IPL 2022

IPL 2022: শেষ ওভারে চার উইকেট, পঞ্জাবের বিরুদ্ধে নজির গড়ে কী বললেন উমরান

আইপিএলের শুরু থেকে হায়দরাবাদ-পঞ্জাব ম্যাচ পর্যন্ত মোট ৯০৫টি ম্যাচ খেলা হয়েছে। তার মধ্যে শেষ ওভারে মেডেনের ঘটনা মাত্র চার বার ঘটেছে। ২০০৮ সালে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে শেষ ওভারে কোনও রান দেননি পঞ্জাবের ইরফান পাঠান। ২০০৯ সালে মুম্বইয়ের লাসিথ মালিঙ্গা ডেকান চার্জার্সের বিরুদ্ধে একই কাজ করেন। ২০১৭ সালে রাইজিং পুণে সুপার জায়ান্টসের জয়দেব উনাদকটও শেষ ওভারে কোনও রান দেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৮:১০
Share:

দুরন্ত বল করলেন উমরান ছবি: আইপিএল

তাঁর দ্রুততম বলের গতিবেগ ঘণ্টায় ১৫২.৬ কিলোমিটার। গড়ে ঘণ্টায় ১৪৬ কিলোমিটার গতিবেগে বল করেছেন। ইনিংসের শেষ ওভারে একটিও রান দেননি। পড়েছে চারটি উইকেট। আইপিএলে নজির গড়েও ক্লান্ত নন সানরাইজার্স হায়দরাবাদের বোলার উমরান মালিক। জানালেন, গরমেই খেলতে ভালবাসেন তিনি।
পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৪ ওভারে ২৮ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন উমরান। তার মধ্যে তিন উইকেট এসেছে শেষ ওভারে। সঙ্গে একটি রান আউট হয়েছে। উমরানের গতিতে পরাস্ত হয়েছেন একের পর এক ক্রিকেটার। তাঁর বলের গতিতে অবাক বর্তমান ও প্রাক্তন ক্রিকেটাররা। প্রশংসা করেছেন হায়দরাবাদের বোলিং কোচ ডেল স্টেনও।

Advertisement

প্রথম ইনিংসের পরে ধারাভাষ্যকারদের উমরান জানান, মুম্বইয়ের গরমে বল করতে কোনও সমস্যা হয়নি তাঁর। উমরান বলেন, ‘‘জম্মুতে ৪৭-৪৮ ডিগ্রিতে খেলার অভ্যাস রয়েছে। তাই গরমে কোনও সমস্যা হয় না। বরং গরমে খেলতেই ভালবাসি।’’ নিজের বলের লেংথেও কিছুটা বদল করেছেন বলে জানিয়েছেন উমরান। তিনি বলেন, ‘‘আগে উইকেটে শুধু জোরে বল করতাম। এখন তার সঙ্গে উইকেট লক্ষ্য করে বল করার চেষ্টা করছি। তাই ব্যাটাররা পিছনে সরে খেলতে গিয়ে সমস্যায় পড়ছে।’’

আইপিএলের শুরু থেকে হায়দরাবাদ-পঞ্জাব ম্যাচ পর্যন্ত মোট ৯০৫টি ম্যাচ খেলা হয়েছে। তার মধ্যে শেষ ওভারে মেডেনের ঘটনা মাত্র চার বার ঘটেছে। ২০০৮ সালে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে শেষ ওভারে কোনও রান দেননি পঞ্জাবের ইরফান পাঠান। ২০০৯ সালে মুম্বইয়ের লাসিথ মালিঙ্গা ডেকান চার্জার্সের বিরুদ্ধে একই কাজ করেন। ২০১৭ সালে রাইজিং পুণে সুপার জায়ান্টসের জয়দেব উনাদকটও শেষ ওভারে কোনও রান দেননি। তবে প্রথম ইনিংসের শেষ ওভারে এই কীর্তি এক মাত্র উমরান করে দেখালেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন