নাইটদের প্রেরণা এখন সাফল্যের জোড়া পর্ব

জোড়া ম্যাচে হার নয়, টানা তিন জয়ের দুই পর্বই এখন নাইটদের প্রেরণা। আর রবিবার চিন্নাস্বামীতে নামার আগে সেই দুই পর্বের কথাই মনে রাখতে চায় কেকেআর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ মে ২০১৭ ০৪:২০
Share:

মেজাজে: ভক্তদের সঙ্গে ‘চ্যাম্পিয়ন ডান্স’ মণীশ-ওক্‌সের। নিজস্ব চিত্র

জোড়া ম্যাচে হার নয়, টানা তিন জয়ের দুই পর্বই এখন নাইটদের প্রেরণা। আর রবিবার চিন্নাস্বামীতে নামার আগে সেই দুই পর্বের কথাই মনে রাখতে চায় কেকেআর।

Advertisement

কেকেআর শিবিরে শেষ দুটো ম্যাচে হার নিয়ে এখন যত না আলোচনা, তার চেয়ে বেশি চর্চা দুই সফল পর্ব নিয়ে। প্রথম পর্বে পাঁচ দিনে তিনটি ম্যাচ জিতেছিলেন গৌতম গম্ভীররা। কিংগস ইলেভেন পঞ্জাব, সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে। টানা জয়ের দ্বিতীয় পর্বে গম্ভীররা ছ’দিনে আরসিবি, পুণে সুপারজায়ান্ট ও ফের দিল্লিকে হারিয়েছিল। জোড়া হারের ধাক্কা সামলাতে এই সাফল্যকেই সম্বল করতে চায় নাইট শিবির। শোনা গেল, টিম মিটিংয়েও সেই দুই পর্বের কথাই বারবার মনে করিয়ে দেওয়া হচ্ছে ক্রিকেটারদের।

দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মণীশ পাণ্ডেও তেমনই জানালেন বৃহস্পতিবার। একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘শেষ দুটো ম্যাচে সত্যিই আমরা ভাল খেলতে পারিনি। এটা স্বীকার করতেই হবে। কিন্তু পুরো টুর্নামেন্টে আমরা মোটেই খারাপ খেলিনি। এটাও দেখতে হবে। আমরা পরপর অনেকগুলো ম্যাচ রীতিমতো দাপটের সঙ্গে খেলে জিতেছি। হারের ব্যর্থতা ভুলে এখন আমাদের সেই সাফল্যের কথা মাথায় রেখেই পরের ম্যাচগুলোয় নামতে হবে।’’

Advertisement

জোড়া হারের এই ধাক্কার সঙ্গে আবার বাড়তি দুশ্চিন্তা রবিন উথাপ্পার হ্যামস্ট্রিং সমস্যা। পরের তিনটে ম্যাচে তিনি খেলতে পারবেন কি না, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। বৃহস্পতিবার দল রওনা হওয়ার এক দিন আগেই নিজের শহর বেঙ্গালুরু রওনা হয়ে গেলেন গম্ভীরদের দলের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান। আপাতত হয়তো বিশ্রামেই থাকবেন তিনি। দল প্লে-অফে উঠলে তবেই তিনি হয়তো মাঠে ফিরবেন।

আরও পড়ুন: ঋষভে মুগ্ধ তেন্ডুলকর থেকে বিগ বি

এখন লিগ টেবলের যা অবস্থা, তাতে কেকেআর-কে প্রথম দুইয়ে থাকতে গেলে শেষ তিনটে ম্যাচই জিততে হবে। একটা ম্যাচ জিতেও তাদের চার নম্বর জায়গা পাকা না-ও হতে পারে তাদের। সেক্ষেত্রে অন্য দলের হার-জিত ও নেট রানরেটের দিকে তাকিয়ে থাকতে হতে পারে। প্লে-অফে জায়গা পাকা করতে গেলে এখন দু’টো ম্যাচ জিততেই হবে কেকেআর-কে। দলের ইংরেজ অলরাউন্ডার ক্রিস ওক্‌স অবশ্য প্রথম দুইয়ে থাকা নিয়ে এখনও আশাবাদী। বুধবার রাতে ম্যাচের পর তিনি বলেন, ‘‘আমাদের শিবিরে সবাই ইতিবাচক। এই দুই হারের পরও আমরা বিশ্বাস করি, আমরা প্রথম দুইয়ে থাকতে পারি।’’

তবে পরিস্থিতি যে কঠিন, তা স্বীকার করে নিচ্ছেন মণীশ। বলেন, ‘‘যা হয়েছে তাতে আমরা কেউই খুশি নই। এই নিয়ে নিজেদের মধ্যে আলোচনাও হয়েছে টিম মিটিংয়ে। পরের ম্যাচগুলোও সহজ হবে না। চাপ থাকবে। তবে আমরা আগের মতো খেলতে পারলে প্লে-অফে যাওয়া সম্ভব।’’

রবিবার সামনে আরসিবি। যাদের আর প্লে-অফে যাওয়ার সম্ভাবনা নেই। তবে বিরাট কোহালির দল যে ঘরের মাঠে ৪৯ অলআউটের বদলা নেওয়ার জন্য ঝাঁপাবে না, কে বলতে পারে? মণীশ তাঁর নিজের শহরের বিরুদ্ধে ম্যাচ নিয়ে বলছেন, ‘‘সব ম্যাচই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তবে অনেকগুলো কঠিন ম্যাচ জিতেছি। সেগুলোতে যা যা ভাল করেছিলাম, এই ম্যাচেও সেগুলোই করতে হবে আমাদের।’’

বৃহস্পতিবার বিকেলে শহরের এক শপিং মলে ব্যাট হাতে ভক্তদের বোলিং সামলাতে গিয়েছিলেন মণীশ, ওক্‌স, ড্যারেন ব্র্যাভো-রা। অন্যরা বিশ্রামে। শুক্রবারও অনুশীলন নেই। চিন্নাস্বামীতে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের প্রস্তুতি শুরু হবে শনিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন