IPL 2024

হারতে থাকা বিরাটদের মাঠে টিকিটের দাম উঠল ৫৩ হাজার টাকা, বাকি নয় মাঠে খেলা দেখার খরচ কত?

আইপিএলে খুব খারাপ খেলছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কিন্তু তাদের ঘরের মাঠে টিকিটের দাম সব থেকে বেশি। এই তালিকায় বাকিরা কে কোথায় রয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৮:২২
Share:

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে আইপিএলের একটি ম্যাচ। —ফাইল চিত্র।

আইপিএলে টিকিটের দামে সবাইকে টেক্কা দিচ্ছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রতিযোগিতার পয়েন্ট তালিকায় বিরাট কোহলিরা সবার শেষে থাকলেও তাদের মাঠে টিকিটের দাম কম হচ্ছে না। তালিকায় বাকি ন’টি ফ্র্যাঞ্চাইজ়ির মাঠের অবস্থা ঠিক কী?

Advertisement

টিকিটের দাম বিভিন্ন মাঠে বিভিন্ন রকম। ভারতীয় ক্রিকেট বোর্ড এতে মাথা ঘামায় না। ফলে কোন স্টেডিয়ামে টিকিটের দাম কত হবে সেটি ঠিক করে সংশ্লিষ্ট রাজ্য ক্রিকেট সংস্থা ও ফ্র্যাঞ্চাইজ়ি। এ বারের প্রতিযোগিতায় টিকিটের সব থেকে কম দাম ৪৯৯ টাকা। লখনউ সুপার জায়ান্টস ও গুজরাত টাইটান্সের ঘরের মাঠে এই টাকায় টিকিট পাওয়া যায়। আর সব থেকে বেশি দাম চিন্নাস্বামী স্টেডিয়ামে। সেখানে বেঙ্গালুরুর প্রথম ম্যাচে সর্বোচ্চ ৫২,৯৩৮ টাকায় টিকিট বিক্রি হয়েছে।

টিকিটের সর্বোচ্চ দামের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। ইডেন গার্ডেন্সে টিকিটের সর্বনিম্ন দাম ৭৫০ টাকা। সব থেকে বেশি দামের টিকিট কিনতে গেলে দর্শকদের খরচ করতে হবে ২৮,০০০ টাকা। সানরাইজার্স হায়দরাবাদের ঘরের মাঠে খেলা দেখতে হলে সব থেকে বেশি ৩০,০০০ টাকা খরচ করতে হবে দর্শকদের। তিনটি মাঠে টিকিটের সর্বোচ্চ দাম ২০,০০০ টাকা। সেগুলি হল— লখনউ সুপার জায়ান্টস, গুজরাত টাইটান্স ও রাজস্থান রয়্যালস। টিকিটের দাম সব থেকে কম দিল্লি ক্যাপিটালসের ঘরের মাঠে। সর্বনিম্ন ২০০০ ও সর্বোচ্চ ৫০০০ টাকা খরচ করে খেলা দেখতে পারছেন দর্শকেরা।

Advertisement

১০ ফ্র্যাঞ্চাইজ়ির ঘরের মাঠে টিকিটের সর্বনিম্ন ও সর্বোচ্চ দাম—

বেঙ্গালুরু— সর্বনিম্ন (২,৩০০ টাকা), সর্বোচ্চ (৫২,৯৩৮ টাকা)

হায়দরাবাদ— সর্বনিম্ন (৭৫০ টাকা), সর্বোচ্চ (৩০,০০০ টাকা)

কলকাতা— সর্বনিম্ন (৭৫০ টাকা), সর্বোচ্চ (২৮,০০০ টাকা)

লখনউ— সর্বনিম্ন (৪৯৯ টাকা), সর্বোচ্চ (২০,০০০ টাকা)

রাজস্থান— সর্বনিম্ন (৫০০ টাকা), সর্বোচ্চ (২০,০০০ টাকা)

গুজরাত— সর্বনিম্ন (৪৯৯ টাকা), সর্বোচ্চ (২০,০০০ টাকা)

মুম্বই— সর্বনিম্ন (৯৯০ টাকা), সর্বোচ্চ (১৮,০০০ টাকা)

পঞ্জাব— সর্বনিম্ন (৭৫০ টাকা), সর্বোচ্চ (৯,০০০ টাকা)

চেন্নাই— সর্বনিম্ন (১৭০০ টাকা), সর্বোচ্চ (৬,০০০ টাকা)

দিল্লি— সর্বনিম্ন (২,০০০ টাকা), সর্বোচ্চ (৫,০০০ টাকা)

টিকিটের দাম সব থেকে কম রাখা দিল্লি ক্রিকেট সংস্থার সচিব রাজন মনচন্দা এই বিষয়ে সংবাদমাধ্যমে বলেন, “যে হেতু বোর্ড কোনও নির্দেশ দেয়নি, তাই ফ্র্যাঞ্চাইজ়িরা নিজেদের সুবিধা অনুযায়ী দাম ঠিক করছে। তবে টিকিটের দাম অনুযায়ী দর্শকদের সুবিধার বন্দোবস্তও করতে হয়। যে মাঠে দর্শকেরা যতটা আরাম করে খেলা দেখতে পারবেন, সেই মাঠে টিকিটের দাম তত বেশি। আমরা অবশ্য দর্শকদের সুবিধার কথা ভেবে দাম কম রেখেছি। অনেক ফ্র্যাঞ্চাইজ়ি সেটা ভাবছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন