকেই তাঁর জার্সি নম্বর ৭। আইপিএলেও তা বজায় রয়েছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতোই মহেন্দ্র সিংহ ধোনির জীবনের সঙ্গেই জুড়ে গিয়েছে সাত সংখ্যাটি। কিন্তু কেন সাত নম্বর জার্সি পরেন ধোনি?

Advertisement

চেন্নাই সুপার কিংসের মালিক ইন্ডিয়া সিমেন্টস প্রকাশিত একটি ভিডিয়োয় সেই রহস্য ফাঁস করেছেন ধোনি। বলেছেন, “অনেকেই আগে ভাবত যে সাত আমার পয়া সংখ্যা। কিন্তু এই সংখ্যাটা বেছে নিয়েছি একটা সাধারণ কারণের জন্যে। আমার জন্ম ৭ জুলাই। তাই এটি সপ্তম মাসের সপ্তম দিন। এটাই আসল কারণ।”

ধোনি আরও বলেন, “কোনটা ভাল সংখ্যা সেই বিষয়ে আলোচনা না করে আমি ঠিক করেছিলাম নিজের জন্মদিনকেই ব্যবহার করব। তার পর থেকে যত বারই আমাকে এ ব্যাপারে কেউ জিজ্ঞাসা করেছে, আমি কিছু না কিছু যোগ করেছি। ’৮১ সালে জন্ম আমার। ৮ থেকে ১ বাদ দিলেও সাত হচ্ছে। সেটাও বলি। অনেকেই আমাকে বলেছেন ৭ নাকি নিরপেক্ষ সংখ্যা। অর্থাৎ, এটা আমার জন্যে কাজ না করলেও কখনও বিপক্ষে যাবে না।”

Advertisement

ধোনি জানালেন, সংখ্যা নিয়ে কোনও কুসংস্কার নেই তাঁর। তবে এই সংখ্যা তাঁর হৃদয়ের খুবই কাছাকাছি। তাই এত বছর ধরে জার্সির পিছনে এই সংখ্যা পরে এসেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন