Virat Kohli

ঘরের মাঠে দ্বিতীয় হার বেঙ্গালুরুর, তবু প্রথম ভারতীয় হিসাবে নজির বিরাট কোহলির

মঙ্গলবার ঘরের মাঠে হেরে গিয়েছে বেঙ্গালুরু। চিন্নাস্বামী স্টেডিয়ামে তারা হেরেছে লখনউয়ের কাছে। ১৮২ রান তাড়া করতে ব্যর্থ হয় বেঙ্গালুরু। দল হারলেও নজির গড়ে ফেলেছেন বিরাট কোহলি। কী নজির গড়লেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১০:৩৫
Share:

বিরাট কোহলি। ছবি: আইপিএল

মঙ্গলবার ঘরের মাঠে হেরে গিয়েছে বেঙ্গালুরু। চিন্নাস্বামী স্টেডিয়ামে তারা হেরেছে লখনউয়ের কাছে। ১৮২ রান তাড়া করতে ব্যর্থ হয় বেঙ্গালুরু। দল হারলেও নজির গড়ে ফেলেছেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে তিনি এমন একটি নজির গড়েছেন, যা আর কারও নেই।

Advertisement

আইপিএলে একটি মাঠে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নিরিখে সবার আগে রয়েছেন কোহলি। প্রথম ভারতীয় হিসাবে আইপিএলে চিন্নাস্বামী স্টেডিয়ামে ১০০টি ম্যাচ খেলার নজির গড়লেন তিনি। একটি মাঠে আইপিএলে আগে কোনও ক্রিকেটারই এত ম্যাচ খেলেননি।

দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যাঁরা রয়েছেন, তাঁরা কোহলির থেকে অনেকটাই পিছিয়ে। রোহিত শর্মা ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৮০টি ম্যাচ খেলেছেন। তৃতীয় স্থানে মহেন্দ্র সিংহ ধোনি। তিনি চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে ৬৯টি ম্যাচ খেলেছেন। তবে ধোনির চেন্নাই নির্বাসিত থাকায় মাঝে দু’বছর তিনি অন্য ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে খেলেছেন। আবার রোহিতের ক্ষেত্রে, তিনি শুরুতে অধুনালুপ্ত ডেকান চার্জার্স দলের হয়ে খেলেছেন। কোহলির মতো বাকি দু’জন টানা ১৭ বছর একই ফ্র্যাঞ্চাইজ়িতে খেলেননি।

Advertisement

মঙ্গলবার ১৮২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিয়মিত ব্যবধানে উইকেট হারায় বেঙ্গালুরু। দলের প্রথম তিন ব্যাটার কিছুটা রান করলেও পরের দিকের ব্যাটারেরা দলকে ভরসা দিতে পারেননি। কোহলি করেন ১৬ বলে ২২। অপর ওপেনার ফাফ ডুপ্লেসির অবদান ১৩ বলে ১৯। কিছুটা লড়াই করেন রজত পাটীদার। ২১ বলে ২৯ রানের ইনিংস খেলেন। তার পর গ্লেন ম্যাক্সওয়েল (০), ক্যামেরন গ্রিন (৯), অনুজ রাওয়াত (১১), দীনেশ কার্তিকেরা (৪) মিডল অর্ডারকে ভরসা দিতে পারেননি। শেষ দিকে কিছুটা চেষ্টা করেন মহীপাল লোমরোর। কিন্তু ওভার প্রতি রানের লক্ষ্যকে বাগে আনতে পারেননি। লখনউয়ের বোলার মায়াঙ্ক যাদবের গতি সামলাতেই পারেননি কেউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন