MS Dhoni

IPL 2022: আইপিএলের প্রথম ম্যাচেই দ্রাবিড়-সচিনের রেকর্ড ভাঙলেন ধোনি

ধোনির ব্যাট থেকে আইপিএলে তিন বছর পরে অর্ধশতরান এল। শেষ বার ২০১৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ৪৮ বলে ৮৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। কলকাতার বিরুদ্ধে ধোনি যখন খেলতে নামেন তখন দলের রান ছিল ৫ উইকেটে ৬১। সেখান থেকে দলের হাল ধরেন মাহি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১১:৩০
Share:

রেকর্ড গড়লেন ধোনি ছবি: টুইটার।

মুকুট খুলে রেখেছেন। কিন্তু তিনিই যে ভারতীয় সমর্থকদের মনের রাজা সেটা বুঝিয়ে দিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। আইপিএলের প্রথম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে দুরন্ত অর্ধশতরান করেছেন। আর তার সঙ্গেই আইপিএলে রাহুল দ্রাবিড় ও সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙেছেন তিনি।

Advertisement

আইপিএলের ইতিহাসে সব থেকে বয়স্ক ক্রিকেটার হিসাবে অর্ধশতরান করলেন ধোনি। ৪০ বছর ২৬২ দিন বয়সে এই কীর্তি করেছেন তিনি। এর আগে এই রেকর্ড ভারতের দুই প্রাক্তন ক্রিকেটারের দখলে ছিল। ২০১৩ সালের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ৩৯ বছর ৩৬২ দিনের মাথায় অর্ধশতরান করেছিলেন সচিন। সেই বছরই অবশ্য তাঁর রেকর্ড ভাঙেন দ্রাবিড়। ডেকান চার্জার্সের বিরুদ্ধে ৪০ বছর ১১৬ দিন বয়সে অর্ধশতরান করেন তিনি। এত দিনে সেই রেকর্ড ভাঙলেন ধোনি।

গ্রাফিক: সনৎ সিংহ।

ধোনির ব্যাট থেকে আইপিএলে তিন বছর পরে অর্ধশতরান এল। শেষ বার ২০১৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ৪৮ বলে ৮৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। কলকাতার বিরুদ্ধে ধোনি যখন খেলতে নামেন তখন দলের রান ছিল ৫ উইকেটে ৬১। সেখান থেকে দলের হাল ধরেন মাহি। প্রথম ১০ বলে মাত্র ২ রান ছিল তাঁর। কিন্তু শেষ তিন ওভারে সেই পুরনো ধোনির ঝলক দেখা যায়।

Advertisement

আইপিএল শুরু হওয়ার দু’দিন আগে চেন্নাই সুপার কিংস জানিয়ে দেয়, অধিনায়কত্ব ছাড়ছেন ধোনি। নতুন অধিনায়ক করা হয়েছে রবীন্দ্র জাডেজাকে। ব্যক্তিগত নজিরের দিনে অবশ্য কলকাতা নাইট রাইডার্সের কাছে হারতে হয়েছে ধোনির চেন্নাইকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন