IPL 2024

৫৭ ম্যাচে ১০০০ ছক্কা! রেকর্ড গড়ল চলতি বছরের আইপিএল

চলতি বছরের আইপিএল রেকর্ড গড়েছে। সব থেকে কম বলে ১০০০টি ছক্কা হয়েছে এ বারের প্রতিযোগিতা। ৫৭তম ম্যাচে হয়েছে এই রেকর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ২১:৪৫
Share:

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আইপিএলে এর আগের ১৬ বছরে মাত্র দু’বার ঘটেছিল এই ঘটনা। এক মরসুমে ১০০০ বা তার বেশি ছক্কা মেরেছিলেন ব্যাটারেরা। চলতি বছরের আইপিএল সব রেকর্ড ভেঙে দিয়েছে। সব থেকে কম বলে ১০০০টি ছক্কা হয়েছে এ বারের প্রতিযোগিতা। ৫৭তম ম্যাচে হয়েছে এই রেকর্ড।

Advertisement

বুধবার লখনউ সুপার জায়ান্টস বনাম সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচে এই রেকর্ড হয়েছে। অষ্টম ওভারে জয়দেব উনাদকাটের বলে পর পর দু’টি ছক্কা মারেন ক্রুণাল পাণ্ড্য। দ্বিতীয় ছক্কাটি এ বারের আইপিএলের ১০০০তম ছক্কা। ১৩,০৭৯ বলে ১০০০ ছক্কা হয়েছে এ বারের প্রতিযোগিতায়। আইপিএলের ইতিহাসে কোনও বার এত কম বলে ১০০০ ছক্কা হয়নি।

এর আগে মাত্র দু’বার এক মরসুমে ১০০০ বা তার বেশি ছক্কা হয়েছে। ২০২৩ সালে ১১২৪টি ছক্কা হয়েছিল। তার মধ্যে ১০০০টি ছক্কা মারতে লেগেছিল ১৫,৩৯০ বল। এত দিন সেটাই ছিল রেকর্ড। তার আগের বছর অর্থাৎ, ২০২২ সালে ১০৬২টি ছক্কা মেরেছিলেন ব্যাটারেরা। ১৬,২৬৯ বল লেগেছিল ১০০০টি ছক্কা মারতে।

Advertisement

এই পরিসংখ্যান থেকে স্পষ্ট, যত সময় গড়াচ্ছে তত ছক্কার সংখ্যা বাড়ছে। চলতি বছর ধরলে শেষ তিন বারই ১০০০-এর বেশি ছক্কা হয়েছে প্রতিযোগিতায়। ২০২২ সালে যত গুলি বল লেগেছিল, পরের বছর তা কমেছিল। চলতি বছর তা আরও কমল। এ বার দেকার চলতি বছর প্রতিযোগিতা শেষে মোট গত গুলি ছক্কা মারতে পারেন ব্যাটারেরা। সেই পরিসংখ্যানেও রেকর্ড হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন