IPL 2024

ভুল স্বীকার করলেন কোহলি নিজেই, তবু আউট নিয়ে মাথা গরম করে শাস্তি এড়াতে পারলেন না বিরাট

কোহলিকে শাস্তি দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। আম্পায়ারের সঙ্গে তর্ক করায় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে তাঁকে। কোহলি নিয়েও আচরণবিধি ভঙ্গের অভিযোগ মেনে নিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৭:০৮
Share:

বিরাট কোহলি। ছবি: আইপিএল।

ছাড় পেলেন না বিরাট কোহলি। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ম্যাচ ফি-র ৫০ শতাংশ জরিমানা হয়েছে তাঁর। রবিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ম্যাচে আউট হওয়ার পর আম্পায়ারদের সঙ্গে তর্কাতর্কি করেন কোহলি। তাতে প্রতিযোগিতার আচরণবিধি লঙ্ঘিত হয়েছে। ম্যাচ রেফারির রিপোর্টের ভিত্তিতে কোহলিকে শাস্তি দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। নিজের ভুল স্বীকার করে নিয়েছেন কোহলি।

Advertisement

ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, আইপিএলের আচরণ বিধির ২.৮ ধারায় অভিযুক্ত কোহলি। তিনি লেভেল এক পর্যায়ের অপরাধ করেছেন। খেলা শেষ হওয়ার পর ম্যাচ রেফারি অমিত শর্মা শুনানির জন্য ডেকে পাঠান কোহলিকে। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক প্রথমেই নিজের দোষ স্বীকার করে নেন। দুঃখপ্রকাশ করেও ছাড় পাননি তিনি। তাঁকে ম্যাচ ফি-র ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।

রবিবারের ম্যাচে বেঙ্গালুরুর ইনিংসের তৃতীয় ওভারে বল করছিলেন হর্ষিত রানা। তাঁর প্রথম বলটি খেলার সময় ক্রিজ়ের বাইরে ছিলেন বিরাট। বল সোজা ব্যাটে এসে লাগে। সেই বল সঙ্গে সঙ্গে লুফে নেন বোলার হর্ষিত। কিন্তু বিরাট ক্রিজ় ছাড়তে চাননি। তাঁর দাবি, বল কোমরের উপরে ছিল। তাই নো বলের দাবি করেন বিরাট। রিভিউ নেওয়ারও ইঙ্গিত করেন। যদিও মাঠের আম্পায়ারেরা রিভিউ নেন নিজে থেকেই। নো বল কি না, নিশ্চিত হতে চান তাঁরা। তৃতীয় আম্পায়ার দেখেন বিরাটের কোমরের নিচেই রয়েছে বল। ফলে নো বল দেননি তিনি। মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে। তাতেই রেগে যান বিরাট।

Advertisement

আউট হওয়ার পরে অবশ্য মানতে চাননি বিরাট। বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে আম্পায়ারদের দিকে এগিয়ে যেতে দেখা যায় তাঁকে। কিছুতেই মানতে চাইছিলেন না যে, তিনি আউট। বার বার মাঠের আম্পায়ারদের সঙ্গে তর্ক করেন বিরাট। বেশ ক্ষোভ দেখিয়েই মাঠ ছাড়েন তিনি। ডাগআউটে গিয়েও ক্ষুব্ধ বিরাটকে দেখা যায়, সতীর্থদের বলের উচ্চতা বোঝাচ্ছেন। কোহলির এই আচরণ নিয়ে রবিবারই বিতর্ক তৈরি হয়েছিল। বিসিসিআইও জরিমানা করে বুঝিয়ে দিল, কেউই নিয়মের বাইরে নন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন