পুণে সুপারজায়ান্ট টিম বিশ্লেষণ

দুর্দান্ত ব্যাটিং, কিন্তু বলে জেতাবে কে

পুণের দল এ বারে তাদের নাম পরিবর্তন করেছে। সুপারজায়ান্টস থেকে হয়ে গিয়েছে সুপারজায়ান্ট। কিন্তু নামে বদলটা খুবই ছোট। অন্য পরিবর্তনটা বিশাল। এক নম্বর সুপারজায়ান্ট মহেন্দ্র সিংহ ধোনিকেই নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৭ ০৩:৫৯
Share:

পুণের দল এ বারে তাদের নাম পরিবর্তন করেছে। সুপারজায়ান্টস থেকে হয়ে গিয়েছে সুপারজায়ান্ট।

Advertisement

কিন্তু নামে বদলটা খুবই ছোট। অন্য পরিবর্তনটা বিশাল। এক নম্বর সুপারজায়ান্ট মহেন্দ্র সিংহ ধোনিকেই নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে তারা। পুণের এ বারের অধিনায়ক স্টিভ স্মিথ! যাঁর সঙ্গে বিরাট কোহালি-সহ ভারতীয় ক্রিকেটারদের তিক্ততা তৈরি হয়েছিল সদ্যসমাপ্ত টেস্ট সিরিজে। ক্রিকেটীয় বিশ্লেষণের দিক থেকে বলতে গেলে পুণে ব্যাটিং-নির্ভর দল। তাদের ওপরের দিকের ব্যাটিং গোলাবারুদে ভর্তি। অজিঙ্ক রাহানের সঙ্গে সম্ভবত ওপেন করবেন দক্ষিণ আফ্রিকার ফ্যাফ দু’প্লেসি। তিন নম্বরে অধিনায়ক স্মিথ। ভারতের সঙ্গে টেস্ট সিরিজে দুর্ধর্ষ ফর্মে ছিলেন। অধিনায়কত্বের চাপ না থাকায় ধোনি আরও আগ্রাসী, খোলামেলা ব্যাট করতে পারেন কি না, দেখার অপেক্ষায় রয়েছেন ভক্তরা। পুণে থেকে খবর, দু’দিন ধরে অনুশীলনে ব্যাটিংয়ে প্রচুর সময় দিয়েছেন ধোনি। পুণের এক্স-ফ্যাক্টর এ বারে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোক্‌স। এই মুহূর্তে বিশ্বের সেরা ফাস্ট বোলিং অলরাউন্ডার তিনি। বিগ হিট নিতে পারেন, বল হাতেও চমক দেওয়া ক্ষমতা রয়েছে স্টোকসের। তবে পুণের চিন্তা বোলিং। অশ্বিন ছিটকে যাওয়া বিরাট ধাক্কা। বোলিংয়ে স্মিথের দুই তুরুপের তাস দুই বিদেশি লেগস্পিনার। দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির এবং অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা। দু’জনেই তাঁদের দেশের হয়ে সব ফর্ম্যাটে নিয়মিত নন। তবে জাম্পা আগের বার ভাল বল করেছিলেন আইপিএলে।

পুণের দেশি বোলারদের বিভাগ দুর্বল। রজত ভাটিয়া, অঙ্কিত শর্মা, ঈশ্বর পান্ডে-রা আছেন। তাঁরা ভাল করতে না পারলে ব্যাটসম্যানদের ওপর চাপ তৈরি হবে। বেন স্টোকসকে শুধু ছক্কা মারলেই হবে না, ভাল বলও করতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন