IPL 2024

আইপিএলে বাকি ১৪ ম্যাচ, প্লে-অফের ১৬,৩৮৪ রকম সম্ভাবনা! প্রথম চারের দৌড়ে কারা

আইপিএলে বাকি ১৪টি ম্যাচ। এখনও প্লে-অফে ওঠার ১৬,৩৮৪ রকম সম্ভাবনা রয়েছে। ১২ পয়েন্টেও প্রথম চার পাকা হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ২০:২৪
Share:

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আইপিএলের গ্রুপ পর্বের খেলা প্রায় শেষের দিকে। বাকি আর ১৪টি ম্যাচ। কিন্তু এখনও প্লে-অফে ওঠার ১৬,৩৮৪ রকম সম্ভাবনা রয়েছে। কারণ, কোনও দল প্লে-অফ পাকা করতে পারেনি। আবার কোনও দল বাদও পড়েনি। পরিস্থিতি এমনই যে ১২ পয়েন্টেও প্রথম চার পাকা হতে পারে। একটি ইংরাজি দৈনিক এই সম্ভাবনাগুলি খতিয়ে দেখেছে।

Advertisement

আইপিএলের যে ১৪টি ম্যাচ বাকি রয়েছে সেই ম্যাচগুলিতে আলাদা আলাদা ভাবে কী ফল হতে পারে তা হিসাব করে ১৬,৩৮৪টি সম্ভাবনা তৈরি হয়েছে। তার মধ্যে কোনও দল ক’টি সম্ভাবনায় প্লে-অফ পাকা করছে তার হিসাব হয়েছে। উদাহরণ হিসাবে বলা যেতে পারে, এই ১৬,৩৮৪টি সম্ভাবনার মধ্যে ১০,২৪০টি সম্ভাবনা মিলে গেলে কেকেআর দ্বিতীয় স্থানে শেষ করবে। অর্থাৎ, তাদের দ্বিতীয় স্থানে শেষ করার সম্ভাবনা ৬২.৫ শতাংশ। এ ভাবেই সব দলের হিসাব করা হয়েছে।

১০ দলের প্লে-অফে ওঠার সম্ভাবনা কেমন?

Advertisement

কলকাতা নাইট রাইডার্স— এখন পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে কলকাতা। গ্রুপ পর্বের শেষে কেকেআরের শীর্ষে শেষ করার সম্ভাবনা ৩৬ শতাংশ। বাকি তিনটি ম্যাচের মধ্যে একটি জিতলেও গ্রুপ শীর্ষে শেষ করতে পারে তারা। কেকেআরের দ্বিতীয় স্থানে শেষ করার সম্ভাবনা রয়েছে ৬২.৫ শতাংশ। আবার প্লে-অফে না-ও উঠতে পারে কলকাতা। যদি নিজেদের পরের তিনটি ম্যাচ তারা হারে তা হলে হায়দরাবাদ, দিল্লি ও লখনউয়ের সঙ্গে সমান পয়েন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের। সে ক্ষেত্রে নেট রানরেট কাজে লাগবে। তবে এই সম্ভাবনা মাত্র ০.১ শতাংশ।

রাজস্থান রয়্যালস— দ্বিতীয় স্থানে রয়েছে রাজস্থান। কেকেআরের মতো গ্রুপ শীর্ষে শেষ করার সম্ভাবনা তাদেরও ৩৬ শতাংশ। দ্বিতীয় স্থানে শেষ করার সম্ভাবনা ৬২.৫ শতাংশ। কেকেআরের মতো তারাও প্লে-অফ থেকে বিদায় নিতে পারে। যদি নিজেদের পরের তিনটি ম্যাচ তারা হারে তা হলে হায়দরাবাদ, দিল্লি ও লখনউয়ের সঙ্গে সমান পয়েন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের। সে ক্ষেত্রে নেট রানরেট কাজে লাগবে। তবে এই সম্ভাবনা মাত্র ০.৩ শতাংশ।

চেন্নাই সুপার কিংস— তিন নম্বরে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনিরা। তাঁদের প্রথম চারে শেষ করার সম্ভাবনা ৭৫ শতাংশ। আবার শীর্ষে থাকা দলের সঙ্গে সমান পয়েন্টে শেষ করার সম্ভাবনাও রয়েছে তাঁদের। সে ক্ষেত্রে তাঁদেরও প্রথম দুই স্থানের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে। তবে সেটি মাত্র ৪ শতাংশ।

সানরাইজার্স হায়দরাবাদ— চার নম্বরে রয়েছে প্যাট কামিন্সেরা। তাঁদের প্রথম চারে শেষ করার সম্ভাবনা ৭২ শতাংশ। চেন্নাইয়ের মতো তাঁদেরও শীর্ষে থাকা দলের সঙ্গে সমান পয়েন্টে শেষ করার সম্ভাবনাও রয়েছে তাদের। সে ক্ষেত্রে তাঁদেরও প্রথম দুই স্থানের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে। তবে সেটি মাত্র ২ শতাংশ।

দিল্লি ক্যাপিটালস— পাঁচ নম্বরে রয়েছে দিল্লি। পয়েন্ট তালিকার শীর্ষে থাকার সম্ভাবনা নেই তাদের। তবে প্রথম চারে শেষ করতে পারে তারা। সেই সম্ভাবনা ৫০ শতাংশ। যুগ্মভাবে পয়েন্টে দ্বিতীয় স্থানে শেষ করতে পারে দিল্লি। সেই সম্ভাবনা মাত্র ৪ শতাংশ।

লখনউ সুপার জায়ান্টস— প্রথম চারে শেষ করার সম্ভাবনা ৭০ শতাংশ। দিল্লির নীচে থাকলেও তাদের থেকে একটি ম্যাচ কম খেলায় লখনউয়ের সম্ভাবনা বেশি। দিল্লির মতো লখনউও যুগ্মভাবে পয়েন্টে দ্বিতীয় স্থানে শেষ করতে পারে। তবে সেই সম্ভাবনা মাত্র ২ শতাংশ।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু— বেঙ্গালুরুর একমাত্র সুযোগ চার নম্বরে শেষ করার। তবে সেই সম্ভাবনাও কম। বিরাট কোহলিদের প্রথম চারে শেষ করার সম্ভাবনা মাত্র ৮ শতাংশ।

পঞ্জাব কিংস— তালিকায় আট নম্বরে রয়েছে পঞ্জাব। তারাও খুব ভাল ফল করলে চার নম্বরে শেষ করতে পারে। তবে সেই সম্ভাবনা মাত্র ৬ শতাংশ।

গুজরাত টাইটান্স— পয়েন্ট তালিকায় সব শেষে রয়েছেন শুভমন গিলেরা। বেঙ্গালুরু ও পঞ্জাবের মতো তাঁরাও চার নম্বরে উপরে উঠতে পারবেন না। শুভমনদের সেই সম্ভাবনা মাত্র ৮ শতাংশ। সবার শেষে থাকলেও নবম স্থানে থাকা মুম্বই ইন্ডিয়ান্সের থেকে গুজরাতের সম্ভাবনা বেশি। কারণ, ম্যাচ কম খেলেছে তারা।

মুম্বই ইন্ডিয়ান্স— নবম স্থানে থাকলেও সব থেকে বেশি ম্যাচ খেলেছেন হার্দিক পাণ্ড্যেরা। তাঁদের প্লে-অফে ওঠার সম্ভাবনা সব থেকে কম। ১৬৩৮৪টি সম্ভাবনার মধ্যে মাত্র দু’টি সম্ভাবনা সত্যি হলে ছ’টি দলের সঙ্গে ১২ পয়েন্টে শেষ করতে পারবে মুম্বই। সে ক্ষেত্রেও তাঁদের চার নম্বরে শেষ করার সম্ভাবনা মাত্র ০.০১ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন