Aaron Finch

KKR: গুজরাত দ্বৈরথে আজ আগ্রাসনই সেরা মন্ত্র ফিঞ্চদের

কেকেআর ওপেনার জানিয়ে দিলেন, তিনি যে আগ্রাসী ঘরানার ক্রিকেট পছন্দ করেন, সেটাই খেলছে কেকেআর। হারের ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়াবে নাইটরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ০৮:৪৩
Share:

পরীক্ষা: ছন্দে ফিরে ফুুরফুরে মেজাজে ফিঞ্চ। ফাইল চিত্র।

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ২৮ বলে ৫৮ রানের ঝোড়ো ইনিংস আত্মবিশ্বাস ফিরিয়ে দিয়েছে তাঁর। আজ, শনিবার হার্দিক পাণ্ড্যদের গুজরাত টাইটান্সের বিরুদ্ধে নামার আগে ফুরফুরে মেজাজে রয়েছেন অ্যারন ফিঞ্চ। কেকেআর ওপেনার জানিয়ে দিলেন, তিনি যে আগ্রাসী ঘরানার ক্রিকেট পছন্দ করেন, সেটাই খেলছে কেকেআর। হারের ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়াবে নাইটরা।

Advertisement

শুক্রবার কেকেআর ডট ইনকে দেওয়া সাক্ষাৎকারে ফিঞ্চ বলেছেন, “কেকেআর যে ধরনের ক্রিকেট খেলে, তার সঙ্গে মানিয়ে নিতে কোনও অসুবিধা হয়নি। কেকেআর বরাবরই আগ্রাসী দল। আমিও সে রকম ক্রিকেট খেলতে অভ্যস্ত। প্রত্যেকে দলের ছন্দের সঙ্গে নিজেদের মিলিয়ে নিয়েছে। বিপক্ষের উপরে চাপ সৃষ্টি করতে কোনও সমস্যাই হয় না আমাদের।” যোগ করেছেন, “আইপিএল এমনই প্রতিযোগিতা, যেখানে প্রতিপক্ষকে চাপে না রাখলে তারা ভয়ঙ্কর ভাবে ম্যাচে ফিরে আসতে পারে। কেকেআর কিন্তু প্রত্যেক ম্যাচে প্রতিপক্ষকে চাপে রাখার চেষ্টা করে। রীতিমতো আমাদের ভয় পায়। তাই একটু সঙ্কুচিত হয়ে থাকে। কোনও ম্যাচে আবার সবাই খারাপ খেলতেই পারে। ১৪ ম্যাচের প্রতিযোগিতায় এক-দু’দিন খারাপ যেতেই পারে।”

ফিঞ্চ জানিয়েছেন, এই বছরের নিলামে কোনও দল না নেওয়ায় বেশ হতাশ হয়ে পড়েছিলেন। সেই সময়ই আসে কেকেআর কোচ ব্রেন্ডন ম্যাকালামের ফোন। যা নিয়ে কেকেআর ওপেনার বলেছেন, “এ বছরের নিলামে আমাকে কোনও দল নেয়নি বলে হতাশ লেগেছিল। কিন্তু বাজ় (ব্রেন্ডন ম্যাকালাম) আমাকে ফোন করে যখন কেকেআরের খেলার প্রস্তাব দিল, খুবই খুশি হয়েছিলাম। নাইট শিবিরে কবে যোগ দেব, সেই চিন্তাই ঘুরত মাথার মধ্যে।”

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের অধিনায়ক জানিয়েছেন, দলে আন্দ্রে রাসেলের মতো ক্রিকেটার থাকায় সকলেই অনেক খোলা মনে ক্রিকেট খেলতে পারে। বলেছেন, “বিগ ব্যাশেও আমরা একই দলের হয়ে খেলেছি। তখন থেকেই খুব ভাল বন্ধুত্ব হয়ে গিয়েছিল। ব্যাট হাতেই হোক কি বল হাতে, এক ওভারে খেলা ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা আছে রাসেলের।” যোগ করেন, “ওর মধ্যে কোনও যন্ত্র লাগানো আছে কি না, কে জানে। সব সময় চাঙ্গা থাকে। ওর মতো একজন দলে রয়েছে বলে প্রত্যেকেই ইতিবাচক মানসিকতা নিয়ে খেলে।”

ফিঞ্চের মুখে শোনা গিয়েছে সতীর্থ প্যাট কামিন্স এবং বেঙ্কটেশ আয়ারের প্রশংসাও। তিনি বলেছেন, “ওকে তো আমরা ‘আইপিএল প্যাট’ নাম দিয়েছি। শুধুমাত্র আইপিএলেই ভাল ব্যাট করে। দেশের হয়ে এ ধরনের ইনিংস দেখা যায় না। আগের চেয়ে ব্যাটিং নিয়ে অনেক বেশি ভাবনা-চিন্তা করে। মুম্বইয়ের বিরুদ্ধে প্রথম বল থেকে ও যে আক্রমণ করেছিল, তা দেখে আমিও বিস্মিত হয়েছিলাম।” বেঙ্কটেশ নিয়ে মন্তব্য, “অসাধারণ ওপেনার! উচ্চতার জন্য অনেক সাহায্য পায়। মাঠের যে কোনও প্রান্তে শট মারতে পারে। বিধ্বংসী ইনিংসের পাশাপাশি ইনিংস গড়তেও জানে।”

এ দিকে, শনিবারের গুজরাত দ্বৈরথে প্রাক্তন কেকেআর তারকা ব্রেট লি-এর বাজি আবার উমেশ যাদব। তিনি বলেছেন, “উমেশ চিরসবুজ। আইপিএলে ওর অসাধারণ প্রত্যাবর্তনে আমি খুশি। বল দু’দিকেই সুইং করাচ্ছে। কেকেআরকে একের পর এক ম্যাচে নতুন বলে উইকেট দিচ্ছে।’’ লি আরও বলেছেন, ‘‘চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে প্রথম ম্যাচের কথা এখনও মনে আছে। ২০ রানে দুই উইকেট তুলে নিয়েছিল। ১৫টি ডট বল করেছিল। কোনও পেসার যদি ১২টার বেশি ডট বল করতে পারে, তা হলে সে অসাধারণ। আরসিবির বিরুদ্ধে ১৬ রানে দুই উইকেট নিয়েছে। সে ম্যাচেও উমেশ ১৫টি ডট বল করে। আমি নিশ্চিত, নাইটদের সাফল্যের নেপথ্যে উমেশের অবদান থাকবেই।’’

উমরান পরীক্ষা আরসিবির: আজ, শনিবার সানরাইজ়ার্স হায়দরাবাদের বিরুদ্ধে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ধারাবাহিক ভাবে ঘণ্টায় ১৫০ কিমির উপরে বোলিং করে চলা উমরান মালিকি বড় কাঁটা ফ্যাফ ডুপ্লেসিদের কাছে। দলের ওয়েবসাইটে কোচ মাইক হেসন বলেছেন, “সানরাইজ়ার্স ভাল ছন্দে রয়েছে। উমরান ভাল বোলিং করছে। তবে আমরাও তৈরি থাকব পাল্টা জবাব দেওয়ার জন্য।”

আজ আইপিএলে: আরসিবি বনাম হায়দরাবাদ (সন্ধে ৭.৩০ থেকে. স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন