IPL 2024

চেন্নাইয়ের ঘূর্ণি পিচে ধোনিদের সামনে গম্ভীরের কলকাতা, ঘরের মাঠে জয়ে ফিরবে রুতুরাজের দল?

সোমবার জিতলে লিগ তালিকায় শীর্ষে উঠে আসতে পারে কেকেআর। কিন্তু সামনে চেন্নাই সুপার কিংস। চেন্নাইয়ের ঘরের মাঠে খেলা। স্পিন সহায়ক পিচে কলকাতাও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। চেন্নাই এবং কলকাতার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় সকলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ০৯:৫৪
Share:

যে সময় মাঠে মুখোমুখি হতেন অধিনায়ক গৌতম গম্ভীর এবং মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

কলকাতা নাইট রাইডার্স এ বারের আইপিএলে এখনও পর্যন্ত অপরাজিত। সোমবার জিতলে লিগ তালিকায় শীর্ষে উঠে আসতে পারে কেকেআর। কিন্তু সামনে চেন্নাই সুপার কিংস। চেন্নাইয়ের ঘরের মাঠে খেলা। স্পিন সহায়ক পিচে কলকাতাও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। চেন্নাই এবং কলকাতার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় সকলে।

Advertisement

এ বারের কলকাতা বদলে গিয়েছে। গৌতম গম্ভীরের ছোঁয়ায় পরিকল্পনায় মস্ত বদল চোখে পড়ছে। ওপেনার হিসাবে সুনীল নারাইনের ফিরে আসাই সেটা বলে দিচ্ছে। একের পর এক ছক্কা হাঁকিয়ে যান নির্বিকার মুখে। চেন্নাইয়ের বিরুদ্ধেও হয়তো তিনিই ওপেন করবেন। কিন্তু এই ম্যাচে স্পিনার নারাইনকেও প্রয়োজন হবে কলকাতার। চেন্নাইয়ের পিচ বরাবর স্পিন সহায়ক। সেখানে নারাইন, বরুণ চক্রবর্তী, সুযশ শর্মাদের ব্যবহার করতে চাইবেন গম্ভীরেরা।

কোচ চন্দ্রকান্ত পণ্ডিত গত বারও কলকাতার দায়িত্বে ছিলেন। কিন্তু সে ভাবে ছাপ ফেলতে পারেননি। তাঁর সঙ্গে গম্ভীরকে জুড়ে দিতেই বদলে গিয়েছে কলকাতা। অন্য দিকে, মহেন্দ্র সিংহ ধোনি নেতৃত্বের দায়িত্ব ছেড়েছেন। তিনি অধিনায়কত্বের ভার তুলে দিয়েছেন রুতুরাজ গায়কোয়াড়ের হাতে। কিন্তু কলকাতা এবং চেন্নাই ম্যাচে মস্তিষ্কের লড়াই থাকবে গম্ভীর এবং ধোনির। ভারতের ২০১১ সালের বিশ্বকাপ জয়ের দুই কান্ডারি। গম্ভীর ভারতের বিশ্বকাপ জয়ের নেপথ্যে ধোনির কৃতিত্বকে বড় করে দেখতে নারাজ। বিশ্বকাপজয়ী অধিনায়কের বিরুদ্ধে খেলতে নেমে সেই ঠান্ডা লড়াই কি দেখা যাবে?

Advertisement

এখনও পর্যন্ত ২৯ বার চেন্নাই এবং কলকাতা মুখোমুখি হয়েছে। এর মধ্যে ১৮ বার জিতেছে চেন্নাই। সোমবার কলকাতার অশ্বমেধের ঘোড়া থামানোর চেষ্টা করবে তারা। নিজেদের মাঠে খেলা হওয়ায় কিছুটা সুবিধা অবশ্যই পাবে চেন্নাই। চিপক স্টেডিয়াম যে হলুদ হয়ে যাবে তা বলাই যায়। আর ধোনি মাঠে নামলে তৈরি হবে শব্দব্রহ্ম। চেন্নাইয়ের ১১ জন ক্রিকেটারের সঙ্গে এই দর্শকও সামলাতে হবে কলকাতাকে। তবে দলে নারাইন, আন্দ্রে রাসেল, শ্রেয়াস আয়ার, মিচেল স্টার্কের মতো ক্রিকেটারেরা রয়েছেন। তাঁদের অভিজ্ঞতা বড় সম্পদ কলকাতার জন্য। আর রয়েছেন রিঙ্কু সিংহ। ব্যাট হাতে ম্যাচ জেতানোর সামান্যতম সম্ভাবনা থাকলেও রিঙ্কু যে সর্বশক্তি দিয়ে চেষ্টা করবেন তা বলাই যায়। উল্টো দিকে যদিও রয়েছেন এক সময় ভারতের সেরা ফিনিশার ধোনি। ক্রিকেট কেরিয়ারের পড়ন্ত বেলায় যদিও এই ধোনি শুধুই অতীতের ছায়া।

সোমবার আইপিএলের ২২তম ম্যাচ খেলতে নামবে কেকেআর এবং সিএসকে। সন্ধ্যা ৭.৩০ থেকে শুরু হবে ম্যাচ। স্টার স্পোর্টস এবং জিয়োসিনেমায় খেলা দেখা যাবে। এ বারের আইপিএলে এই দুই দলের মধ্যে একটিই ম্যাচ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন