IPL 2023

ধোনি, কোহলি নন, ভারতীয় দল থেকে ছাঁটাই ক্রিকেটারই রিঙ্কুর আদর্শ! কে তিনি?

গুজরাত টাইটান্সের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সকে জেতানো রিঙ্কু সিংহ কাকে নিজের আদর্শ মনে করেন? বিরাট কোহলি বা মহেন্দ্র সিংহ ধোনি সেই তালিকায় নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৯:৪৫
Share:

গুজরাতের বিরুদ্ধে ৫ ছক্কা মেরে দলকে জিতিয়েছেন রিঙ্কু সিংহ। ম্যাচের সেরা ক্রিকেটার হয়েছেন তিনি। —ফাইল চিত্র

গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ৫ বলে ৫ ছক্কায় কলকাতা নাইট রাইডার্সকে জিতিয়েছেন রিঙ্কু সিংহ। ২০১৮ সাল থেকে কলকাতার হয়ে খেললেও গত মরসুম থেকে নজর কাড়তে শুরু করেছেন তিনি। উত্তরপ্রদেশের আলিগড় থেকে আইপিএলে প্রথম সুযোগ পাওয়া ক্রিকেটারের খেলার শুরুটা অবশ্য মহেন্দ্র সিংহ ধোনি বা বিরাট কোহলিকে দেখে নয়। তিনি ক্রিকেটার হয়েছেন ভারতীয় দল থেকে ছাঁটাই হয়ে যাওয়া এক ক্রিকেটারকে দেখে।

Advertisement

গুজরাতকে হারানোর পরে একটি ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে রিঙ্কু বলেছেন, ‘‘সব ক্রিকেটারের মতো আমারও স্বপ্ন ভারতীয় দলে খেলা। কিন্তু এখন আমি শুধু আইপিএল নিয়েই ভাবছি। ক্রিকেট খেলার শুরুর দিন থেকে আমার আদর্শ সুরেশ রায়না। আমি ওঁকে দেখেই খেলা শুরু করেছি।’’

শুধু ব্যাটিং নয়, আরও অনেক কিছুই রায়নাকে দেখে শিখেছেন রিঙ্কু। কেকেআর ব্যাটার বলেছেন, ‘‘রায়না খুব ভাল ফিল্ডার। উনি নীচের দিকে ব্যাট করতে নামতেন। আমিও ভাল ফিল্ডিং করার চেষ্টা করি। নীচের দিকে খেলতে নামি।’’

Advertisement

২০১১ সালে ভারতের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রায়না। তাঁকে ‘মিস্টার আইপিএল’ও বলা হয়। কিন্তু ২০১৮ সালের জুলাই মাসের পর থেকে আর ভারতীয় দলে সুযোগ পাননি তিনি। শেষ পর্যন্ত ২০২২ সালের ৬ সেপ্টেম্বর সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন রায়না।

গুজরাতের বিরুদ্ধে প্রথম ১৪ বলে মাত্র ৮ রান করেছিলেন রিঙ্কু। সেই সময় মনে হচ্ছিল, ম্যাচ হারবে কলকাতা। শেষ ওভারে জিততে দরকার ছিল ২৯ রান। শেষ ৫ বলে ৫টি ছক্কা মেরে অসম্ভবকে সম্ভব করেছেন এই বাঁ হাতি ব্যাটার। শেষ ৭ বলে ৪০ রান করেছেন তিনি। ম্যাচে জেতানোর পরে সতীর্থ, দলের মালিক শাহরুখ খান থেকে শুরু করে রোহিত শর্মা, সচিন তেন্ডুলকরদের প্রশংসাও আদায় করে নিয়েছেন রিঙ্কু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন