দুই নায়কের লক্ষ্য এখন প্লে-অফ

জয়ের দুই নায়ক। একজন ব্যাটে ঝড় তুলেছেন। অন্যজন গুরুত্বপূর্ণ উইকেট তুলেছেন। কলকাতা নাইট রাইডার্স-কে আবার লিগ টেবলের শীর্ষে তুলে দুই নাইটের লক্ষ্যই এখন প্লে-অফ।

Advertisement

সোহম দে

পুণে শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৭ ০৪:১২
Share:

সফল: বল হাতে পুণেকে থামালেন কুলদীপ। ফাইল চিত্র

জয়ের দুই নায়ক। একজন ব্যাটে ঝড় তুলেছেন। অন্যজন গুরুত্বপূর্ণ উইকেট তুলেছেন।

Advertisement

কলকাতা নাইট রাইডার্স-কে আবার লিগ টেবলের শীর্ষে তুলে দুই নাইটের লক্ষ্যই এখন প্লে-অফ। বিধ্বংসী ইনিংসের পরে রবিন উথাপ্পা যেমন টিভি ক্যামেরার সামনে বলে দিলেন, ‘‘আমার সব সময় বিশ্বাস ছিল নিজের উপর। নাইট রাইডার্সের হয়ে খেলাটা আমি খুব উপভোগ করি। আমাদের এখন এই ফর্মটা আমাদের ধরে রাখতে হবে।’’ আইপিএল ইতিহাসে এমন অনেকবার হয়েছে যখন প্রথম পর্বে দুর্দান্ত খেলেও পরের দিকে ফর্ম হারিয়েছে দল। উথাপ্পা সেই কারণেই দলকে সতর্কবার্তা পাঠিয়ে বলছেন, ‘‘আমি গম্ভীরের সঙ্গে আলোচনা করেছি। মাঝে মাঝে দ্বিতীয় লেগে ফর্ম হারায় দল। আমাদের সেই ব্যাপারে সতর্ক থাকতে হবে।’’

রান তাড়া করতে নেমে যদি নায়ক হন উথাপ্পা, তা হলে পুণে ইনিংসে নাইটদের ম্যাচে ফিরিয়েছিলেন কুলদীপ। এক ওভারে ধোনি এবং মনোজ তিওয়ারিকে আউট করে। তবে পুণের বিরুদ্ধে দুরন্ত পারফরম্যান্স করলেও এখনই প্লে-অফ দেখছেন না নাইটদের চায়নাম্যান বোলার। ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে বললেন, ‘‘প্লে-অফ নিয়ে ভাবছি না। আমাদের প্রতিটা ম্যাচ নিয়ে ভাবতে হবে। তবে এ রকম খেলতে থাকলে প্লে-অফে পৌঁছতে সমস্যা হবে না আমাদের।’’ ধোনিকে আউট করে যিনি এখন আরও আত্মবিশ্বাসী। ‘‘ধোনি উল্টো দিকে থাকলেও আমি ভয় পাইনি। স্বাভাবিক বলটা করেছি। ওকে ফ্লাইটেড বল দিয়েছিলাম। আর তাতেই উইকেটটা তুললাম,’’ বলছেন কুলদীপ।

Advertisement

কুলদীপের ভাল ফর্মের পিছনে নেপথ্যের নায়ক হিসেবে বেরিয়ে আসছে সুনীল নারাইনের নাম। ‘‘নারাইনের মতো স্পিনার থাকলে অবশ্যই কাজটা অনেক সহজ হয়ে যায়। ওর থেকে অনেক কিছু শিখতে পারছি,’’ বলছেন কুলদীপ।

আরও পড়ুন: অভিশাপ যেন তাড়া করছে কোহালিদের

১৮০ রানের বেশি তুলেও হারতে হল কেন? উথাপ্পার ব্যাটিংটাই আসল কারণ, সেটাই বলছেন পুণে ওপেনার অজিঙ্ক রাহানে। ‘‘উথাপ্পা খুব ভাল ব্যাট করেছে। সে জন্যই আমরা হারলাম। ক্যাচ ফস্কানোটা একটা ফ্যাক্টর তো ছিলই। কিন্তু ওরা ব্যাটিংটা খুব ভাল করেছে।’’ পুণে অধিনায়ক স্টিভ স্মিথ এর আগে টিভি-তে বলে গেলেন, ‘‘উইকেটটা স্লো ছিল। তার ওপর আবার শিশির পড়ায় ব্যাট করতে সুবিধা হয় ওদের।’’

আর গম্ভীর? কেকেআর অধিনায়ক সব সময় আত্মবিশ্বাসী ছিলেন, রান তাড়া করতে সমস্যা হবে না। ‘‘আমি সব সময় জানতাম, রান তাড়া করতে পারবে দল। আমরা এমন একটা দল যারা ভাল রান তাড়া করতে পারি। তবে আমাদের স্পিনাররাও ভাল বল করেছে,’’ বলছেন গম্ভীর।

শুক্রবারই ইডেনে অপেক্ষা করছে দিল্লি। পুণে ম্যাচ জেতার দু’ঘণ্টার মধ্যেই কলকাতা রওনা হচ্ছে দল। গম্ভীর বলছেন, ‘‘খুব কঠিন সূচি। এই জন্য রাতেই বেরিয়ে যাচ্ছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন