IPL 2024

‘হার্দিক কেন সাত নম্বরে নামল? অধিনায়কের তো আগে নামা উচিত’, খোঁচা প্রাক্তন সতীর্থ শামির

মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসাবে নিজের পুরনো দল গুজরাত টাইটান্সের বিরুদ্ধে হেরেছেন হার্দিক পাণ্ড্য। ম্যাচের পরে হার্দিককে খোঁচা মেরেছেন গুজরাতের মহম্মদ শামি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৬:৪৮
Share:

গত দু’বছর একই দলের হয়ে খেলেছেন হার্দিক পাণ্ড্য (বাঁ দিকে) ও মহম্মদ শামি। ছবি: এক্স।

গত দুই মরসুমে একই দলে ছিলেন তাঁরা। গুজরাত টাইটান্সের অধিনায়ক হার্দিক পাণ্ড্যের সেরা অস্ত্র ছিলেন মহম্মদ শামি। কিন্তু এ বার দলবদল করে হার্দিক মুম্বইয়ে। অধিনায়ক হিসাবে নিজের পুরনো দল গুজরাত টাইটান্সের বিরুদ্ধে খেলতে নেমে হেরেছেন হার্দিক। ম্যাচের পরে হার্দিককে খোঁচা মেরেছেন শামি। তাঁর অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

Advertisement

গুজরাতের বিরুদ্ধে ১৬৯ রান তাড়া করতে নেমে ৬ রানে হেরেছে মুম্বই। রান তাড়া করার সময় হার্দিক সাত নম্বরে ব্যাট করতে নামেন। তাঁর আগে ডেওয়াল্ট ব্রেভিস, তিলক বর্মা, টিম ডেভিডদের নামান তিনি। অথচ গুজরাতের হয়ে হার্দিক সাধারণত চার নম্বরে ব্যাট করতেন। তিনি কেন এত নীচে ব্যাট করতে নেমেছেন তার ব্যাখ্যা দিতে গিয়ে ডান হাতি, বাঁ হাতি জুটির কথা বলেছেন হার্দিক। এই যুক্তি মানতে নারাজ শামি।

একটি ক্রিকেট ওয়েবসাইটে শামি বলেন, “বাঁ হাতি, ডান হাতি আমি বুঝি না। অধিনায়কের তো এক ধাপ আগে থাকা উচিত। অন্য কাউকে ম্যাচ জেতানোর দায়িত্ব না দিয়ে তার নিজের সেই দায়িত্ব নেওয়া উচিত। অধিনায়কের তো সেটাই কাজ। সামনে থেকে নেতৃত্ব দেওয়া।’’ তার পরেই হার্দিকের দিকে প্রশ্ন ছুড়ে দেন শামি। তিনি বলেন, “হার্দিক, তুমি তো গুজরাতের হয়ে তিন নম্বর, চার নম্বরে ব্যাট করেছ। তা হলে এই ম্যাচে সাত নম্বরে কেন নামলে? এটা করতে গিয়ে শেষে সব চাপ তুমি নিজের উপর নিয়ে নিলে। তুমি আগে নামলে খেলা হয়তো অত দূর যেতই না। তার আগেই শেষ হয়ে যেত।”

Advertisement

এ বারের আইপিএল চোটের কারণে খেলতে পারছেন না শামি। অস্ত্রোপচারের পর এখনও পুরো সুস্থ হতে পারেননি তিনি। ফলে এ বার গুজরাতের হয়ে ভারতীয় পেসারদের মধ্যে উমেশ যাদব ও মোহিত শর্মাকে দেখা যাচ্ছে। মুম্বইয়ের বিরুদ্ধে দু’জনেই ভাল বল করেছেন। শেষ ওভারে উমেশই বল করছিলেন। দলকে জিতিয়েছেন তিনি।

হার্দিক অবশ্য এই হার নিয়ে বেশি ভাবতে রাজি নন। তিনি জানিয়েছেন, নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলেছেন। দলের সবার উপর ভরসা রয়েছে তাঁর। এখনও ১৩টি ম্যাচ বাকি। সামনের দিকে তাকিয়ে চলতে চাইছেন মুম্বইয়ের নতুন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন