IPL 2023

খেলার কথাই ছিল না! ব্যাট করতে যাওয়ার আগে সেই রাহানেকে কী মন্ত্র দেন ধোনি?

ওয়াংখেড়েতে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংস খেলেন অজিঙ্ক রাহানে। ব্যাট করতে নামার আগে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে কথা হয়েছিল তাঁর। রাহানেকে কী বলেছিলেন ধোনি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১২:৪৭
Share:

আইপিএলে আরও এক বার চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিচ্ছেন মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২৭ বলে ৬১ রানের ইনিংস খেলেছেন অজিঙ্ক রাহানে। তাঁর ইনিংসে ভর করেই সহজ জয় পেয়েছে চেন্নাই সুপার কিংস। অথচ এই ম্যাচে খেলার কথাই ছিল না রাহানের। ম্যাচের আগে মইন আলি চোট পাওয়ায় রাহানেকে খেলানো হয়। ব্যাট করতে নামার আগে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে কথা বলেছিলেন রাহানে। তখনই ধোনি স্পষ্ট করে দিয়েছিলেন, কী ভাবে ব্যাট করতে হবে রাহানেকে।

Advertisement

ম্যাচের পরে রাহানের ব্যাটিং নিয়ে বলতে গিয়ে সেই কথা টেনে আনেন ধোনি। বলেন, ‘‘খেলার আগে রাহানের সঙ্গে আমার কথা হয়। ও জিজ্ঞাসা করেছিল, আমি ওর কাছে কী চাই? আমি বলেছিলাম, নিজের শক্তি অনুযায়ী খেলতে। কারণ, রাহানে এমন ব্যাটার নয় যে প্রতি বলে ছক্কা মারতে পারবে। কিন্তু ফিল্ডিং অনুযায়ী খেলার ক্ষমতা ওর আছে।’’

ওয়াংখেড়েতে ছোট থেকে খেলেছেন রাহানে। এই মাঠকে হাতের তালুর মতো চেনেন তিনি। সেটাকেই কাজে লাগাতে চেয়েছিলেন ধোনি। তাই কোনও রকম চাপ নিতে নিষেধ করেছিলেন রাহানেকে। ধোনি বলেন, ‘‘ওকে বলেছিলাম, খেলা উপভোগ করতে। চাপ না নিতে। কারণ, প্রতি ম্যাচে তো ওকে খেলাতে পারব না। তাই যে ম্যাচে সুযোগ পাচ্ছে, সেই ম্যাচে নিজের সেরাটা দিতে বলেছিলাম। রাহানে সেটাই করে দেখিয়েছে। আমি খুব খুশি।’’

Advertisement

ওয়াংখেড়েতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৭ রান করে মুম্বই। পরে ব্যাট করতে নেমে ১১ বল বাকি থাকতে ৭ উইকেটে জিতে যায় চেন্নাই। রাহানের ৬১ রানের পাশাপাশি ৪০ রান করে রুতুরাজ গায়কোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন