IPL 2024

হার্দিককে মাথায় তোলা বন্ধ হোক, টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনের আগে সরব পাঠান

ভারতীয় দলে সুযোগ পাওয়ার জন্য বাছাই করা কিছু ম্যাচ খেলার মানসিকতার বিরুদ্ধে সরব হয়েছেন পাঠান। তাঁর বক্তব্য, এ ভাবে বড় প্রতিযোগিতায় সাফল্য পাওয়া যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২১:০৮
Share:

হার্দিক পাণ্ড্য। — ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেটে প্রয়োজনের অতিরিক্ত গুরুত্ব দেওয়া হচ্ছে হার্দিক পাণ্ড্যকে। এত মাথায় তোলার কোনও প্রয়োজন নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মুম্বই অধিনায়ক সম্পর্কে এমনই মন্তব্য করেছেন প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান। আইপিএলে হার্দিকের পারফরম্যান্স এবং নেতৃত্ব দেখে বিরক্ত প্রাক্তন অলরাউন্ডার।

Advertisement

হার্দিকের ক্রিকেট এবং মানসিকতা দেখে খুশি নন পাঠান। তিনি বলেছেন, ‘‘ভারতীয় ক্রিকেট কর্তাদের একটা বিষয় হার্দিককে পরিষ্কার করে দেওয়া উচিত। এত দিন যে গুরুত্ব ও পেয়ে এসেছে, আগামী দিনে আর তা পাবে না। আমরা কিন্তু বিশ্বকাপ জিততে পারিনি। কেউ যদি নিজেকে গুরুত্বপূর্ণ অলরাউন্ডার মনে করে, তা হলে তার সেটা আন্তর্জাতিক মঞ্চে প্রমাণ করা উচিত। আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ডার হিসাবে হার্দিকের সেই প্রভাব নেই। আমরা শুধু ভাবি কে কী করতে পারে। একটা বিষয় মাথায় রাখা উচিত। সেটা হল আইপিএলের পারফরম্যান্সের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে সম্ভাবনা বিচার করলে হবে না। দুই স্তরের খেলায় বিরাট পার্থক্য আছে। আমরা বিষয় দুটোকে এক করে ফেলি।’’

হার্দিকের উপর বিরক্ত পাঠান আরও বলেছেন, ‘‘প্রথমত হার্দিকের উচিত গোটা বছর খেলার মধ্যে থাকা। কয়েকটা ম্যাচ দেখে নির্বাচন করা ঠিক নয়। ভারতীয় ক্রিকেটে এ সব বন্ধ হওয়া দরকার। ব্যক্তিগত ভাবে কাউকে সুবিধা দেওয়া ঠিক নয়। এ রকম চলতে থাকলে আমরা কোনও বড় প্রতিযোগিতা জিততে পারব না। অস্ট্রেলিয়া দীর্ঘ দিন ধরে যে পদ্ধতি মেনে চলছে সেটাই ঠিক। বিশেষ করে দলগত খেলায় ভাল পারফরম্যান্সের জন্য। ওরা দলের সবাইকে তারকা তৈরি করে। কোনও এক জনকে বেছে নেয় না। দলের সবাই সমান মানের। ও ভাবে না চললে বড় প্রতিযোগিতায় সাফল্য আসবে না।’’

Advertisement

গত এক দিনের বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে গোড়ালিতে চোট পাওয়ার পর থেকে মাঠের বাইরে ছিলেন হার্দিক। আইপিএলে আবার খেলায় ফিরেছেন। মনে করা হচ্ছে, তাঁকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও রাখা হবে। ভারতীয় দলে সুযোগ পাওয়ার জন্য পছন্দ মতো কয়েকটি ম্যাচ খেলে নেওয়ার মানসিকতার বিরুদ্ধে সরব হয়েছেন পাঠান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন