IPL 2023

শাকিবের বদলি কে? নাম কি ঠিক করে ফেলেছে কলকাতা? এক ক্রিকেটারকে নিয়ে জল্পনা তুঙ্গে

শাকিবের বদলে কোন বিদেশিকে নেবে কেকেআর? মনে করা হচ্ছে সেই বিষয়ে ইতিমধ্যেই ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে এবং এক জন চূড়ান্তও হয়ে গিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১২:৫৯
Share:

শাকিব আল হাসানকে দেড় কোটি টাকায় কিনেছিল কলকাতা। —ফাইল চিত্র

শাকিব আল হাসানের বদলে কাকে নেবে কলকাতা নাইট রাইডার্স? আইপিএলে এটাই এখন অন্যতম গুরুত্বপূর্ণ প্রশ্ন। শোনা যাচ্ছে, এই নাম ঠিক করে ফেলেছে কেকেআর। ইংল্যান্ডের ক্রিকেটার জেসন রয় নাকি শাকিবের বদলি হচ্ছেন। শেষ পর্যন্ত যদি সেটাই হয়, তা হলেও থেকে যাবে কয়েকটি প্রশ্ন।

Advertisement

একটি সূত্রের খবর, জেসনকে নেওয়ার পিছনে বেশ কিছু যুক্তি রয়েছে। প্রথমত, নিলামে তাঁর ন্যূনতম দর ছিল দেড় কোটি টাকা। শাকিবকেও ঠিক ওই দামেই কিনেছিল কলকাতা। ফলে জেসনকে সই করাতে আর্থিক দিক থেকে কোনও অসুবিধা নেই কেকেআরের।

দ্বিতীয়ত, জেসন দুর্দান্ত ছন্দে রয়েছেন। পাকিস্তান সুপার লিগে রান পেয়েছেন তিনি। কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্সের হয়ে গত মাসে ৬৩ বলে অপরাজিত ১৪৫ রানের ইনিংস খেলেন।

Advertisement

জেসনকে নিয়ে জল্পনা সব থেকে বেড়েছে সমাজমাধ্যমে তাঁর গতিবিধি থেকে। তিনি হঠাৎ ইনস্টাগ্রামে ফলো করতে শুরু করেছেন কেকেআরের পেজ। শুধু তাই নয়, ইনস্টাগ্রামে আর কাউকে ‘ফলো’ করেন না জেসন। এর ফলে মনে করা হচ্ছে তাঁর সঙ্গে কথা বলেছে কেকেআর, এবং সব কিছু চূড়ান্ত হয়ে গিয়েছে। শ্রীলঙ্কার দাসুন শনাকাকে মঙ্গলবার সই করিয়েছে গুজরাত টাইটান্স। তিনিও কিছু দিন হল গুজরাতকে ফলো করা শুরু করেছেন।

অন্য একটি সূত্র অবশ্য বেশ কিছু প্রশ্ন তুলছে। প্রথমত, শাকিব অলরাউন্ডার, তাঁর বদলে হঠাৎ ওপেনার কেন নেবে কলকাতা? কেকেআরে ইতিমধ্যেই আফগানিস্তানের রহমনউল্লাহ গুরবাজ রয়েছেন। তিনি বিদেশি এবং ওপেন করতে পারেন। লিটন দাস আসতে পারেন। তিনিও বিদেশি এবং ওপেন করতে পারেন। এঁরা দু’জনে আবার উইকেটরক্ষক হিসাবেও খেলতে পারেন। এমন অবস্থায় হঠাৎ রয়কে নেওয়া হলে সেটা কতটা যুক্তিযুক্ত হবে, তা নিয়ে প্রশ্ন তুলছেন কেউ কেউ। শাকিব আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে ব্যস্ত। এর পর তিনি বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলবেন। আইপিএল খেলতে আসবেন না বলেই জানা গিয়েছে। সেই কারণেই কেকেআর অন্য বিদেশি ক্রিকেটার খুঁজছে।

এ বারের নিলামে রয়কে কোনও দল কেনেনি। শ্রেয়স আয়ারকে চোটের কারণে পাচ্ছে না কলকাতা। রয়কে দলে এনে ব্যাটিং আরও মজবুত করতে পারে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন